সরকারি কর্মচারী

DA Update – পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে নবান্নের সিদ্ধান্ত, পাবেন কি পাবেন না জেনে নিন।

কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ (DA Update) দেওয়ার জন্য যেই দাবি পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা লাগাতার বিগত কয়েক বছর ধরে করে আসছেন, সেই দাবি এক কথায় খারিজ করে দিয়ে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) এর তরফে সুপ্রিম কোর্টে (Supreme Court) এর জন্য সাফ জানানো হয়েছে যে “রাজ্যের সকল সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দিতে বাধ্য নয় সরকার”। শুধুমাত্র এইবারে নয় বিগত সব সময় থেকেই সরকারের তরফে এই এক কথাই কলকাতা হাইকোর্টেও বলা হয়েছে।

DA Update For WB Govt Employees.

এছাড়াও রাজ্যের প্রশাসনিক প্রধান (Administrative Head) অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) এর তরফেও এই কথাটি অনেকবার বলা হয়েছে এবং অনেক রাজনৈতিক বিশেষজ্ঞদের তরফে বলা হয়েছে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে এটাকেই আমাদের সরকারের শেষ সিদ্ধান্ত হিসাবে বিবেচিত করে নিতে হবে (DA Update).

মহার্ঘ ভাতা (DA Update) আদৌ কি পাওয়া যাবে?

কিন্তু কেন এই ধরণের মন্তব্য (Statement) করা হল সেই সম্পর্কে রাজ্য সরকারের তরফে আইনজীবী বলেন, রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় সরকারের (Central Government) নিয়ম মানা হবে কিন্তু ডিএ (DA Update) নিয়ে সব নিয়ম মানতে আমাদের বাধ্য করা যাবে না। সরকারের তরফে সুপ্রিম কোর্টে আরও জানানো হয় এই সকল বকেয়া মেটানোর জন্য ৪১ হাজার কোটি টাকার প্রয়োজন পরবে।

আর এইটা কোন ছোট ব্যাপার নয়, সেই জন্য এই বকেয়া ডিএ (West Bengal DA) নিয়ে কোর্টের কাছে এই মামলার শুনানির জন্য বেশী সময় চাওয়া হয়েছে (DA Update). ২০২২ সালের নভেম্বর মাসে এই মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয়েছে সরকারের তরফে। সেই সময়ে সরকারের বক্তব্য ছিল যে এই DA মেটানো হলে রাজ্যের ঘাড়ে আর্থিক বোঝা বৃদ্ধি পাবে, কম বেশী নিজেদের সেই একই যুক্তিতে অনড় রয়েছেন তারা।

WB TET Scam (পশ্চিমবঙ্গে টেট দুর্নীতি)

কিন্তু এই মামলা অনেকবার স্থগিত হয়েছে এবং এইবারের শুনানিতেও কোন ধরণের সদর্থক উত্তর পাওয়া যায়নি কোন তরফে থেকেই (DA Update). বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের থেকে অনেক অংশে কম DA পান রাজ্য সরকারি কর্মীরা (West Bengal Govt Employees). ৬% হারে ভাতা পাচ্ছেন কর্মীরা। কিন্তু অন্যদিকে সপ্তম বেতন কমিশনের (7 TH Pay Commission) এর আওতায় ৪২% হারে ভাতা পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা Central Govt Employees).

কিন্তু নিজেদের ন্যায্য দাবি থেকে পিছু হটতে নারাজ সকল সরকারি কর্মীরা (DA Update), এই বকেয়া না মেটানো হলে ফের কোন ধরণের বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে সকলের তরফে। কিন্তু এবার দেখার অপেক্ষা যে আগামী শুনানিতে সুপ্রিম কোর্টের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হবে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

LPG Gas Price – আবার বাড়বে রান্নার গ্যাসের দাম!! তার আগেই সাশ্রয় করার কিছু কার্যকরী পদ্ধতি দেখুন।

Related Articles

13 Comments

  1. বহুদিন ধরে আমরা সরকারি কর্মচারীরা ডিএ র দাবি করছি।সরকার
    ডিএ কিছুতেই দিতে চায় না।সেজন্য ডিএর পরিমাণ বাড়ছে।আজ আমরা ৩৬% কম পাচ্ছি।সরকার টাকার পরিমাপ করছেন। কিন্তু সরকার যদি কেন্দ্রীয় সরকারের সাথে সাথেই ডিএ বৃদ্ধি করতেন তবে এত বকেয়া হত না।টাকার অঙ্ক কয়েক লক্ষ হত না।এরজন্য সরকার নিজেই দায়ী।

  2. DA যদি না দেওয়া হয় তবে একটা প্রস্তাব হল কেন্দ্র ও রাজ‍্য কর্মচারী একই বাজারের ক্রেতা। রাজ‍্য সরকার একটা কার্ড বানিয়ে দিক যার ক্ষমতা হলো রাজ‍্যকর্মচারীগন 25℅ রিবেটে বাজার থেকে যেকোনো ধরনের জিনিস কেনাকাটা করতে পারবেন।😂😂

    1. আইনী পরামর্শ বারাতে হবে। মনে হচ্ছে দাবি গুলো ঠিক মতো ভাবে রাখতে আরো ভালো আইনী পরামর্শ দাতা দরকার।

    2. একদম সঠিক বলেছেন । দেশের মধ্যেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মাইনের ধারক ছাড়া বাকী পরিবারের ধারকদের আপনারা কি ভাবছেন । আপনারা কিছু মাইনে পান বেসরকারি লেবার সিকিউরিটি গার্ড যে কোনো মিস্ত্রীদের সরকারী কর্মীদের বাড়িতে কাজ করালে মানুষকে হয় কেন করেন।

    3. যথার্থ বলেছেন কোন ডি এর প্রয়োজন নেই কিন্তু প্রতিটি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম ২৫%কমিয়ে দেওয়া হোক।

  3. If WB pay D. A, they can not pay money to club, Grant of Rs 500/Rs 1000 etc for getting vote. So, for this simple reason to get vote DA can not be paid. However, Bengal Govt may issue appreciation certificate per month mentioning the amount are losing every year, for income Tax rebate, 80G

  4. This is my State,My own state.I will not allow to Share my money to anybody.This is only my money which can be utilised by me or any member of my family only.

  5. অত্যন্ত দু:খের বিষয়, আমার প্রিয় রাজ্যের সরকার চাতুরীর আশ্রয় নিয়েছেন; কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেওয়ার প্রসঙ্গে। এই ছল-চাতুরীকেই মেনে নিতে কষ্ট হচ্ছে। ক্ষমতাসীন সরকার আইনের রক্ষক। সরকার ই যদি আইন- আদালত না মানেন, সেক্ষেত্রে সমাজে বিরূপ প্রতিক্রিয়া পড়বে।

  6. আর্থিক দিক তুলনা করলে এই রাজ্য অন্যান্য রাজ্য থেকে বহু যোজন পেছনে। বাকি রাজ্য কেন্দ্রীয় হরে ডিএ দেয়।

  7. Rajyasarkarer jesab karmachari WB er baire kaj Karen Tara kendrer hare 42 percent DA pan kibhabe.Bakider proti baishamya keno? Ei rajyasarkarer anek karmachari ei rajyei 42percent DA pan kikore?Er kono jabab ache ki? DA case ta jara thanda ghare kayek bacharer janyo pathachchen Tara ei sab proshner jabab deben ki?

  8. যেখানে একজন মাস মাইনের গৃহ পরিচারকের মজুরি ১০০০টাকার কম নয়,সামনে পূজো ওরা প্রত্যেকে হিসেব করেই নিয়েছে মাস মাইনে ও বোনাস সহ দু’ হাজারের উপর হাতে পাবে এই মর্মে গৃহের মালিকদের নোটিশ দেওয়াও কমপ্লিট। এবার ভাবুন কি করবেন ?

  9. Trinomul party is very bad.This is a criminal party.tai Ora ki DA dabay
    Ora 100 Dinar taka hojom kortay parchy na tai
    Jana tai bolche.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button