সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী। আর মাত্র কিছুদিনের অপেক্ষা।

কেন্দ্রের লাখপতি দিদি প্রকল্পকে টেক্কা দিতে লোকসভা নির্বাচনের আগেই লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের বিষয়ে বড় ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়‌ (CM Mamata Banerjee) লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধাভোগীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাসিন্দাদের জন্য একগুচ্ছ প্রকল্প (WB Government Scheme) চালু করেছেন।

Good News For Lakshmir Bhandar Scheme Beneficiarys.

রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফ থেকে চালু করা এই সকল প্রকল্পের মধ্যে রয়েছে কন্যাশ্রী (Kanyashree Prakalpa), যুবশ্রী (Yuvashree Prakalpa), বার্ধক্য ভাতা (Old Age Pension), লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), স্বাস্থ্যসাথী (Swasthya Sathi Scheme) ইত্যাদি। তবে এই সকল প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar) এত বেশি জনপ্রিয় হয়ে ওঠার মূল কারণ হলো এই প্রকল্পের মধ্য দিয়ে প্রতি মাসে মাসে রাজ্যের মহিলাদের নগদ টাকা দেওয়া হয়। সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হয়। এছাড়াও এই প্রকল্পে যাদের নাম রয়েছে তাদের ৬০ বছর বয়স হয়ে গেলেই স্বয়ংক্রিয়ভাবে Lakshmir Bhandar বার্ধক্য ভাতায় পরিণত হয়।

যে কারণে এই প্রকল্পে নাম থাকা মহিলাদের নতুন করে বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে হয় না। উল্লেখ্য, এসবের মাঝেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar) নিয়ে নতুন বড় খবর আসতে চলেছে আগামী ৮ ফেব্রুয়ারি। শুধু লক্ষ্মীর ভান্ডার নয়, এর পাশাপাশি সুখবর আসতে পারে রূপশ্রী সহ মহিলাদের যে সকল প্রকল্প রয়েছে সেই সকল প্রকল্পেও। মূলত নারী ক্ষমতায়নে বিশেষ নজর দেওয়ার পরিপ্রেক্ষিতেই এমন সুখবর আসতে পারে বলে জল্পনা তৈরি হচ্ছে।

তবে, জল্পনা তৈরি হওয়ার মূল কারণ হলো সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে হওয়া একটি ঘোষণার পরিপ্রেক্ষিতে। মূলত লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার যে অন্তবর্তী বাজেট পেশ করে সেই বাজেটে নারীদের ক্ষমতায়নে লাখপতি দিদি প্রকল্প (Lakhpati Didi Yojana) নিয়ে বড় ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারের এমন ঘোষণার পর দেশের লক্ষ লক্ষ কোটি কোটি মহিলা অত্যন্ত খুশি হয়েছেন (Lakshmir Bhandar).

Sishu Sathi Scheme (শিশুসাথী প্রকল্প)

আর এরই পরিপ্রেক্ষিতে পাল্টা হিসাবে রাজ্য সরকারের তরফে Lakshmir Bhandar, Rupashree Prakalpa নিয়ে বড় ঘোষণা করা হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, আসন্ন ৮ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সরকার বাজেট পেশ (West Bengal Budget 2024) করবে আর এই দিনই লক্ষ্মীর ভান্ডার, রূপশ্রী সহ মহিলাদের জন্য যে সকল প্রকল্প রয়েছে সেই সকল প্রকল্প নিয়ে বড় ঘোষণা হতে পারে মনে করা হচ্ছে‌।

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

অনেকেই আবার মনে করছেন, এদিন কেন্দ্রের সঙ্গে লড়াইয়ের নতুন কোনো প্রকল্পের শুভ সূচনাও করতে পারেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগে রাজ্যের মহিলা ভোটকে নিজেদের দখলে রাখতে কি সিদ্ধান্ত নেন তৃণমূল সুপ্রিমো সেটিই এখন দেখার বিষয়। কিন্তু এই সকল কিছু জানার জন্য আমাদের সকলকে আগামী ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে (Lakshmir Bhandar).
Written by Sampriti Bose.

বাজেটে বড় ঘোষণা। 11 কোটি মানুষ পাবে 1 লাখ টাকা করে। স্টেট ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button