সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা পাবে না এই মহিলারা। কারণ জেনে নিন।

Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে বদলে যেতে চলেছে নিয়ম। বেশ কয়েকটি ব্যাংকে একাউন্ট থাকলে লক্ষ্মীর ভান্ডারের প্রাপ্য টাকা আর পাবেন না রাজ্যের মহিলারা। ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি অন্যতম।

Lakshmir Bhandar Scheme Beneficiary Update.

এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Scheme) মাধ্যমে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা মাসিক হাত খরচা বাবদ ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলারা মাসিক হাত খরচা বাবদ ১০০০ টাকা পেয়ে থাকেন। তবে শুরু থেকেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে একাধিক সমস্যা ও অসুবিধা দেখা যাচ্ছিলো আবেদনকারীদের আবেদন সংক্রান্ত নথিপত্রে। লক্ষ্মীর ভান্ডারে বারে বারে আবেদন করেও কোনও টাকা পাচ্ছেন না বলেও অভিযোগ করেন রাজ্যের বেশ কিছু মহিলা।

এবার নতুন বছর পরার সাথে সাথেই Lakshmir Bhandar সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। মূলত পূর্বের বছর গুলোতে একাধিক ছোটো ব্যাংক বড়ো ব্যাংকের অধীনে একত্রিত হয়েছে। ফলস্বরূপ, মার্জ হয়ে যাওয়া ছোটো ব্যাংক গুলির আইএফএস কোডের (IFSC Code) পরিবর্তন হয়েছে। আর যেহেতু ব্যাংকের অর্থ লেনদেনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ জিনিস হলো আইএফএস কোড।

সেজন্য সরকার Lakshmir Bhandar এর টাকা পাঠালেও গ্রাহকের একাউন্টে টাকা ক্রেডিট না হওয়ার মতো সমস্যার সৃষ্টি হচ্ছে। তাই এতদিন পুরোনো আইএফএস দিয়ে একাউন্টে টাকা আদান প্রদান হলেও এখন নতুন পরিবর্তিত আইএফএস কোড ব্যবহার করা বাধ্যতামূলক। যে সকল ব্যাংক গুলির আইএফএসসি সম্প্রতি পরিবর্তিত হয়েছে, সেগুলি হলো –

Allahabad Bank – এই ব্যাংকের আইএফএসসি আগে এএলএলএ দিয়ে আরম্ভ হলেও বর্তমানে ইন্ডিয়ান ব্যাংকের অধীনে এই ব্যাংক একত্রিত হওয়ায় এর আইএফএস কোড এখন আইডিআইবি দিয়ে শুরু হচ্ছে। Andra Bank ও Corporation Bank – এই ব্যাংকেল আইএফএস কোড পূর্বে যথাক্রমে এএনডিবি ও সিওআরপি দিয়ে শুরু হলেও তা বর্তমানে ইউবিআইএন দিয়ে শুরু হয়।

Yogashree Scheme (যোগ্যশ্রী প্রকল্প)

Syndicate Bank – এই ব্যাংকের আইএফএস কোড পূর্বে বছর গুলিতে লেখা হত এসওয়াইএনবি দিয়ে। পরে কানাড়া ব্যাংকের (Canara Bank) সঙ্গে এই ব্যাংক মার্জ হয়ে যাওয়ায় এখন তা শুরু হয় সিএনআরবি দিয়ে। নতুন নিয়ম অনুযায়ী, এবার লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) টাকা নিজের ব্যাংক একাউন্টে পেতে চাইলে যত শীঘ্র সম্ভব উক্ত ব্যাঙ্ক একাউন্টের গ্রাহক মহিলাদের তার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp).

জানুয়ারি থেকে বদলে গেল নতুন পাসপোর্ট ও রিনিউ করার আবেদন প্রক্রিয়া। সুবিধা হল সারা দেশবাসীর।

পঞ্চায়েত বা ব্লক অফিসে পরিবর্তিত আইএফএস কোডের নথি অর্থাৎ ব্যাংক শাখা থেকে নতুন আইএফএস কোডের সিল সই নিয়ে তার জেরক্স কপি নির্দিষ্ট অফিসে গিয়ে জমা করতে হবে। নাহলে Lakshmir Bhandar পাবেন না তারা। তাই Lakshmir Bhandar সুবিধা গ্রহণ করতে অতিশীঘ্রই উক্ত ব্যাংকের গ্রাহকদের দুয়ারে সরকার ক্যাম্প অথবা, পঞ্চায়েত বা ব্লক অফিসে পরিবর্তিত আইএফএস কোডের নথি জমা দিতে হবে।
Written by Sampriti Bose.

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button