চাকরির খবর

পশ্চিমবঙ্গে TET পরীক্ষার্থীদের জন্য সুখবর! বিজ্ঞপ্তি জারি করলো SSC

টেট (TET) উত্তীর্ণ পরীক্ষার্থীদের জন্য এসে গেলো বড়ো সুখবর। এবার আজীবনের জন্য শংসাপত্র দেবে স্কুল সার্ভিস কমিশন (WBSSC). তবে তার জন্য অবশ্যই সম্পন্ন করতে হবে আবেদন প্রক্রিয়া। সম্প্রতি এই নিয়ে বিজ্ঞপ্তিও জারি করেছে সংশ্লিষ্ট দফতর। দীর্ঘদিন ধরেই রাজ্য শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার বিষয়ে সরব টেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা। এরপর, ২০২২ সালে রাজ্যে নিয়োগ দুর্নীতি মামলায় (Teacher Recruitment Case) গ্রেপ্তার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee).

WBSSC TET Certificate Download Process.

ইতিমধ্যেই আদালতে চলছে নিয়োগ দুর্নীতির বিষয়ে একাধিক মামলা। শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে এখনও আন্দোলন চলছে। উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, কোর্টের জটিলতা কাটলে ৭ দিনের মধ্যেই নিয়োগ করে দেওয়া হবে অর্থাৎ একবার আদালত সবুজ সঙ্কেত দিলেই নিয়োগ প্রক্রিয়া (TET Recruitment) শুরু হবে বলে মনে করা হচ্ছে।

পশ্চিমবঙ্গে টেট সার্টিফিকেট ডাউনলোড

এবার উচ্চ প্রাথমিকের টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত নিয়ে এলো স্কুল সার্ভিস কমিশন (School Service Commission). বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে এই সিদ্ধান্তের কথাও। এবার আজীবনের জন্য টেট পাস করলেই একটি বড় সুবিধা দিতে চলেছে SSC. ১৮ জুন বিজ্ঞপ্তি জারি করে এসএসসি জানিয়েছে যে, প্রত্যেক উচ্চ প্রাথমিক টেট পাস চাকরিপ্রার্থীদের লাইফটাইম সার্টিফিকেট দেওয়া হবে।

NCTE টেট সার্টিফিকেট

সারাজীবন ওই সার্টিফিকেটের বৈধতা থাকবে। এর আগে ন্যাশানাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের (NCTE) দ্বারা টেট পাশ ব্যক্তিদের ৭ বছরের জন্য সার্টিফিকেট দেওয়া হতো। পরবর্তীতে সেই নিয়ম বদলে আজীবন করা হয়েছে। এবার সেই একই পথে হাঁটল WBSSC. কলকাতায় সল্টলেকের আচার্য সদনের পাশাপাশি বর্ধমানে পূর্বাঞ্চলীয়, বাঁকুড়ায় পশ্চিমাঞ্চলীয়, মালদায় উত্তরাঞ্চলীয়, এবং বারাসাতে দক্ষিণ পূর্বাঞ্চলীয় দফতর থেকে এই সার্টিফিকেট পাওয়া যাবে।

Where You Can Get TET Certificate

  • ২৪ জুন থেকে ২৮ জুন অবধি উত্তর ও পূর্বাংশের প্রার্থীরা সার্টফিকেট পাবেন।
  • ১ জুলাই থেকে ৫ জুলাই অবধি পশ্চিম ও দক্ষিণাংশের প্রার্থীরা সার্টিফিকেট পাবেন।
  • ৮ জুলাই থেকে ১২ জুলাই উত্তর ও দক্ষিণ পূর্বাংশের প্রার্থীরা সার্টিফিকেট পাবেন।
  • ১৫ জুলাই থেকে ১৯ জুলাই পূর্ব ও পশ্চিমাংশের প্রার্থীরা সার্টিফিকেট পাবেন।
  • ২২ জুলাই থেকে ২৬ জুলাই দক্ষিণ পূর্ব ও দক্ষিণাংশের প্রার্থীরা সার্টিফিকেট পাবেন।
  • ২৯ জুলাই থেকে ৩১ জুলাই বাকি সমস্ত এলাকার প্রার্থীরা সার্টিফিকেট পাবেন।
Krishak Bandhu (কৃষক বন্ধু)

এছাড়াও ১৫ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে বিভিন্ন আঞ্চলিক কার্যালয় থেকে লাইফ টাইম সার্টিফিকেট সংগ্রহ করা যাবে। মালদায় উত্তরাঞ্চলীয়, বাঁকুড়ায় পশ্চিমাঞ্চলীয়, বর্ধমানে পূর্বাঞ্চলীয় ও বারাসাতে দক্ষিণ পূর্বাঞ্চলীয় দফতর থেকে এই শংসাপত্র দেওয়া হবে। দক্ষিণাঞ্চলের প্রার্থীরা কলকাতার অফিস থেকে এটি সংগ্রহ করতে পারবেন।

1লা জুলাই থেকে LPG গ্যাস সহ Fixed Diposit নিয়ম বদল! Credit Card নিয়েও RBI এর নতুন নিয়ম

সপ্তাহের যে কোনও কাজের দিনে দুপুর ২ ঘটিকা পর্যন্ত লাইফ টাইম সার্টিফিকেটের দরখাস্ত জমা করা যাবে। নির্ধারিত দিনে নির্দিষ্ট সময় অনুযায়ী, টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের তাদের লাইফ টাইম সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের খবর সবার আগে পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button