সরকারি নথি

Ration Card – বাতিল 2 কোটি রেশন কার্ডের তালিকা প্রকাশ, আপনার নাম চেক করে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি Ration Card বা রেশন কার্ড বাতিল করার সিদ্ধান্ত ইতি মধ্যেই নেওয়া হয়ে গেছে এবং এই সম্পর্কে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এর ফলে রাজ্যের সকল রেশন গ্রাহকদের মনে এক সংশয় দেখা গেছে এবং অনেকেই মনে করছেন যে আমাদের নাম নেই তো এই লিস্টে? কিন্তু এই ব্যপারে আপনারা কিভাবে জানতে পারবেন? এই সম্পর্কে আজকের এই আলোচনাতে আমরা জেনে নিতে চলেছি। কিন্তু বর্তমানে আমাদের দেশে রেশন কার্ড গ্রাহকের সংখ্যা প্রায় ১০ কোটির কাছাকাছি।

Canceled Ration Card List Check.

বিগত অনেক দিন ধরেই রাজ্যের সকল রেশন কার্ড (Ration Card) এর মাধ্যমে বন্টিত চাল ও গম নিয়ে অনেক ধরণের অভিযোগ সকলের সামনে আসছিল। আর এই অভিযোগের ভিত্তিতে করা অবস্থান নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু এই সিদ্ধান্ত নেওয়া একমাত্র সম্ভব হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার মাধ্যমে (Ration Card Link With Aadhaar Card) এর মাধ্যমে।

এই কাজটি করার জন্য সকলের এই জালিয়াতি ধরা পরে যায়, এর আগে অনেক মৃত মানুষের Ration Card এর মাধমেও বেআইনিভাবে রেশন সামগ্রী তুলে নেওয়া হত। আর এই সকল দুই নম্বরই কাজের জন্য পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) কোষাগার থেকে ৩ হাজার ৬০০ কোটি টাকা অতিরিক্ত খরচা হয়ে যাচ্ছিল। রাজ্যের সকল নাগরিকদের বিনামূল্যে চাল গম দেওয়া হয় খাদ্য সাথী (Khadya Sathi) প্রকল্পের মাধ্যমে।

Ration Card বাতিল নিয়ে সরকারের সিদ্ধান্ত দেখুন।

আর এই সকল সরকারি প্রকল্পে স্বচ্ছতা আনার জন্য এই কড়া পদক্ষেপ গ্রহণ কড়া হয়েছে। কিন্তু এত বড় জালিয়াতি এতদিন ধরে চলে আসছে, কিন্তু কারোর নজরে পরেনি? যাই হোক এখনো পর্যন্ত রাজ্যের প্রায় ৯০% এর কাছাকাছি Ration Card এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক করা সম্পন্ন হয়ে গেছে এবং এখন আরও অনেক মানুষের বাকি আছে।

কিন্তু এই সকল মানুষেরও Ration Card অতি শীঘ্র লিঙ্ক করতে হবে বলে মনে করা হচ্ছে। এই নিয়েও কিছু দিন আগে সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল যে যেই সকল নাগরিকেরা নিজেদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাবেন না তাদের রেশন দেওয়া পুরোপুরিভাবে বন্ধ করে দেওয়া হবে। কিন্তু এখনো পর্যন্ত এই সকল নামের তালিকা প্রকাশ কবে প্রকাশ করা হবে সেই সম্পর্কে এখনো জানানো হয়নি।

Abhijit Gangopadhyay (অভিজিৎ গাঙ্গুলি)

কিন্তু অনেকেই মনে করছেন যে এই তালিকা রেশন দোকানে (Ration Shop) লিস্ট টাঙ্গিয়ে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। Ration Card নিয়ে এই সিদ্ধান্ত নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডে নতুন সুবিধার ফলে উপকৃত হবেন কয়েক লক্ষ মানুষ।

Related Articles

One Comment

  1. হেডিংয়ের সংগে বিষয়বস্তুর মিল না থাকা যেন একটা অলিখিত নিয়মে পরিণত হয়েছে।এটা থেকে মুক্তি দিয়ে পাঠকদের বাঁচান পরিচালক মহাশয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button