Learn-the-complete-process-of-Ration-card-mobile-number-link-in-two-minutes

বর্তমানে রেশন কার্ড সাধারণ জনজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নতুন ডিজিটাল রেশন কার্ড চালু হওয়ার পরে গ্রাহকদের অনেক নতুন কাজ করতে হয়েছে। যেমন – নতুন কার্ড ডাউনলোড, রেশনের সাথে আধার নম্বর লিংক, নতুন কোনো রেশন কার্ডের জন্য আবেদন ইত্যাদি। এর পাশাপাশি খাদ্য দপ্তরের তরফ থেকে রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক করারও পরামর্শ দেওয়া হয়েছে। যদি রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক করা না থাকে তাহলে রেশন সামগ্রী তুলতে গিয়ে গ্রাহকদের যথেষ্ট অসুবিধার মুখোমুখি হতে হয়। আবার মোবাইল নম্বর যুক্ত না করে থাকলে সেই রেশন কার্ড বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাও যথেষ্ট বেশী। তাই নিজের রেশন কার্ডের (Ration Card Mobile Number Link) সাথে মোবাইল নম্বর লিংক করে না থাকলে দ্রুত তা করে নিন।

মোবাইল এর জন্য অত্যন্ত সহজ একটি অনলাইন পদ্ধতি রয়েছে যার মাধ্যমে বাড়িতে বসেই মাত্র ১ মিনিটে নিজের রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক করে নিতে পারবেন । আবার এই পদ্ধতিটির মাধ্যমে আপনার রেশন কার্ডের সাথে যুক্ত মোবাইল নম্বর পরিবর্তন করে নতুন মোবাইল নম্বরও এই পদ্ধতিতে লিংক করতে পারেন। নীচে এই রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংকের পদ্ধতিটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রেশন কার্ডের যেকোনো ভুল ঠিক করুন দুমিনিটে

কীভাবে নিজের রেশন কার্ডের সাথে নতুন মোবাইল নম্বর লিংক করবেন বা নিজের পুরোনো মোবাইল নম্বরের পরিবর্তে নতুন মোবাইল নম্বর লিংক করবেন?

১. প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in -এ যাবেন।
২. এরপরে নীচের দিকে স্ক্রল করে SPECIAL SERVICES লেখাটির মধ্যে LINK RATION CARD WITH MOBILE -এই অপশনে ক্লিক করবেন।
৩. তারপরে নিজের রেশন কার্ড ক্যাটাগরি ও রেশন কার্ড নম্বর লিখে SEARCH অপশনে ক্লিক করবেন।
৪. তাহলে আপনার রেশন কার্ড সংক্রান্ত কিছু তথ্য স্ক্রিনে দেখাবে। যেমন – আপনার নাম, পরিবারের প্রধানের নাম, আধার নম্বর, মোবাইল নম্বর, আধার সংযুক্তিকরণ স্ট্যাটাস (Aadhaar Linking Status) ইত্যাদি।
৫. যদি আপনি নিজের রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর, আধার নম্বর লিংক না করে থাকেন তাহলে এই তথ্যগুলোর জায়গাতে ফাঁকা দেখাবে।
৬. এবার যাদের রেশন কার্ডের সাথে কোনো মোবাইল নম্বর লিংক করা হয়নি তারা প্রথম অপশন Link Aadhaar and mobile number -এটি সিলেক্ট করবেন এবং যারা নিজেদের রেশন কার্ডের সাথে পুরোনো মোবাইল নম্বর পরিবর্তন করে নতুন নম্বর লিংক করতে চান তারা Update only Aadhaar number -এই অপশনটি সিলেক্ট করবেন।
৭. তারপরে প্রথম অপশনটি সিলেক্ট করলে আপনার আধার নম্বর লিখে SEND OTP অপশনে ক্লিক করবেন। দ্বিতীয় অপশনটি সিলেক্ট করলে আপনাকে দুটো অপশন দেখাবে। একটি হলো -Mobile already linked with Ration Card (আপনার যে মোবাইল নম্বরটি রেশন কার্ডের সাথে যুক্ত রয়েছে সেটিতে ওটিপি পাঠানোর মাধ্যমে) ও দ্বিতীয়টি হলো Mobile Linked with Aadhaar Card (আপনার আধার কার্ডের সাথে যে মোবাইল নম্বরটি লিংক করা আছে সেটিতে OTP পাঠানোর মাধ্যমে)।
৮. আপনি নিজের সুবিধামতো যেভাবে OTP নিতে চান তা সিলেক্ট করবেন। উভয়ক্ষেত্রেই OTP লিখে SUBMIT অপশনে ক্লিক করবেন।
৯. এরপরে আপনার সামনে নিজের আধার কার্ডের প্রিভিউ দেখাবে। সব ঠিকঠাক থাকলে Verify and Submit অপশনে ক্লিক করবেন।
১০. তারপরে যে মোবাইল নম্বরটি আপনার রেশন কার্ডের সাথে যুক্ত করতে চান সেটি লিখে Get OTP অপশনে ক্লিক করবেন এবং তারপরে OTP টি লিখে Verify and Submit অপশনে ক্লিক করবেন।

তাহলেই আপনার রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর যুক্ত করার অনলাইন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। আপনার আবেদনের সামান্য কিছু দিনের ( সাধারণত ৩ দিন থেকে ৭ দিন) মধ্যেই আপনার রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক হয়ে যাবে। একদম নিশ্চিত হতে চাইলে আপনি আবার একই ওয়েবসাইটে গিয়ে SPECIAL SERVICES -এর মধ্যে LINK RATION CARD WITH MOBILE অপশনে ক্লিক করবেন এবং নিজের রেশন কার্ড নম্বর ও ক্যাটাগরি লিখে SEARCH অপশনে ক্লিক করবেন। তাহলে যদি আপনার রেশন সংক্রান্ত তথ্যে Mobile Number লেখাটির নীচে আপনার মোবাইল নম্বরের শেষ তিনটি সংখ্যা দেখায় তাহলে বুঝবেন আপনার রেশন কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক হয়ে গিয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে