সরকারি নথি

E Shram Card – প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

দেশের বেকার এবং অস্থায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এখন থেকে E Shram Card নামক নতুন এক জনকল্যাণমূলক পরিষেবার অধীনে প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন দেশের অসংখ্য বেকার যুবক যুবতী ও অস্থায়ী শ্রমিকরা‌। বর্তমানে ভারতে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে প্রায় ৪০ কোটিরও বেশি মানুষ কাজ করেন। দৈনিক পারিশ্রমিকের বিনিময়ে কাজ করা এই সব মানুষরা একদিন কাজে অনুপস্থিত থাকলেই তাদের সংসারে আর্থিক অনটন দেখা দেয়।

Apply E Shram Card And Get 3000 Rupees.

এই রকম নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের কথা মাথায় রেখেই বিজেপি সরকার (BJP Government) ই শ্রম কার্ডের (E Shram Card) ব্যবস্থা করেছে। সুত্রের খবর অনুযায়ী, এখনও পর্যন্ত দেশের ২০ কোটি মানুষের নাম এই ই শ্রম কার্ডে (E Shram Card Apply) নথিভুক্ত করা হয়েছে এবং দেশের 2 কোটি শ্রমজীবী মানুষ ইতিমধ্যেই এই কার্ডের মাধ্যমে বিভিন্ন পরিষেবা গুলির সুবিধা পাচ্ছেন। এখন যেমন আধার কার্ড ছাড়া ব্যাংক বা পোস্ট অফিসের কোনো পরিষেবা চলবে না।

ঠিক তেমনি কেন্দ্র সরকার অসংগঠিত ক্ষেত্রে যে সমস্ত কর্মীরা কাজ করেন সেই সমস্ত কর্মীদের জন্য যে প্রকল্প গুলি বরাদ্দ রয়েছে ওই প্রকল্পের (E Shram Card) সুবিধা পেতে গেলে এই ই শ্রম কার্ডে নাম লেখানো বাধ্যতামূলক করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তবে সকলের জন্যই ই শ্রম কার্ড প্রযোজ্য হবে না। যে সকল মানুষেরাই শ্রম কার্ডের সুবিধা গ্রহণ করতে পারবেন। তারা হলেন।

E Shram Card Apply Criteria For All

1) অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, তারা ই শ্রম কার্ডে নাম লেখাতে পারবেন।
2) আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে।
3) EPFO এবং ESI এর সুবিধা পাচ্ছেন এমন ব্যক্তিরা এই কার্ডে নাম নথিভুক্ত করতে পারবেন না। এই সুবিধা শুধুমাত্র দেশের সকল অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য।

E Shram Card Apply Documents

1) আবেদনকারীর নিজস্ব আধার কার্ড (UIDAI Aadhaar Card).
2) আবেদনকারীর নিজস্ব নামে থাকা ব্যাংক একাউন্টের কপি (Bank Account Details).
3) আবেদনকারীর নিজস্ব মোবাইল নম্বর (Mobile Number).

E Shram Card Apply

অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ বাড়িতে বসেই এখানে আবেদন করা যাবে। এর জন্য eSharm পোর্টালে গিয়ে নিজের সমস্ত তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলি জমা দিয়ে আপলোড করতে হবে, তাহলেই আবেদনকারী এই কার্ডটির সুবিধা উপভোগ করতে পারবেন।

E Shram Card Benefits

  • অসংগঠিত ক্ষেত্রে কাজ করা ই শ্রম কার্ড থাকা কর্মীরা, ষাট বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০, টাকা করে পেনশন পেতে পারেন।
  • কর্মরত অবস্থায় কোনো অ্যাক্সিডেন্টের ফলে যদি ব্যক্তিটির অঙ্গহানি হয় বা পঙ্গু হয়ে যান, সেক্ষেত্রে তার পরিবার এক লক্ষ টাকার আর্থিক অনুদান পেতে পারবেন।
  • যদি ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকা ব্যক্তিটি হঠাৎ মারা যান তবে তার পরিবার দু লক্ষ টাকার বীমার সাহায্য পাবেন।

উল্লেখ্য, ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকলে তবেই PMAY, PMJAY, PM Kisan সহ একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের (Social Security Scheme) সুবিধা উপভোগ করতে পারবে ওই কর্মীরা। এছাড়াও বিভিন্ন ধরনের বিমা, আয়ুষ্মান ভারত, কৃষকদের সাহায্য ইত্যাদি পেতে গেলেও ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত করতে হবে। ই শ্রম কার্ডের আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়।

LPG Price (রান্নার গ্যাসের দাম)

E Shram Card Online Apply

1) আবেদনকারীকে প্রথমে E Shram Card অফিসিয়াল ওয়েবসাইটে www.eshram.gov.in যেতে হবে।
2) এর হোম পেজে গিয়ে বিকল্পে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফর্ম খুলে যাবে। এই পেজে আবেদনকারীর আধার লিঙ্কড মোবাইল নাম্বার, ক্যাপচা কোড, ইপিএফও এবং ইএসআইসি মেম্বার স্ট্যাটাস নির্বাচন করুন।
3) এখন আবেদনকারী মোবাইল নাম্বারে ওটিপি পাঠানোর জন্য সেন্ড ওটিপি বিকল্পে ক্লিক করতে হবে। এরপর, আবেদনকারীকে তার মোবাইল নাম্বারে পাঠানো ওটিপিটি লিখতে হবে (E Shram Card).

স্টেট ব্যাংকের নতুন স্কীম। মাত্র 50 হাজার টাকা জমিয়ে পান 20 লক্ষ টাকা।

4) এখন আবেদন ফর্মটিকে সম্পূর্ন পূরণ করতে হবে যেখানে আবেদনকারীকে নাম, ঠিকানা, বয়স, স্যালারি লিখতে হবে।
5) ফর্ম সম্পূর্ন পূরণ করার পর আপনাকে এর সাথে প্রয়োজনীয় ডকুমেন্টসও আপলোড করতে হবে।
6) এরপর সাবমিট বিকল্পে ক্লিক করলেই E Shram Card রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে পাঠানো হয়ে গেছে বলে দেখানো হবে। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত ই শ্রম কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত দেশের বেকার যুবক যুবতী ও অসংগঠিত শ্রমিকদের।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button