সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণা সকলকে মানতেই হবে।

পশ্চিমবঙ্গের মা বোনেদের স্বপ্নের প্রকল্প Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার এর টাকা পাওয়া নিয়ে এক জরুরি তথ্য জানতে পাওয়া যাচ্ছে। মূলত জুন মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে জরুরি ঘোষণা করা হয়েছে। জুন মাসে লক্ষ্মীর ভাণ্ডার এর টাকা পাওয়া নিয়ে নবান্নের সভাঘর থেকে এক সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন আগামী ১২ ই জুন থেকে সকল লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া শুরু করা হবে। এছাড়াও বার্ধক্যভাতা, লোকপ্রসার প্রকল্প, প্রতিবন্ধী ভাতার টাকাও দেওয়া শুরু হবে শীঘ্রই।

Lakshmir Bhandar Payment Update In June.

বার্ধক্যভাতার সঙ্গে সঙ্গে যেই সকল মহিলারা লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করবে তারা সকলে সাধারণ শ্রেণীর মহিলারা ১০০০ টাকা ও তপসিলি মহিলারা ২০০০ টাকা পাবেন। পশ্চিমবঙ্গ সরকারের সকল প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Lakshmir Bhandar. ২০২১ সালের বিধানসভা ভোটের পরে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের জন্য এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সূচনা করা হয়।

এই প্রকল্পের (Lakshmir Bhandar) অন্তর্গত সকল মহিলাদের মাসিক আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল এবং বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন, কিন্তু এই সংখ্যা প্রতিদিন অন্তর বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই সকল সুবিধা সেই সকল মহিলারাই পাবেন যারা সরকারের দেওয়া সকল নিয়ম মেনেছেন বাকিরা নয়।

এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান এবং এই সিদ্ধান্তের ফলে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। রাজ্য সরকারের তরফে সকল নাগরিকদের কল্যাণ সাধনের জন্য নানান রকমের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Status) প্রকল্পটির মাধ্যমে নারীদের বর্তমানের সমাজের উত্থানের সুযোগ করে দেওয়া হয়েছে।

এই প্রকল্পের অন্তর্গত জেনারেল মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতির মহিলারা ১০০০ টাকা করে মাসিক পেয়ে থাকে। এপ্রিল মাসে দুয়ারে সরকার চলাকালীন প্রায় নতুন করে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar New Apply) প্রকল্পে প্রায় ১২ লক্ষের কাছাকাছি মহিলারা আবেদন করেছিলেন। কিন্তু এই বিপুল সংখ্যক মহিলারা আবেদনের ফলে জালিয়াতির সংখ্যাও আরও বৃদ্ধি পেয়েছে। আর এই অনিয়ম রোখার উদ্দেশ্যে এই নিয়ম করা হচ্ছে।

Lakshmir Bhandar New Rule সম্পর্কে জেনে নিনঃ-
১) সকল মহিলাদের নিজেদের নামে সিঙ্গেল অ্যাকাউণ্ট বানাতে হবে।
২) যেই সকল মহিলারা এতদিন ধরে জয়েন্ট অ্যাকাউণ্টে টাকা পেতেন তারা আর টাকা পাবেন না (Lakshmir Bhandar Payment).

৩) যেই সকল মহিলারা আধার কার্ডের সঙ্গে ব্যাংক অ্যাকাউণ্ট লিঙ্ক করাননি তারা আর টাকা পাবেন না।
৪) ভুল বা পুরনো IFSC কোড দেওয়া হলেও টাকা পাওয়া যাবে না।
৫) যাদের এই সকল তথ্য ভুল দেওয়া আছে বা হয়েছে তাদের পুনরায় নতুন করে আবেদন করতে হবে।

PAN Aadhaar Link – প্যান ও আধার কার্ড লিঙ্ক নিয়ে বড় আপডেট, জরিমানা বৃদ্ধি করা হবে?

৬) এই সকল নিয়ম যারা মেনেছেন তাদের টাকা পেতে কোন সমস্যা হবে না (Lakshmir Bhandar).
৭) কিন্তু যেই সকল মহিলারা টাকা পাচ্ছেন না তাদের জন্য কিছু নিয়ম জানানো হয়েছে।
৮) এই সকলে নিজেদের কাছাকাছি BDO অফিসে গিয়ে এই নিয়ে আলোচনা করতে পারবেন।

Summer Vacation – গরমের ছুটির পর স্কুল খোলা নিয়ে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button