সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারে আজীবন 1 হাজার টাকা পাবেন সবাই, দুয়ারে সরকার ক্যাম্পে এই কাজ করুন।

রাজ্যের লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) জন্য ইচ্ছুক আবেদনকারীদের জন্য এলো এক দারুন সুখবর। এখন থেকে আর দূরবর্তী স্থানে গিয়ে লক্ষ্মীর ভান্ডারের জন্য আবেদন করতে হবে না তাদের। ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে লক্ষ্মীর ভান্ডারের জন্য আবেদন জানাতে পারবেন তারা। ২০২১ সাল থেকে চালু হওয়া লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government).

Lakshmir Bhandar Scheme New Benefits.

রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের ব্যাংক একাউন্টে প্রতিমাসে ১০০০ টাকা পাঠিয়ে থাকে। আর এর মাধ্যমে পশ্চিমবঙ্গের কোটি কোটি মহিলারা নিজেদের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হয়ে উঠতে চাইছেন। আর বর্তমানে দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) এই Lakshmir Bhandar প্রকল্পের নতুন আবেদনও চলছে।

প্রত্যেক মহিলা এই প্রকল্পের আওতায় বার্ষিক ১২০০০ টাকা কিংবা ৬০০০ টাকা করে হাত খরচের জন্য পেয়ে থাকে। আর এই প্রকল্পের সুবিধা গ্রহণের জন্য আবেদন করতে হয় রাজ্যের মহিলাদের। তবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন করার জন্য কয়েকটি শর্ত অবশ্যই মানতে হবে‌। Lakshmir Bhandar প্রকল্পের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রয়োজনীয় শর্ত গুলি হল।

আবেদনকারী মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। আবেদনকারীর বয়স থাকতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। এক্ষেত্রে উল্লেখ্য, যদি কোনো পরিবারের ৪ জন মহিলা থাকে এবং তাদের বয়স যদি ২৫ থেকে ৬০ বছরের মধ্যে হয় তাহলে সেই পরিবারের ওই ৪ জন সদস্যই Lakshmir Bhandar প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা সারাজীবন পেতে চাইলে, অবশ্যই যারা এখনো এই প্রকল্পে নাম নথিভুক্ত করেনি।

Employees (কর্মচারী)

তাদের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে সেখান থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে, তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করতে হবে। এরপর Lakshmir Bhandar প্রকল্পের এর অফিসিয়াল ওয়েবসাইটেে এসে আবেদনকারীকে আবেদন এর স্থিতি যাচাই করে দেখতে হবে যে তার আবেদন এপ্রুভ হয়েছে কিনা। সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন ঘোষণা করেছেন।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দরকারি সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

সেই ঘোষণা অনুযায়ী এখন থেকে বার্ধক্য ভাতার জন্য আর আলদা করে ফর্ম ফিলাপ করতে হবে না। ৬০ বছর পার হলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বার্ধক্য ভাতায় পরিবর্তিত হয়ে গিয়ে উপভোক্তার ব্যাংকে টাকা আসা শুরু হবে। তাই না করে Lakshmir Bhandar প্রকল্পের সুবিধা গ্রহণ করতে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করা উচিত রাজ্যের মহিলাদের।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button