সরকারি প্রকল্প

Yogashree Scheme – পশ্চিমবঙ্গে চালু হল যোগ্যশ্রী প্রকল্প। কারা ও কি কি সুবিধা পাবে?

পশ্চিমবঙ্গে (West Bengal) আজকেই Yogashree Scheme বা যোগ্যশ্রী প্রকল্পের শুভ সূচনা করা হল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (WB CM Mamata Banerjee) তরফে। এখন থেকে রাজ্যের অনগ্রসর তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের বিনামূল্যে সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEET ও WB JEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দিতে নতুন প্রকল্প চালু করতে চলেছে রাজ্য সরকার।

Yogashree Scheme Apply Process In West Bengal.

আজ দুপুরে বেলা ১২টা বেজে ৩০ মিনিটে ধনধান্য পেক্ষাগৃহে নতুন এক প্রকল্পের শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই প্রকল্পের নাম হলো Yogashree Scheme. ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যবাসীর কল্যাণের জন্য একের পর এক প্রকল্প চালু করেছেন। বর্তমানে সেই প্রকল্প (Government Scheme) গুলির সুবিধা লাভ করেন পশ্চিমবঙ্গের বিভিন্ন স্তরের মানুষরা।

সাধারণ মানুষরা যাতে আরো বেশি সুবিধা উপভোগ করতে পারেন তার জন্য বাড়ির কাছাকাছি স্থানে দুয়ারে সরকার (Duare Sarkar Camp) ব্যবস্থা চালু করে সাধারণ মানুষদের আরো বেশি উপকৃত করে চলেছেন মুখ্যমন্ত্রী। তবে মুখ্যমন্ত্রীর বিভিন্ন প্রকল্পের সুবিধা সকলে পেলেও রাজ্যের অনেক মেধাবী পড়ুয়ারা রয়েছেন যারা অর্থের অভাবে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিতে পারে না। তবে এখন থেকে তাদের আর প্রশিক্ষণ নিতে সমস্যা হবে না (Yogashree Scheme).

রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন যোগ্যশ্রী প্রকল্পের (Yogashree Scheme) অধীনে রাজ্যের অনগ্রসর মেধাবী পড়ুয়াদের JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে চলেছেন। এই প্রকল্পের মাধ্যমে সারা রাজ্য জুড়ে বছরে ৩৬ টি সেন্টারে ১৪৪০ জন তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়ারা প্রশিক্ষণ গ্রহণ করবে বলে জানা গিয়েছে।

রাজ্য সরকারের (Government Of West Bengal) তথ্য অনুসারে, গত দু বছরে ২০৮৮০ জন ছাত্র ছাত্রীর মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে স্থান পেয়েছে এবং ৮ জন আইআইটি তে, ১৪ জন এনআইটিতে, ৩৪ জন এমবিবিএস কোর্সে ভর্তি হয়েছে। ২০২৪ সাল থেকে সারা রাজ্যের ৫০ টি কেন্দ্রে ২০০০ তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রী এই Yogashree Scheme বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাবে।

Swasthya Sathi Card (স্বাস্থ্য সাথী প্রকল্প)

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য ব্যাংক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধা সামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থার (Yogashree Scheme) ক্ষেত্রে গ্রুপ B, C এবং D ইত্যাদি পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ৩০০ ঘন্টার এবং ছয় মাসের এই কোর্সের জন্য ৪ ঘন্টা করে সপ্তাহে তিন দিন ক্লাসের ব্যবস্থা থাকবে। ২০২৩ থেকে ২০২৪ সেশনের জন্য ২৩ টি সেন্টার থাকবে এবং পরবর্তীকালে এর সংখ্যা আরো বৃদ্ধি পাবে (Yogashree Scheme).

নতুন সরকারি প্রকল্পে 5000 টাকা পাবেন। রাজ্যবাসীর জন্য সুখবর।

জানা গেছে এই কোর্সের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে ফেব্রুয়ারি মাস থেকে। তাই আজ এই প্রকল্পের (Yogashree Scheme) শুভ উদ্বোধনের পর রাজ্যের অনগ্রসর শ্রেণীর মেধাবী পড়ুয়াদের মধ্যে JEE, NEET ও WBJEE পরীক্ষা দিতে আগ্রহী পড়ুয়াদের অতি শীঘ্রই এই প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য আবেদন করা উচিত। আপনারা চাইলে অবশ্যই আবেদন করতে পারবেন।
Written by Sampriti Bose.

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button