Ration-card-correction-in-just-one-minute-learn-the-complete-process-with-this-post

বিগত বছর গুলিতে করোনা মহামারীর জেরে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষকে যে সমস্যাগুলোর সম্মুখীন হতে হয়েছিল তার মধ্যে অন্যতম হলো খাদ্য সংকট। আর ঠিক এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের সহায় হয়ে দাঁড়িয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কার্যকরী খাদ্যসাথী প্রকল্প। এই প্রকল্পের অধীনে রাজ্য সরকারের পক্ষ থেকে বিনামূল্যে রেশন বিতরণ করা শুরু হয়েছিল। অত্যন্ত দ্রুত এই খাদ্যসাথী কার্ড তৈরি করার দরুণ অধিকাংশ মানুষের কার্ডের ক্ষেত্রেই নাম ঠিকানা সহ নানাবিধ তথ্যে ভুল রয়ে গেছে।

কিন্তু এই তথ্যগুলিতে ভুল থাকার কারণে জনসাধারণকে বিভিন্ন ক্ষেত্রে ভোগান্তির শিকার হতে হয়। আর তাই আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি আপনারা কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন অর্থাৎ কিভাবে বাড়িতে বসেই আপনারা আপনাদের রেশন কার্ডের সমস্ত ভুল তথ্যগুলি সংশোধন (Ration Card Correction) করতে পারবেন।

রেশন কার্ডের বিভিন্ন ভুল তথ্য সংশোধনের উপায়:-

১. রেশন কার্ডের বিভিন্ন ভুল তথ্যগুলি সংশোধনের ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য এবং সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ এ যেতে হবে।
২. হোম পেইজের খানিকটা নিচে আপনারা CITIZEN’S HOME নামক যে অপশনটি রয়েছে তাতে আপনাকে ক্লিক করতে হবে।
৩. উপরোক্ত অপশনটির অধীনে আপনারা নতুন রেশন কার্ডের জন্য আবেদন থেকে শুরু করে রেশন কার্ডের তথ্য সংশোধন, রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করা সহ আরও অন্যান্য বিষয়গুলির সাথে সম্পর্কিত ফর্মগুলি পেয়ে যাবেন। এর মধ্যে থেকে আপনাদের APPLY FOR CORRECTION IN THE EXISTING RATION CARD অপশনের অধীনে Form – 5 এ ক্লিক করতে হবে।
৪. এরপর আপনাকে আপনার রেশন কার্ডের ক্যাটাগরি নির্বাচন করতে হবে এবং মোবাইল নম্বর সঠিকভাবে লিখে Get OTP অপশনে ক্লিক করতে হবে।

নিজের মোবাইল দিয়ে প্যানকার্ড ডাউনলোড করুন মাত্র দু মিনিটে, জেনে নিন পদ্ধতি

৫. এরপর আপনার সামনে একটি নতুন পেইজ আসবে যাতে আপনাকে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা OTP টি সঠিকভাবে প্রদান করতে হবে এবং Proceed অপশনে ক্লিক করতে হবে।
৬. উপরোক্ত অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি আপনার এবং আপনার পরিবারের সমস্ত সদস্যদের নাম, ঠিকানা সহ অন্যান্য তথ্যগুলি দেখতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আপনার অথবা আপনার পরিবারের সদস্যদের যে সকল তথ্যগুলোতে ভুল রয়েছে সেগুলি ঠিক করতে হবে। এর পাশাপাশি কিছু ক্ষেত্রে আপনাকে এই সঠিক তথ্যগুলো প্রমাণ করার জন্য কিছু নথি আপলোড করতে হবে।
৭. সমস্ত ভুল তথ্যগুলি সংশোধন করার পরে Next অপশনে ক্লিক করতে হবে।
৮. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে যেসকল ব্যক্তিদের রেশন কার্ডের তথ্য সংশোধন করা হয়েছে তাদের সমস্ত তথ্যগুলি আপনি দেখতে পারবেন। সমস্ত তথ্য ঠিক থাকলে Terms and Conditions এ টিক করুন এবং Proceed অপশনে ক্লিক করুন।
৯. সবশেষে আপনাদের সামনে আরেকটি পেজ আসবে যাতে Terms and Conditions এ আপনাকে টিক করতে হবে এবং ভেরিফিকেশনের জন্য Get OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে OTP আসলে, সেটি নির্দিষ্ট স্থানে লিখে Submit OTP অপশনে ক্লিক করলেই আপনার রেশন কার্ডের বিভিন্ন তথ্য সংশোধনের জন্য আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

পরবর্তীতে আপনি খাদ্য এবং সরবরাহ দপ্তরের ওয়েবসাইটের মারফত দেখে নিতে পারবেন আপনার এবং আপনার পরিবারের রেশন কার্ডের ভুল তথ্যগুলি সংশোধন করা হয়েছে কিনা।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে