Trending News

Electric Bill – পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল মকুব নিয়ে বড় সুখবর। কারা ও কিভাবে এই সুবিধা পাবেন?

এখন থেকে হাসির আলো প্রকল্পে আবেদন করলে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ (Electric Bill) পাওয়া যাবে বিনামূল্যে। পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য এবার বড়ো সুখবর ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). ২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনহিতকর প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মধ্যে স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী ইত্যাদি প্রকল্প বেশ উল্লেখযোগ্য।

Free Electric Bill Upto 75 Unit By Hasir Alo Scheme.

কিন্তু পশ্চিমবঙ্গে এখনো বেশ কিছু মানুষ বসবাস করেন যাদের বাড়িতে ইলেকট্রিক (Electric Bill) সংযোগ নেই। আর ইলেকট্রিক সংযোগ না থাকার কারণে তাদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। এরকম অনেকেই আছেন যারা অতিরিক্ত ইলেকট্রিক বিলের চাপে বাড়িতে ইলেকট্রিক সংযোগ নেন না। তারা ইলেকট্রিকের পরিবর্তে কেরোসিনের কুপি বা মোমবাতি ব্যবহার করে থাকে।

কেউ কেউ আবার অসৎ উপায়ে বিদ্যুত ব্যবহার করে থাকে। এই সমস্ত পরিবারের পাশে দাঁড়াতে রাজ্য সরকার ২০২০ সালে হাসির আলো নামে একটি প্রকল্পের উদ্বোধন করেন। মূলত হাসির আলো রাজ্য সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এই প্রকল্পের আওতায় আবেদনকারীরা ৭৫ ইউনিট পর্যন্ত ইলেকট্রিসিটি বিনামূল্যে পেয়ে থাকেন (Electric Bill).

আপনি যদি এই প্রকল্পে আবেদন করেন তবে আপনি তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ইলেকট্রিক বিল (Electric Bill) ছাড় পাবেন। আপনি যদি গত তিনমাসে মাত্র ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ করেন তবে আপনাকে কোনো রকম ইলেকট্রিক বিল পরিশোধ করতে হবে না। আর এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনারা কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে জেনে নিন।

Who Will Applicable For This Free Electric Bill

1) হাসির আলো প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীর কাছে বিপিএল রেশন কার্ড (BPL Ration Card) থাকতে হবে।
2) এছাড়াও আবেদনকারীর বার্ষিক ইনকাম ৩ লক্ষ টাকার কম হতে হবে।
3) বিদ্যুৎ সংযোগটি আবেদনকারীর বাড়ির জন্য হতে হবে। দোকান বা অন্য কোনো জায়গার জন্য এই প্রকল্পে আবেদন করতে পারবেন না গ্রাহকেরা।

Free Electric Bill Apply Documents

1) আবেদনকারীর বিপিএল রেশন কার্ড।
2) আধার কার্ড।
3) আয়ের প্রমানপত্র ডকুমেন্টস হিসেবে লাগবে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

How To Apply To Get Free Electric Bill

হাসির আলো প্রকল্পে (Hasir Alo Scheme) অফলাইনে আবেদন করতে পারবেন গ্রাহকেরা। অফলাইনে আবেদন করবার জন্য নিকটবর্তী ইলেকট্রিক অফিসে গিয়ে হাসির আলো প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হবে এবং প্রয়োজনীয় ডকোমেন্স সহকারে সেই ফিলাপ করা ফর্মটি সেই ইলেকট্রিক অফিসেই জমা দিতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এই যে এই প্রকল্পে আবেদন করবার কোনো নির্দিষ্ট সময় সীমা নেই।

20 হাজার টাকা পাবেন পোস্ট অফিসে একাউন্ট থাকলেই। নতুন স্কিম শুরু।

গ্রাহকেরা যে কোনো সময়ে এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন। এভাবেই উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত বিনামূল্য বিদ্যুতের জন্য আবেদন করতে পারেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা‌। আর এছাড়াও আপনারা দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) এর মাধ্যমেও আপনারা এই আবেদন করতে পারবেন। এই Electric Bill সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

বেকার ছেলে মেয়েদের চাকরি অথবা বেকার ভাতা দেওয়ার ঘোষণা। এই প্রকল্প কাদের জন্য ও কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button