Know-the-process-of-giving-Learner-License-test-2022-from-home

ড্রাইভিং লাইসেন্স আজকাল প্রায় প্রত্যেকেরই দরকার হয়। তবে নিয়ম অনুসারে প্রথমেই ড্রাইভিং লাইসেন্সের জন্য কোনো নাগরিক আবেদন করতে পারবেন না। এর জন্য প্রথমে লার্নার লাইসেন্সের জন্য আবেদন করতে হবে এবং লার্নার লাইসেন্স পাওয়ার ১ থেকে ৩ মাসের মধ্যে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। বর্তমানে লার্নার লাইসেন্সের জন্য অনলাইন আবেদন পদ্ধতি চালু করা হয়েছে। এমনকি লার্নার লাইসেন্সের জন্য আবেদন করে আপনি বাড়িতে বসেই অনলাইনে পরীক্ষা দিতে পারবেন। কীভাবে লার্নার লাইসেন্সের জন্য বাড়িতে বসে পরীক্ষা (Learner License Test 2022) দিতে হয় আজকে তা নিয়েই আলোচনা করা হলো।

লার্নার লাইসেন্সের জন্য কীভাবে অনলাইনে পরীক্ষা দেবেন?

১. প্রথমে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট parivahan.gov.in -এ যাবেন।
২. এরপরে Drivers / Learners License -এই লেখাটির নীচের More অপশনে ক্লিক করবেন।
৩. তারপরে Select State Name -এর জায়গায় নিজের রাজ্যের নাম সিলেক্ট করবেন।
৪. তাহলে আপনি অনেকগুলো অপশন স্ক্রিনে দেখতে পাবেন।। এদের মধ্যে Online LLTest(STALL) -এই অপশনে ক্লিক করবেন।
৫. এবার নিজের অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ ও পাসওয়ার্ড লিখে নীচের দিকে Authenticate অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার একটি ছবি তোলা হবে এবং উক্ত পোর্টালটি সেই ছবিটিকে আপনার আধার কার্ডের ছবির সাথে মিলিয়ে দেখবে।

বাড়িতে বসেই আবেদন করুন লার্নার লাইসেন্সের জন্য, পদ্ধতি জেনে নিন

৬. এরপরে যখন নীচে এরকম লেখা দেখাবে – Click on Proceed to validate your credentials; তখন ডানদিকের Proceed অপশনে ক্লিক করবেন।
৭. তারপরে আবার Proceed অপশনে ক্লিক করে আপনি যে ভাষায় পরীক্ষায় দিতে চান সেটি সিলেক্ট করবেন এবং নীচের Terms -এ টিক দিয়ে Continue অপশনে ক্লিক করবেন।
৮. তাহলে আপনার লার্নার লাইসেন্সের পরীক্ষা শুরু হয়ে যাবে। আপনাকে মোট ১০ টি MCQ প্রশ্নের উত্তর দিতে হবে যার মধ্যে অন্তত ৬ টি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলে আপনি এই লার্নার লাইসেন্সের পরীক্ষায় পাশ করবেন। প্রতিটি প্রশ্নের তিনটি করে অপশন থাকবে যার মধ্যে সঠিক অপশনটি সিলেক্ট করে Continue অপশনে ক্লিক করতে থাকবেন।
৯. সব প্রশ্নের উত্তর দেওয়া হয়ে গেলে আপনি পরীক্ষায় পাশ না ফেল করেছেন তা স্ক্রিনে দেখতে পাবেন। পাশ করলে স্ক্রিনে PASS লেখাটির পাশের বক্সে টিক দেওয়া থাকবে এবং ফেল করলে FAIL -এর বক্সে টিক দেওয়া থাকবে।

এভাবেই আপনি নিজের লার্নার লাইসেন্সের জন্য বাড়িতে বসেই অনলাইন পরীক্ষা দিতে পারবেন। তবে পরীক্ষায় পাশ করার সঙ্গে সঙ্গেই আপনি নিজের লার্নার লাইসেন্স ডাউনলোড করতে পারবেন না। এর জন্য ২ থেকে ৩ দিন অপেক্ষা করতে হবে। পরীক্ষা দেওয়ার কিছুদিন পরে উপরোক্ত সেই একই ওয়েবসাইট থেকে আপনি নিজের লার্নার লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবেন।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে