চাকরির খবর

Employees – সকল কর্মীদের ছুটি বৃদ্ধি নিয়ে নতুন নীতি আসছে!! বেতন কমতে চলেছে?

বাড়ানো হতে চলেছে দেশের কর্মীদের (Employees) সাপ্তাহিক ছুটি। এখন থেকে ২ দিনের পরিবর্তে ৩ দিন ছুটি পাবেন তারা। সম্প্রতি ভাইরাল হওয়া একটি ছবিতে এমনটাই দাবি করা হয়েছে। আর পোস্টটি দেখেই অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য চাকুরী জীবী। সম্প্রতি ভাইরাল হয়েছে একটি ছবি। সেখানে দাবি করা হয়েছে নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার অবিলম্বে দেশে নতুন শ্রম আইন কার্যকর করতে চায়।

Employees Labour Law Maybe Change By Central.

অতএব, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এই বছরের বাজেটে অফিসের কাজের সময়সীমা এবং ছুটির বিষয়ে অনেক গুলি ঘোষণা করতে পারেন। আর সেই ঘোষণায় সরকারি পরিকল্পনার অধীনে, বিভিন্ন কোম্পানিকে ১ জুলাই থেকে দৈনিক কাজের সীমা ১২ ঘন্টা বাড়ানোর অনুমতি দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছিল। এমতাবস্থায় কর্মীদের (Employees) দিনে ১০ থেকে ১২ ঘন্টা কাজ করতে হবে।

Employees সপ্তাহে চারদিন কাজ করবে। আর তিনদিন ছুটি (Holiday) পাবেন। পাশাপাশি, কর্মীদের ‘ইন হ্যান্ড বেতন’ কমে গেলেও, প্রভিডেন্ট ফান্ডে (Provident Fund) জমার পরিমাণ বাড়তে পারে বলেও মনে করা হচ্ছিল। মূলত সপ্তাহে তিনদিন ছুটির বিষয়টি একেবারেই নতুন নয়। প্রকৃত পক্ষে, এটি চারটি নতুন শ্রম আইনে (New Labour Law) উল্লেখ করা হয়েছে যা বাস্তবায়িত হবে বলে ধারণা করা হচ্ছে। নতুন শ্রম আইন অনুযায়ী, কর্মীরা সপ্তাহে তিন দিন ছুটি পেতে পারেন।

Employees প্রতি সপ্তাহে তিন দিন ছুটি পান কিনা তা নির্ভর করে তারা প্রতিদিন কতক্ষণ কাজ করে তার উপর। এর জন্য ৯ থেকে ১২ ঘন্টার শিফটের প্রয়োজন হতে পারে। যদি একজন কর্মচারী দিনে অনেক ঘন্টা কাজ করেন তবে তাকে সপ্তাহে ছয় দিন কাজ করতে হবে। যারা দিনে ১২ ঘণ্টা কাজ করেন তারা সপ্তাহে তিন দিন ছুটি পাবেন। এছাড়াও, প্রতি পাঁচ ঘন্টা একটানা কাজ করার পরে ৩০ মিনিটের বিরতি নেওয়া যেতে পারে।

ভাইরাল হওয়া এই পোস্টটি (Employees) সামনে আসায় খুশি হয়েছিলেন দেশের অসংখ্য চাকুরীজীবীরাই। তবে, কেন্দ্রীয় সরকারের তরফে এই দাবি সম্পূর্ণ ভুল বলে জানানো হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে এমন কোনও প্রস্তাব পেশ করা হয়নি। কয়েক দিন আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে লোকসভা নির্বাচনের আগে চূড়ান্ত বাজেটে কোনও বিশেষ ঘোষণা করা হবে না।

Income Tax (আয়কর)

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন যে ১ ফেব্রুয়ারি যে বাজেট পেশ করা হবে, তা নতুন সরকার আসার আগে পর্যন্ত ব্যয় মেটাতে হবে। যদিও এই দাবি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছে কেন্দ্র। প্রেস ইনফরমেশন ব্যুরো অনুযায়ী, সোশ্যাল মিডিয়ায় যে ছড়িয়ে পড়েছে তাতে বলা হয়েছিল যে আগামী বাজেটে কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন সপ্তাহে তিনদিন ছুটির নীতি (Employees) ঘোষণা করবেন।

ট্রেনের টিকিট বুকিং এর নিয়মে বদল, বাচ্চা থেকে বয়স্ক সকলের জন্য প্রযোজ্য।

কিন্তু সেই দাবি সম্পূর্ণ মিথ্যা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে এমন কোনও প্রস্তাব পেশ করা হয়নি। প্রেস ইনফরমেশন ব্যুরোর এই তথ্যে কার্যত হতাশ হয়েছেন দেশের অসংখ্য চাকুরীজীবী (Employees) মানুষেরাই। কিন্তু এখনো এই সম্পর্কে অনেকেই ধোঁয়াশা আছে, আর এই কারণের জন্যই আমাদের তরফে এই প্রতিবেদনে আরও বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হল।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button