Trending News

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে নিত্যযাত্রীদের উদ্দেশ্যে বড় ঘোষণা রেলের, অফিসে যাওয়ার আগে দেখুন।

ট্রেনের টিকিট (Train Ticket) কাটা নিয়ে এবারে রেলের তরফে এক জরুরি আপডেট সকল যাত্রীদের উদ্দেশ্যে জানানো হল। এখনকার দিনে ট্রেন ছাড়া আমরা একদিনও নিজেদের গন্তব্যে পৌঁছোতে পারব না। আর এর উদাহরণ আমরা করোনা মহামারীর (Corona Pandemic) সময়ে খুব ভালো ভাবেই বুঝতে পেরেছিলাম। কিন্তু এবারে সেই টিকিট কাটা নিয়ে ঠিক কি ঘোষণা করা হয়েছে সেই সম্পর্কে জেনে নেওয়া যাক। এখন থেকে নিজের নামে কাটা রেলের কনফার্ম টিকিট ট্রান্সফার করা যাবে অন্য কাউকে।

Train Ticket New Rule By Indian Railway.

সম্প্রতি ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে এই বিশেষ ঘোষণাটি করেছে। উৎসবের মরশুমে ভারতীয় রেলের এরূপ ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা। উৎসবের সময়ে অনেকেই দূরে কোথাও ঘুরতে যেতে পছন্দ করেন। সেই মতো, দূরপাল্লার ট্রেনের টিকিটও (Train Ticket) কাটেন তারা। কিন্তু অনেক সময় দেখা যায় তাদের রিজার্ভ করা সেই টিকিটে কোনো কারণে তাদের যাওয়া হয় না।

এমতাবস্থায় আগের নিয়ম অনুযায়ী, টিকিট ক্যানসেল করা হলেও সেই রিজার্ভ করা টিকিটটি অন্য কাউকে দেওয়া সম্ভব ছিল না। কিন্তু এখন থেকে ভারতীয় রেলের নতুন নিয়ম অনুযায়ী, যদি কোনো ব্যক্তির কাছে ট্রেনের একটি কনফার্ম রিজার্ভেশন টিকিট থাকে কিন্তু কোনো কারণে তার যাওয়া বাতিল হয়ে যায় তখন সে তার পরিবারের অন্য কোনো সদস্যকে তার রিজার্ভেশন টিকিটটি দিয়ে দিতে পারে এবং সে ক্ষেত্রে তার সেই রিজার্ভেশন টিকিট (Train Ticket) দিয়ে তার পরিবারের অন্য সদস্য ভ্রমণ করে আসতে পারবেন।

মূলত এই টিকিট ট্রান্সফার পদ্ধতির দুটি সুবিধা রয়েছে। প্রথম, টিকিটটি (Train Ticket) পুরোপুরি বাতিল না হয়ে অন্য কেউ ভ্রমণ করতে সক্ষম হবেন এবং রেলের টিকিট পরীক্ষকও তাকে ধরবেনা। দ্বিতীয়, টিকিট বাতিল করার চার্জও বহন করতে হবে না। ভারতীয় রেল যাত্রীদের জন্য সম্প্রতি এই বিশেষ সুবিধা এনে দিয়েছে। কিন্তু সকলে এই বিশেষ সুবিধার আয়তাভুক্ত হবেন না, যেসকল ক্ষেত্রে এই বিশেষ সুবিধাটি চালু থাকবে সে গুলি হল।

1) একজন যাত্রী তার পরিবারের অন্য যে কোন সদস্য যেমন মা, বাবা, ভাই, বোন, ছেলে, মেয়ে, স্বামী ও স্ত্রীর নামে তার নিশ্চিত টিকিট (Confirm Train Ticket) স্থানান্তর করতে পারেন। এক্ষেত্রে উল্লেখ্য, ট্রেন ছাড়ার অন্তত ২৪ ঘণ্টা আগে যাত্রীকে রিকোয়েস্ট করতে হবে যাতে টিকিটে যাত্রীর নাম বাদ দেওয়া হয় এবং যে সদস্যের নামে টিকিট স্থানান্তর করা হবে তার নাম দেওয়া হয়।
2) কোনো যাত্রী যদি সরকারি কর্মচারী হন এবং তিনি যদি তার ডিউটিতে থাকেন, তাহলে তিনি ট্রেন ছাড়ার ২৪ ঘন্টা আগে টিকিটটি (Train Ticket) অন্য কারোর নামে স্থানান্তর করার জন্য অনুরোধ করতে পারবেন।

3) বিয়ে বাড়িতে যাওয়া লোকজনের সামনে যদি এমন পরিস্থিতি আসে, তাহলে বিয়ের আয়োজক ও পার্টির আয়োজককে প্রয়োজনীয় কাগজপত্র সহ ৪৮ ঘণ্টা আগে আবেদন করতে হবে।
4) এনসিসি ক্যাডেটদের জন্যও এই সুবিধা উপলব্ধ। Train Ticket এর এই নিয়মের ফলে এককথায় প্রায় সকল নাগরিকদের কিছু না কিছু সুবিধা অবশ্যই হতে চলেছে। তবে এই টিকিট ট্রান্সফার করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে।

RBI Penalty (রিজার্ভ ব্যাংকের জরিমানা)

1) প্রথমে টিকিটের একটি প্রিন্টআউট নিতে নিকটতম রেলস্টেশনের রিজার্ভেশন কাউন্টারে যেতে হবে।
2) যার নামে টিকিট ট্রান্সফার (Train Ticket) করতে হবে, তার আইডি প্রুফ যেমন আধার বা ভোটিং আইডি কার্ড সঙ্গে নিয়ে যেতে হবে।
3) কাউন্টারে টিকিট ট্রান্সফারের জন্য আবেদন করতে হবে।

HS Registration – উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশন নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি সংসদের, অতিরিক্ত ফি দিতে হবে পড়ুয়াদের?

উল্লেখ্য, অনলাইন পদ্ধতিতেও এই আবেদন করা যায়। তবে, ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, টিকিট ট্রান্সফার শুধু একবারই করা যাবে অর্থাৎ যাত্রী যদি একবার নিজের টিকিট (Train Ticket) অন্য কারও কাছে ট্রান্সফার করে থাকেন, তাহলে তিনি তা পুনরায় পরিবর্তন করতে পারবেন না। সম্প্রতি ভারতীয় রেলের তরফে জানানো এই বিরাট ঘোষণাটি প্রশংসিত হচ্ছে সব মহলেই।
Written by সম্প্রীতি বোস

TET Scam – 6 বছর চাকরির পর টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button