Know-the-complete-process-of-bank-BC-apply-immediately-and-apply-for-it

আজকাল টেকনিক্যাল পরিষেবামূলক ব্যবসাগুলো যথেষ্ট বেড়েছে। অনেকেই নিজের সাইবার ক্যাফের ব্যবসায় প্রচুর লাভ করছেন। এই ব্যবসাকেই আরও বড়ো করে তোলার লক্ষ্যে অনেকে CSC, কেউ কেউ আবার আধার সংক্রান্ত কাজের অনুমতি পেয়ে নিজেদের ব্যবসাকে আরও প্রসারিত করেছেন। এরকমই একটি উল্লেখযোগ্য আইডিয়া হলো ব্যাংক বিসি চালু করা। ব্যাংক বিসি কী, কীভাবে এর জন্য আবেদন করতে হয় এ বিষয়ে অনেকেই অবগত নন। তবে আর চিন্তা করবেন না। আজকের প্রতিবেদনে ব্যাংক বিসি (Bank BC Apply) সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।

ব্যাংক BC কী?

ব্যাংক BC এর পুরো অর্থ হলো Business Correspondent. ব্যাংক BC দের আবার ব্যাংক প্রতিনিধি হিসেবেও ধরা হয়। ব্যাংক BC -রা নিজের এলাকায় সাধারণ মানুষদের উক্ত ব্যাংকে অ্যাকাউন্ট খোলার জন্য সাহায্য করে থাকেন। প্রতিটি নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সেখান থেকে আর্থিক লেনদেন ও লোনের আবেদন করলে ব্যাংক BC -রা ব্যাংকের তরফ থেকে কমিশন পান। নিজের সাইবার ক্যাফের ব্যবসা থাকলে কোনো ব্যাংকের BC নিয়ে নিতে পারেন। তাহলে আরও লাভ করতে পারবেন।

ব্যাংক BC খোলার আবেদন করার জন্য কী কী ডকুমেন্ট লাগবে?

১. আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো
২. বাসস্থানের প্রমাণপত্র (Proof of Address) হিসেবে আধার কার্ড / ভোটার কার্ড / পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স এগুলোর মধ্যে যেকোনো একটি
৩. আপনার দোকানের ভেতরের ও বাইরের ছবি
৪. আপনি সর্বোচ্চ যতদূর অবধি পড়াশোনা করেছেন তার সার্টিফিকেট
৫. IIBF সার্টিফিকেট
৬. প্যান কার্ড
৭. নো-অবজেকশন সার্টিফিকেট ( যদি অন্য কোথাও আগে থেকে কাজ করছেন তাহলে এটি লাগবে নতুবা নয়)

ঘরে বসে আবেদন করুন নতুন রেশন কার্ডের জন্য, জেনে নিন পদ্ধতি

কীভাবে ব্যাংক BC -এর জন্য আবেদন করবেন?

আপনার যদি CSC থাকে তাহলে ব্যাংক BC এর জন্য আবেদন পদ্ধতি একরকম এবং আপনার CSC না থাকলেও ব্যাংক BC -এর জন্য আবেদন করতে পারবেন। প্রথমে আলোচনা করবো যাদের CSC রয়েছে তাঁরা কী করে ব্যাংক BC -এর জন্য আবেদন করবেন সে বিষয়ে।

১. প্রথমে bankmitra.csccloud.in -এই ওয়েবসাইটে যাবেন।
২. ওয়েবসাইটে গেলেই প্রথমে একটি পপ-আপ দেখা যাবে যেটিতে লেখা থাকবে Are you interested for Banking services, সেটির Yes অপশনে ক্লিক করবেন।
৩. তাহলে আপনি সরাসরি CSC পোর্টালে চলে যাবেন যেখানে আপনাকে Username বা ইমেল আইডি, পাসওয়ার্ড ও ক্যাপচা কোড লিখে Sign In করে নিতে হবে।
৪. তারপরে VLE Registration -এ ক্লিক করবেন এবং প্রথমবার ব্যাংক BC -এর জন্য আবেদন করলে NEW USER -এ ক্লিক করে Submit অপশনে ক্লিক করবেন।
৫. এবার ব্যাংক BC -এর জন্য আবেদন করতে কী কী লাগবে তা স্ক্রিনে দেখানো হবে। উপরোক্ত সব ডকুমেন্টগুলোই দেখানো হবে। সব দেখে Continue অপশনে ক্লিক করবেন।
৬. তাহলে একটি নতুন পেজ খুলে যাবে এবং আপনার নিজের নাম, CSC আইডি, ইমেল আইডি প্রভৃতি দেখা যাবে। সেখানে Save & Continue অপশনে ক্লিক করবেন।
৭. তারপরে পরবর্তী পেজে নিজের জন্মতারিখ,বাবার নাম, মোবাইল নম্বর, নিজের রাজ্য, জেলা, গ্রাম / শহর, পিন কোড ইত্যাদি সিলেক্ট করবেন। নীচে Proof of Identity ও Proof of Document হিসেবে যে ডকুমেন্টগুলো দিতে চাইবেন সেগুলো সিলেক্ট করে নীচে ডকুমেন্ট দুটোর নম্বরও লিখে দেবেন এবং সেগুলো আপলোড করে দেবেন। আপনার ছবিও আপলোড করার অপশন পেয়ে যাবেন। সব তথ্য ফিল আপ ও নথি আপলোড হয়ে গেলে Save & Continue অপশনে ক্লিক করবেন।
৮. তারপরে আপনার BC সেন্টারের ঠিকানা সংক্রান্ত তথ্য (যেমন – রাজ্য, জেলা, সাব-ডিস্ট্রিক্ট, গ্রাম বা শহরের নাম ইত্যাদি) ফিল আপ করবেন। নীচে Latitude এবং Longitude পাশের অপশনে ক্লিক করে সহজে বের করে নিয়ে কপি পেস্ট করে দেবেন।
৯. এরপরে নীচে আপনার BC সেন্টারের ভেতরের ও বাইরের ছবি আপলোড করে দেবেন এবং Save & Continue অপশনে ক্লিক করবেন।

যুবশ্রী প্রকল্পে আবেদন করুন এবং পেয়ে যান প্রতি মাসে দেড় হাজার টাকা, বিস্তারিত জেনে নিন

১০. এবার কোন ব্যাংকের BC নিতে চান তা ফিল আপ করবেন এবং নীচে নিজের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড,কোন ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে ইত্যাদি সবকিছু ফিল আপ করে Cancelled Cheque আপলোড করে দিতে হবে এবং তারপরে Save & Continue অপশনে ক্লিক করবেন।
১১. পরবর্তী পেজে আপনার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা সিলেক্ট করবেন এবং সে বিষয়ক তথ্য পূরণ করবেন। নীচে আপনার প্যান কার্ড ও শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট আপলোড করে দেবেন। পুলিশ ভেরিফিকেশন করা থাকলে Yes -এ ক্লিক করবেন না থাকলে No সিলেক্ট করবেন। উল্লেখ্য,পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট না থাকলে ছয় মাসের মধ্যে তা আপলোড করতে হবে। এরপরে আবার Save & Continue অপশনে ক্লিক করবেন।
১২. এবার আপনাকে কম্পিউটার ও নেটওয়ার্ক সংক্রান্ত তথ্য ফিল আপ করতে হবে। যেমন – আপনার কম্পিউটার না ল্যাপটপ রয়েছে কিনা, ফিঙ্গারপ্রিন্ট মেশিন আছে কিনা, কিসের নেটওয়ার্ক ব্যবহার করেন, নেটওয়ার্ক স্পীড ইত্যাদি। এসব তথ্য ফিল আপ করে Save & Continue অপশনে ক্লিক করে পরের পেজে যাবেন।
১৩. পরের Other Information পেজে যে ব্যাংকের BC উপলব্ধ রয়েছে সেগুলোর অপশন দেখতে পাবেন। তার মধ্যে একটি সিলেক্ট করবেন এবং নীচে আরও কিছু তথ্য – যেমন আপনার এলাকায় সেই ব্যাংকের কোনো BC রয়েছে কিনা, আপনার গ্রাম / শহর থেকে ব্যাংকের দূরত্ব ইত্যাদি সবকিছু ফিল আপ করবেন এবং নীচে Reference -এ নিজের বাবা, ভাই বা পরিচিত কোনো আত্মীয় বা বন্ধুর নাম, মোবাইল নম্বর ইত্যাদি তথ্যগুলো পূরণ করবেন এবং Save & Continue -তে ক্লিক করবেন।
১৪. এবার শেষ পেজ Review -এ আপনাকে এতক্ষন অবধি ফিল আপ করা সব তথ্যগুলো আবার দেখানো হবে। সবকিছু ঠিকঠাক থাকলে Submit Application -এ ক্লিক করবেন।

তাহলে ব্যাংক BC -এর জন্য আপনার অনলাইন আবেদন সম্পন্ন হবে। এরপরে আপনি BC রেফারেন্স নম্বর পেয়ে যাবেন, এই নম্বরটি ভালো করে নোট করে রাখবেন। এরপরে District Manager -এর সাথে যোগাযোগ করে আপনি নিজের BC পয়েন্ট -এর জন্য অনুমতি পেয়ে যেতে পারেন। যদি আপনার CSC না থেকে থাকে তাহলে সরাসরি ব্যাংক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আপনি ব্যাংক BC নেওয়ার জন্য আবেদন করতে পারেন।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে