Learners-license-apply-2022-now-from-home-know-the-complete-procedure-with-this-post

আজকাল অনেকেরই ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হয়। তবে সরাসরি প্রথমে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা যায় না। প্রথমে Learners License -এর জন্য আবেদন করতে হয় এবং নতুন নিয়ম অনুযায়ী Learners License পাওয়ার ১ মাস থেকে ৩ মাসের মধ্যে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। আজকের প্রতিবেদনে এই লার্নার লাইসেন্সের (Learners License Apply 2022) জন্য কীভাবে আবেদন করতে হয় তা বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

কীভাবে অনলাইনে Learners License -এর জন্য আবেদন করবেন?

১. প্রথমে parivahan.gov.in -এই ওয়েবসাইটে যাবেন।
২. তারপরে Drivers / Learners License লেখাটির More অপশনে ক্লিক করবেন।
৩. এবার Enter Your State Name -এ নিজের রাজ্যের নাম সিলেক্ট করবেন এবং তারপরে Apply for Learner License -এই অপশনে ক্লিক করবেন।
৪. এরপরে Continue -এ ক্লিক করলে তিনটা অপশন পাবেন।
i) Applicant does not hold any Driving/Learner license issued in India (আবেদনকারীর কাছে ভারতবর্ষের কোনো ড্রাইভিং / লার্নার লাইসেন্স নেই)
ii) Applicant holds Driving License (আবেদনকারীর ড্রাইভিং লাইসেন্স আছে)
iii) Applicant holds Learner License (আবেদনকারীর লার্নার লাইসেন্স রয়েছে)

আপনি নিজের অবস্থা অনুযায়ী এই তিনটি অপশনের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে Submit -এ ক্লিক করবেন। সাধারণত নতুন লার্নার লাইসেন্সের জন্য আবেদন করতে চাইলে প্রথম অপশনটি সিলেক্ট করাই ভালো।
৫. এরপরে আপনার যদি আধার Authentication করা থাকে তাহলে প্রথম অপশনটি সিলেক্ট করবেন এবং যদি তা না করা থাকে তাহলে দ্বিতীয় অপশনটি সিলেক্ট করবেন। তারপরে Submit -এ ক্লিক করবেন।
উল্লেখ্য, যাদের Aadhaar Authentication করা আছে তারা বাড়িতে বসে অনলাইনেই লার্নার লাইসেন্স (LL) টেস্ট দিতে পারবেন। যাদের তা করা নেই তাদের নিকটবর্তী RTO অফিসে গিয়ে LL টেস্ট ও ডকুমেন্ট যাচাই করাতে হবে।
৬. সাবমিট করার পরে নিজের আধার নম্বর লিখে নিচের Terms -গুলোতে টিক দেবেন এবং Generate OTP অপশনে ক্লিক করবেন।
৭. তাহলে আপনার আধার নম্বরের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটিতে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Authenticate অপশনে ক্লিক করবেন।
৮. এবার আপনার আবেদন ফর্মে আধার কার্ড থেকে নেওয়া কিছু তথ্য অটোমেটিক ফিল আপ হয়ে যাবে। তারপরে Continue -এ গিয়ে Pop-up টির Ok -তে ক্লিক করবেন।
৯. তারপরে আপনার নিকটবর্তী RTO অফিস সিলেক্ট করে নীচে বাকি কিছু তথ্য যেমন – আপনার শিক্ষাগত যোগ্যতা, ব্লাড গ্রুপ, ইমেল আইডি ইত্যাদি সবকিছু ফিল আপ করবেন।
১০. নীচের দিকে কোন ধরনের গাড়ির জন্য লার্নার লাইসেন্স বানাতে চান তা সিলেক্ট করবেন এবং Self Declaration Form -এ ক্লিক করে কিছু প্রশ্নের Yes / No অপশনে উত্তর দেবেন এবং তারপরে Submit -এ ক্লিক করবেন।

আধার কেন্দ্র খুলতে চান, তবে CSC আইডির জন্য আবেদন করুন এই পদ্ধতিতে

১১. এরপরে যদি আপনি মৃত্যুর পরে নিজের অঙ্গদান করতে চান তাহলে Yes -এ ক্লিক করবেন নতুবা No -তে ক্লিক করবেন এবং তারপরে Submit অপশনে ক্লিক করবেন।
১২. তাহলে স্ক্রিনে আপনার অ্যাপ্লিকেশন আইডি দেখাবে। সেটি ভালো করে নোট করে নিয়ে Next -এ ক্লিক করবেন।
১৩. এবার Proceed -এ গিয়ে আপনাকে বয়সের ও ঠিকানার প্রমানপত্র [ Age Proof & Address Proof] হিসেবে দুটি ডকুমেন্ট আপলোড করতে হবে। দুই ক্ষেত্রেই আপনাকে বিভিন্ন নথির (Documents) অপশন দেখাবে। যেমন – জন্ম সার্টিফিকেট, পাসপোর্ট, আধার কার্ড, ভোটার কার্ড, বিবাহ সার্টিফিকেট ইত্যাদি। এদের মধ্যে দুই ক্ষেত্রেই যে কোনো একটি ডকুমেন্ট সিলেক্ট করে তা আপলোড করে দেবেন।
১৪. এরপরে Next -এ গিয়ে আপনাকে নিজের ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে। ছবি অটোমেটিক আপনার আধার কার্ড থেকে নিয়ে নেওয়া হবে। আপনাকে শুধু Signature আপলোড করতে হবে। আপলোড করার পরে Save Photo & Signature Image Files -এই অপশনে ক্লিক করবেন।
১৫. এরপরে আপনাকে অনলাইনে লার্নার লাইসেন্সের আবেদনের জন্য পেমেন্ট করতে হবে। ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড / নেট ব্যাঙ্কিং / UPI ইত্যাদি যেকোনো উপায়ে আপনি অনলাইনে পেমেন্ট করতে পারবেন।
১৬. পেমেন্ট হয়ে গেলে Click Here for Print Receipt অপশনে ক্লিক করে নিজের আবেদন ফর্মের প্রিন্ট রিসিপ্টটি ডাউনলোড করে নেবেন।
১৭. তারপরে Next -এ গিয়ে নিজের জন্মতারিখ ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি লিখে Submit অপশনে ক্লিক করবেন।
১৮. তাহলে আপনার আবেদনের স্ট্যাটাস দেখা যাবে। সেখানে Click Here লিংকে ক্লিক করে ট্রাফিক বিষয় সংক্রান্ত পুরো ভিডিওটি দেখবেন এবং তারপরে Confirmation -এ টিক দিয়ে Submit অপশনে ক্লিক করবেন।
১৯. এবার Proceed for LL Test -এ ক্লিক করে নিজের অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ ও পাসওয়ার্ড (যা পরিবহন দপ্তরের তরফ থেকে আপনার মোবাইলে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে) লিখে নিজের লার্নার লাইসেন্সের জন্য পরীক্ষা দিতে পারবেন।
২০. পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনি একই ওয়েবসাইট থেকে নিজের লার্নার লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবেন।

ওয়েবসাইট Link

টেকনিক্যাল বিষয় সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে