ব্যাংকিং

Bank Account – এই 1টি কারণের জন্য বন্ধ হচ্ছে ব্যাংক অ্যাকাউণ্ট, এই নিয়মটি না মানলে আপনার অ্যাকাউণ্টও বন্ধ হয়ে যাবে।

বেশ কিছু দিন ধরে খবর পাওয়া যাচ্ছে অজান্তেই অনেকের Bank Account সাসপেন্ড বা একবারে বন্ধ করে দেওয়া হচ্ছে। মূলত SBI – State Bank Of India এর অনেক গ্রাহকদের ক্ষেত্রে এই সমস্যাটা বিশেষভাবে দেখা যাচ্ছে। আর এই কারণের জন্যই চাঞ্চল্য ছড়াচ্ছে সকলের মধ্যে, সবার একটাই প্রশ্ন যে কি কারণের জন্য ব্যাংকের তরফে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে? কিন্তু এই বিষয় নিয়ে তর্ক বিতর্ক শুরু হওয়ার পরে ষ্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে সকল গ্রাহকদের আশ্বস্ত করে জানানো হয়েছে এই সকল কিছু যা ঘটছে টা নিয়ম মেনেই করা হচ্ছে। শুধুমাত্র ষ্টেট ব্যাংক নয় বাকি সকল রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলির গ্রাহকদেরও এই একই সমস্যার সম্মুখীন হচ্ছেন।

Lakhs Of Bank Account Will Suspended For Lack Of KYC.

RBI (Reserve Bank Of India) এর তরফে দেশের সকল Bank Account গ্রাহকদের নিজেদের অ্যাকাউণ্টের KYC (Know Your Customer) সম্পন্ন করতে হবে এবং যেই সকল গ্রাহকেরা এই নির্দেশ মানবে না তাদের ব্যাংক অ্যাকাউণ্ট সাময়িকভাবে সাসপেন্ড করে দেওয়া হবে। কিন্তু KYC সম্পন্ন হলে পুনরায় অ্যাকাউণ্ট চালু করে দেওয়া হবে। আর এই নির্দেশ ষ্টেট ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের জন্য কার্যকর করা হয়েছে।

এর ফলে বহু মানুষের Bank Account সাময়িক সাসপেন্ড হয়ে যাচ্ছিল এবং এর ফলে সকল প্রকারের লেনদেন করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছিলো সকলকে। কিন্তু অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত অনুসারে RBI এর জারি করা নিয়ম সকল সরকারি ও বেসরকারি ব্যাংক মানতে বাধ্য। বর্তমানে শুধুমাত্র ষ্টেট ব্যাংকের তরফে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে কিন্তু ভবিষ্যতে সকল ব্যাংক নিজেদের গ্রাহকদের জন্য এই নিয়ম লাগু করবে।

সেই জন্য সকলের উচিত সময় থাকতে নিজেদের Bank Account এর KYC সম্পন্ন করে নেওয়া। কিন্তু যেই সকল SBI গ্রাহকদের অ্যাকাউণ্ট সাসপেন্ড করে দেওয়া হয়েছে, সেই সকল গ্রাহকেরা বেজায় সমস্যায় পড়েছেন এবং তারা বিনা নোটিশে এই পদক্ষেপ গ্রহণটিকে ভালো চোখে দেখছেন না। বিশেষত যেই সকল গ্রাহকেরা এখন অন্য রাজ্যে বা বাড়ি থেকে দূরে বসবাস করছেন তারা বেশি সমস্যায় পড়েছেন।

কিন্তু এখন যেই সকল গ্রাহকদের Bank Account সাসপেন্ড করে দেওয়া হয়েছে, তাদের প্রশ্ন আমরা ভবিষ্যতে লেনদেন কিভাবে করব? এই নিয়ে ষ্টেট ব্যাংকের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নির্দিষ্ট নিয়ম মেনে আমরা এই পদক্ষেপ নিয়েছি KYC সম্পন্ন করা হলে পুনরায় সকল প্রকার লেনদেন শুরু করে দেওয়া হবে। এই নিয়ে চিন্তা বা বিভ্রান্তি ছড়ানোর মত কিছু হয়নি।

Primary TET Scam – 43 হাজার শিক্ষকদের সমস্যা বৃদ্ধি, নিয়োগের নথি চাইলেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

ভবিষ্যতে বাকি সকল ব্যাংকের তরফেও এই একই ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে মনে করছেন অনেকে। সেই কারণে এই ধরণের ঘটনা এড়ানোর জন্য নিজের Bank Account এর KYC করে নেওয়া প্রয়োজন সকলের। এই নিয়ম নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Summer Vacation – গরমের ছুটি নিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, সরকারি বেসরকারি সমস্ত স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য।

Related Articles

One Comment

  1. I did not get any interest from my PNB FD for April 2023 yet. Please let me know the reason. 05.05.2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button