Know-the-difference-between-savings-and-current-bank-accounts-with-this-article

আজকের দিনে ব্যাংক অ্যাকাউন্ট প্রায় প্রত্যেকেরই রয়েছে। এতদিনে সেভিংস ও কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের নাম নিশ্চয় শুনেছেন কিন্তু এই দুই ধরণের ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে তফাৎ কী কী রয়েছে তা জানেন কী? যদি না জেনে থাকেন তাহলে আর চিন্তা নেই। আজকের প্রতিবেদনে এই সেভিংস ও কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের (Savings & Current Bank Accounts) মধ্যেকার পার্থক্যগুলি সম্পর্কে আলোচনা করবো।

Savings ও Current ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে কী কী পার্থক্য রয়েছে?

অ্যাকাউন্ট খোলার নিরিখে:

সাধারণ মানুষ তাঁদের অর্থ সংরক্ষিত রাখার জন্য মূলত সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট খুলে থাকেন।

অন্যদিকে বিভিন্ন ব্যবসায়ী, সংস্থার অধীনে কাজ করা ব্যক্তিগণ অথবা খোদ কোম্পানির নিজস্ব নামে কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টগুলো খোলা হয়।

আর্থিক লেনদেন:

অধিকাংশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সেভিংস অ্যাকাউন্ট খুললে প্রতি মাসে আর্থিক লেনদেনের (Transaction) ক্ষেত্রে নির্দিষ্ট লিমিট থাকে। এই লিমিটের পরেও আর্থিক লেনদেন করলে ব্যাংক আপনার থেকে অতিরিক্ত চার্জ নিতে পারে।

তবে কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে এইরকম কোনো নির্দিষ্ট লিমিট থাকে না। মূলত ব্যবসায়িক কাজে দৈনিক বা মাসিক হিসেবে প্রচুর আর্থিক লেনদেনের প্রয়োজন হয়। সেইজন্যই ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ব্যক্তিরা তাঁদের কাজের সুবিধার্থে কারেন্ট অ্যাকাউন্ট খুলে থাকেন।

রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করুন দু মিনিটে, রইলো পদ্ধতি

সুদের হার:

সেভিংস অ্যাকাউন্ট খুললে ব্যাংকের তরফ থেকে ভালো সুদের হার দেওয়া হয়। সুদের হার বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়। তবে সবমিলিয়ে ধরলে সেভিংস অ্যাকাউন্ট খুললে গড়ে ৪% থেকে ৬% হারে সুদ পাবেন।

তবে কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্যাংক কোনোরকম সুদ দেয় না। এর কারণ কারেন্ট অ্যাকাউন্টে নিয়মিত আর্থিক লেনদেন হয়। তাই অ্যাকাউন্টের প্রকৃতি দেখে ব্যাংক সুদ দিতে ইচ্ছুক হয় না।

নূন্যতম অ্যাকাউন্ট ব্যালেন্স:

সেভিংস ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে নূন্যতম ব্যালেন্স হিসেবে তুলনামূলক অনেক কম টাকা রাখতে হয়।

তবে কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে নূন্যতম ব্যালেন্স হিসেবে জমা রাখা আর্থিক রাশির পরিমান সেভিংস অ্যাকাউন্টের তুলনায় অনেকটা বেশী হয়।

এইগুলোই মূলত সেভিংস ও কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে প্রধান তফাৎ। সেভিংস ও কারেন্ট ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রত্যেকটি অ্যাকাউন্টেরই কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। আপনি নিজের সুবিধার্থে ও প্রয়োজন অনুসারে এদের মধ্যে কোন ধরনের ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে