ব্যাংকিং

কোটি কোটি গ্রাহকদের সতর্ক করলো LIC. এই নিয়ম মাথায় না রাখলে ক্ষতির সম্ভাবনা!

বীমা সম্পর্কিত অনুমোদিত লেনদেনের বিষয়ে দেশের অসংখ্য গ্রাহকদের এবার সতর্ক করলো LIC (Life Insurance Corporation of India). গ্রাহকদের বেশ কয়েকটি কাজ বন্ধ করার নির্দেশ দিলো সংস্থা। পাশাপাশি, প্রলোভন থেকে দূরে থাকারও নির্দেশ দেওয়া হলো গ্রাহকদের। ভারতের মধ্যে সবচেয়ে বড়ো বীমা ও বিনিয়োগকারী সংস্থা হলো এলআইসি। সম্পূর্ণরূপে ভারত সরকারের (Government of India) অধীনস্থ হলো এই ভারতীয় জীবন বীমা নিগম।

LIC Warns Every Customer for Buy New Insurance Policy.

দেশের অসংখ্য মানুষ এই সংস্থার অধীনে অর্থ বিনিয়োগ করে থাকেন। তবে, এবার বিমা সম্পর্কিত অননুমোদিত লেনদেন নিয়ে পলিসি হোল্ডারদের সতর্ক করল এলআইসি। সম্প্রতি কিছু কোম্পানি এলআইসি গ্রাহকদের লোভনীয় অফার দিয়ে তাঁদের কাছে থাকা এলআইসির পলিসি (LIC Policy) কিনতে চাইছে বলে বলে রিপোর্ট প্রকাশিত হয়। আর তারপরই এই সতর্কবার্তা জারি করেছে এলআইসি।

গ্রাহকদের সতর্ক করলো LIC!

জীবন বীমা সংস্থা (Life Insurance Corporation) জানিয়েছে, ওই সব কোম্পানি বা তাদের এমন অফারের অনুমোদন এলআইসি দেয়নি। তাই এমন অফারের ফাঁদে পা দিলে চলবে না, অন্যথায় ব্যাপক ক্ষতির মুখে পড়তে হতে পারেন গ্রাহকেরা। আর এই জন্য এলআইসি সরাসরি এই ধরনের প্রলোভন থেকে দূরে থাকতে বলেছেন গ্রাহকদের।

এলআইসি পলিসি নিয়ে সতর্কতা

স্পষ্ট বলা হয়েছে, এমন কোনও সেট আপ বা এমন কোনও পণ্য এলআইসি চালু করেনি, যেখানে গ্রাহক তাঁদের পলিসি সারেন্ডারের বদলে বিক্রি করতে পারেন। সম্প্রতি এলআইসির সংস্থার তরফে স্পষ্ট জানানো হয়েছে, প্রাক্তন কর্মচারী বা কোনো ব্যক্তি যদি এই ধরনের লেনদেন করে বা বিবৃতি দেয়, তাহলে তা সম্পূর্ণ ব্যক্তিগত, এলআইসি এমন বিবৃতির অনুমোদন দেয় না। LIC র সঙ্গে এই ধরনের লেনদেনের কোনও সম্পর্ক নেই।

এলআইসি পলিসি নিয়ে নিয়ম

এই মুহূর্তে এলআইসি কোম্পানি তাদের দায়িত্ব বা দায় অস্বীকার করছে। ১৯৩৮ এর বিমা আইন, বিশেষ করে ধারা ৩৮ এর উপর জোর দিয়ে এলআইসি বলেছে, পলিসি বিক্রি, স্থানান্তর বা নিয়োগের ক্ষেত্রে আইনি বিধান কঠোরভাবে অনুসরণ করা উচিত। বিমা কোম্পানি আরো বলেছে যে, প্রযোজ্য আইনের অধীনে পলিসি বিক্রয়, নিয়োগ বা স্থানান্তর করলে এলআইসি কোন রকমভাবেই তার দায় নেবে না।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

এই ধরনের বিক্রয়, স্থানান্তর বা বরাদ্দকরণ যে পলিসি ধারীর স্বার্থে নয় বা জনস্বার্থে নয় বা বীমা পলিসি (LIC Insurance Policy) ব্যবসার উদ্দেশ্যে নয়, তা বিশ্বাস করার মতো পর্যাপ্ত কারণ এলআইসির কাছে আছে। এবার পলিসি হোল্ডারদের এলআইসির তরফে পরামর্শ দেওয়া হয়েছে, পলিসি সম্পর্কিত এই ধরনের অযাচিত অফারে সাড়া দেওয়ার আগে পলিসি হোল্ডারদের আর্থিক নিরাপত্তা এবং তাঁদের পরিবার ধারাবাহিকভাবে রিস্ক কভার পাবেন কি না, তা ভেবে দেখার জন্য।

পশ্চিমবঙ্গে TET পরীক্ষার্থীদের জন্য সুখবর! বিজ্ঞপ্তি জারি করলো SSC

পাশাপাশি এই ধরনের কোনো অফার অনুমোদিত কি না তা যাচাই করার জন্য এলআইসির কর্ম কর্তাদের সঙ্গে আলোচনার পরামর্শও দেওয়া হয়েছে। গ্রাহকেরা এলআইসির তরফে দেওয়া এই পরামর্শ গুলো মানবে বলেই আশাবাদী এলআইসির কর্ম কর্তারা। ‌আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button