সরকারি কর্মচারী

রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, কালীপুজোয় বোনাস পাবেন সবাই।

রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, আর এই ঘোষণার জন্য সকল কর্মীরা বলতে পারেন কয়েক বছর ধরে অপেক্ষা করছিলেন। এবারে সকল কর্মীদের বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে বোনাস। সরকারের অর্থ দফতরের তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে যে, রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে অর্থাৎ এতদিন তাঁরা যে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন এবার জুলাই থেকে তাঁরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় ৪৬ শতাংশ হারে DA পাবেন।

সরকারি কর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

পাশাপাশি, রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীদের তিন মাসের ‘এরিয়ার’ প্রদান করা হবে। রাজ্য সরকারি কর্মচারীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড একাউন্টে সেই তিন মাসের এরিয়ার দেবে সরকার। আর নভেম্বরের বেতন থেকে তাঁদের হাতে বর্ধিত হারে ডিএ আসবে, যে টাকা ঢুকবে ১ ডিসেম্বর। পেনশনভোগীরা অবশ্য নগদ হিসেবেই এরিয়ার টাকা পাবেন বলে জানা গিয়েছে।

সম্প্রতি, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সেই রাজ্যের সরকারি কর্মীদের উদ্দেশ্যে এই বিরাট ঘোষণাটি করেছেন। আর, এতেই অত্যন্ত খুশি হয়েছেন রাজস্থানের রাজ্য সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতার সাথে দীপাবলির আগে রাজ্য সরকারি কর্মচারীদের অ্যাড হক বোনাসেরও ঘোষণা করেছে অশোক গেহলটের সরকার। যে রাজ্য সরকারি কর্মচারীদের গ্রেড পে ৪৮০০ টাকা বা তার কম, তাঁরা অ্যাড হক বোনাস পাবেন।

RBI Penalty (রিজার্ভ ব্যাংকের জরিমানা)

৩০ দিনের বেতনের সমান বোনাস দেওয়া হচ্ছে এতে। সর্বোচ্চ ৭০০০ টাকা বোনাস মিলবে। মূলত ৭৫ শতাংশ অর্থ দেওয়া হবে নগদে আর বাকি ২৫ শতাংশ অর্থ জমা পড়বে জেনারেল প্রভিডেন্ট ফান্ড একাউন্টে। অপরদিকে, পশ্চিমবঙ্গের ডিএ আন্দোলনকারীরা তাদের ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন অবিরত। তবে, আসন্ন ২৫ নভেম্বর রাজস্থানে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে নিত্যযাত্রীদের উদ্দেশ্যে বড় ঘোষণা রেলের, অফিসে যাওয়ার আগে দেখুন।

এমতাবস্থায় নির্বাচন কমিশনের অনুমোদন না নিয়ে যদি রাজস্থান সরকার ডিএ ঘোষণা করত, তাহলে তা নিয়মের লঙ্ঘন হতো। তাই কমিশনের অনুমোদন নিয়েই এদিন মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে গেহলট সরকার। নির্বাচনের পূর্বে ডিএ বৃদ্ধি এবং অতিরিক্ত বেতনের ঘোষণায় রাজস্থানের রাজ্য সরকারি কর্মীরা যে অত্যন্ত খুশি হয়েছেন, সেটি আর বলার অপেক্ষা রাখে না।
Written by সম্প্রীতি বোস

TET Scam – 6 বছর চাকরির পর টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button