Know-the-easiest-way-of-Aadhaar-card-update-and-link-your-mobile-number-with-Aadhaar

আপনি নিজের আধার কার্ডের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটি পরিবর্তন করতে চান? অথবা আপনার আধার কার্ডের সাথে প্রথমবার কোনো মোবাইল নম্বর লিংক করাতে চান? তাহলে আজকের প্রতিবেদনটি আপনার অনেক কাজে লাগবে। কীভাবে আধার কার্ডের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটি পরিবর্তন করতে হয় সে বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো।

উল্লেখ্য, অনেকেই কোনো কারণবশত নিজের মোবাইল নম্বর পরিবর্তন করে থাকেন। এর ফলে পুরোনো নম্বরের সাথে আধার নম্বর লিংক থাকলে বহু সাধারণ মানুষকে নানান সমস্যার মুখে পড়তে হয়। নাগরিকদের এই অসুবিধার কথা মাথায় রেখে আধার সংস্থা UIDAI -এর তরফ থেকে নতুন একটি পদ্ধতি নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে সহজেই কোনো ব্যক্তি নিজের আধার নম্বরের সাথে সংযুক্ত মোবাইল নম্বরটি পরিবর্তন করতে পারবেন।
নীচে এই আধার কার্ড সংক্রান্ত পদ্ধতিটিই ভালোভাবে ব্যাখ্যা করা হলো।

কীভাবে নিজের আধার নম্বরের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটি পরিবর্তন করবেন?

১. এর জন্য প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in -এ যাবেন।
২. তারপরে Get Adhaar অপশনের মধ্যে Book an Appointment লিংকে ক্লিক করবেন।
৩. এরপরে দ্বিতীয় অপশন Book an Appointment at Register run Aadhaar Seva Kendra -এর মধ্যে Proceed to Book Appointment -এ ক্লিক করবেন।
৪. তারপরে নিজের মোবাইল নম্বর লিখবেন। জরুরি নয় যে আপনার আধারের সাথে যে মোবাইল নম্বরটি লিংক রয়েছে সেটিই লিখতে হবে। আপনি যেকোনো মোবাইল নম্বর লিখতে পারেন। এরপরে নীচের ক্যাপচা কোডটি হুবুহু লিখে Send OTP অপশনে ক্লিক করবেন।
৫. তাহলে আপনার দেওয়া মোবাইল নম্বরটিতে একটি OTP চলে আসবে। সেটি লিখে Submit OTP & Proceed অপশনে ক্লিক করবেন।
৬. এবার Update Aadhaar অপশন সিলেক্ট করে আপনাকে নিজের নাম, আধার নম্বর এবং নীচে Mobile Number অপশনটি সিলেক্ট করে Proceed -এ ক্লিক করতে হবে।
৭. এরপরে Update Mobile Number অপশনে আপনি যে নতুন মোবাইল নম্বরটি আধারের সাথে লিংক করতে চাইছেন সেটি লিখবেন এবং নীচে দেওয়া ক্যাপচা কোডটি টাইপ করে Send OTP অপশনে ক্লিক করবেন।

ব্যাঙ্ক সেবাকেন্দ্র খুলতে চান, আবেদন করুন এই সহজ পদ্ধতিতে


৮. এবার আপনার মোবাইলে ওটিপি চলে আসবে। সেটি লিখে Save & Proceed -এ ক্লিক করবেন।
৯. তারপরে স্ক্রিনে আপনার আধার সংক্রান্ত কিছু তথ্য দেখানো হবে। সেগুলি পড়ে নীচের Proceed অপশনে ক্লিক করে Book Appointment -এ ক্লিক করবেন।
১০. তারপরে নিজের ঠিকানা অনুসারে নিকটবর্তী আধার সেবা কেন্দ্র সার্চ করে Appointment বুক করুন এবং কত তারিখে ও কোন সময়ে সেখানে যাবেন তা সিলেক্ট করে Submit -এ ক্লিক করবেন।
১১. তারপরে আপনাকে অনলাইন ৫০ টাকা পেমেন্ট করতে হবে।

পেমেন্ট হয়ে গেলেই আপনি রিসিপ্টটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নেবেন এবং সেটি নিয়ে নির্দিষ্ট তারিখে সেই আধার সেবা কেন্দ্রে চলে যাবেন। সেখানে উপস্থিত ব্যক্তি সহজেই আপনার আধারের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটি পরিবর্তন করে দেবেন।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

এই রকম আরও নানান টেকনিক্যাল খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে