সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – এপ্রিল মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় খবর। মা বোনেরা এখনই জানুন।

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে চলতি বছরের বাজেট ঘোষণার দিনেই বাড়ানো হয়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা (Lakshmir Bhandar Money). মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) ক্ষমতায় আসার পরেই রাজ্যের মহিলাদের জন্য চালু করেছিলেন এই প্রকল্প। এই প্রকল্প অনুযায়ী বাংলার মা, দিদি, বোনেরা প্রত্যেকের ব্যাংক একাউন্টে পেয়ে যান 500 টাকা ও ১০০০ টাকা। এই নিয়মেই পরিবর্তন করা হয়েছে।

West Bengal Lakshmir Bhandar Scheme Status Check.

এবারে জেনারেল ক্যাটেগরির মানুষরা ৫০০ টাকা নয়, বরং তারা পেয়ে যাবেন প্রত্যেক মাসে হাজার টাকা। যারা রয়েছেন পিছিয়ে পড়া শ্রেণীর অন্তর্ভুক্ত তারা পাবেন ১২০০ টাকা। এই জন্যেই প্রত্যেক মাসে কোটি কোটি মা বোনেরা অপেক্ষা করেন এই Lakshmir Bhandar প্রকল্পের জন্য। টাকা বৃদ্ধি করার পর থেকেই সাধারণ মানুষ অপেক্ষা করে বসে রয়েছেন কবে তারা বর্ধিত টাকা পাওয়া শুরু করবেন।

অনেকেই ধারণা করছেন এপ্রিল মাসে হয়তো হাজার টাকা ঢুকবে না। কারণ এই মাসেই রয়েছে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024). অনেকে তাই মনে করছেন হয়তো ভোটের পরেই টাকা দেওয়া শুরু হবে। কোন কোন ক্ষেত্রে গ্রাহকেরা নিজেদের টাকা পাবেন না! এই Lakshmir Bhandar প্রকল্পে আবেদন করতে কী করবেন সবটাই দেখে নেওয়া যাক।

Why You Not Get Lakshmir Bhandar Money In April?

কোনও আবেদনকারী ব্যাংক একাউন্টে কোনও সমস্যা থাকে সে ক্ষেত্রে তিনি টাকা পাবেন না। যেমন IFSC Code ভুল থাকা, আবেদন করার সময় দেওয়া ব্যাংক একাউন্টের নম্বর ভুল থাকা কিংবা কোনো কারণে যদি একাউন্ট ডিএক্টিভেট হয়ে যায় সেই জন্যেও টাকা পাবেন না। তাই আবেদন করার পরেই প্রত্যেকের উচিত খুব ভালোভাবে ব্যাংক একাউন্ট নম্বর চেক করে নেওয়া।

What Will You Do If You Have In Trouble?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Scheme) টাকা পাওয়ার কোনও সমস্যা হলে গ্রাহক যোগাযোগ করতে পারেন কাস্টমার কেয়ার 033 – 2334 1563 নম্বরে। সেখানে নিজের আইডি ভেরিফাই করতে হবে এবং দিয়ে দিতে হবে একাউন্ট সংক্রান্ত সমস্ত নথি। আর এই ছোট্ট কাজ করলে আপনারা নিজেদের টাকা সময়ের মধ্যেই পেয়ে যাবেন।

Electric Bill (ইলেকট্রিক বিল)

Lakshmir Bhandar Apply Documents

  • আধার কার্ড (Aadhaar Card).
  • স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card).
  • ব্যাংক একাউন্ট নম্বর (Bank Account Number).
  • মোবাইল নম্বর (Mobile Number).

1500 টাকা প্রতিমাসে পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। এমন সুযোগ বার বার আসে না।

বাজেট ঘোষণার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Lakshmir Bhandar প্রসঙ্গে বলেছিলেন, যতদিন তারা ক্ষমতায় রয়েছেন আজন্ম কাল ধরে মানুষেরা এই সুবিধা পাবেন। এদিন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে বার্ধক্য ভাতা প্রকল্পকেও। যে সমস্ত মহিলার বয়স ৬০ বছর হয়ে যাবে তারা স্বয়ংক্রিয়ভাবে লক্ষ্মীর ভাণ্ডার থেকে বার্ধক্য ভাতার সুবিধা পাওয়া শুরু করবেন। আর সব কিছু ঠিক থাকলে আপনারা সময় মত টাকা পাবেন, বেশি কিছু করতে হবে না।
Written By Tithi Adak.

1.40 কোটি মানুষকে সহজ শর্তে ঋণ দিচ্ছে কেন্দ্র সরকার। কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button