ব্যাংকিং

Indian Currency – নতুন 11 টি নোট আনা হবে, আপনারা কিভাবে পাবেন জানালো RBI.

নতুন ভারতীয় মুদ্রা বা Indian Currency নিয়ে RBI (Reserve Bank Of India) এর তরফে এক গুরুত্বপূর্ণ তথ্য সকল দেশবাসীর জন্য জানানো হয়েছে। ইতি মধ্যেই রিজার্ভ ব্যাংকের (RBI) এর পক্ষ থেকে ২০০০ টাকার নোট আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে নিজেদের ব্যাংকে (Bank) গিয়ে এই টাকা জমা করে দিতে হবে এবং তারপরে এই মুদ্রার (Currency) আর কোন মুল্য থাকবে না বলে মনে করা হচ্ছে। এছাড়াও 1000 Rupees Note নতুন রূপে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে এবং 500 Rupees Note বাতিল করে দেওয়া হবে।

Indian Currency Digital Rupee Details In India.

এই সকল প্রশ্ন সংসদে তোলা হয় এবং এই উত্তরে কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Ministry Of Finance) এর তরফে এই সকল খবর একেবারে নস্যাৎ করে দেওয়া হয়েছে এবং সকলকে এই ধরণের ভ্রান্ত খবর থেকে সচেতন থাকার কথা বলে হয়েছে। এছাড়াও সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা করে 200 Rupees Note বা ২০০ টাকার নোট (Indian Currency) নিয়ে RBI (Reserve Bank Of India) এর তরফে এক বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে, সমগ্র দেশে এই খুচরো টাকার সমস্যা মেটানোর জন্য 200 Rupees Note সহ আরও বিভিন্ন মুদ্রার জোগান সকল ATM মেশিনে বাড়ানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতএব খুব শীঘ্রই সকল প্রকারের এটিএমে সকল প্রকারের নোট পাওয়া যাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এরই সঙ্গে RBI এর তরফে নতুন ১১ টি মুদ্রা নিয়েও এক বড় সিদ্ধান্ত (Big Decision By RBI) নেওয়া হয়েছে।

কিন্তু এখন আমাদের চারিপাশে অনলাইনের (Online Money Transfar) মাধ্যমে টাকা লেনদেন করার প্রচলন অনেক বেশী বৃদ্ধি পেয়েছে। আর এই কারণের জন্য রিজার্ভ ব্যাংকের তরফে ডিজিটাল মুদ্রা (Digital Currency) নিয়ে আসা হয়েছে। এই নতুন মুদ্রা গুলিতে 2, 5, 10, 20, 50, 100, 200 ও 500 টাকার Indian Currency নিয়ে আসা হয়েছে। আর এরই সঙ্গে রয়েছে 50 Paisa, 1 Rupees Digital Coin.

Post Office Scheme (পোস্ট অফিস স্কিম)

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে কাগজের নোটের (Indian Currency) বদলে এই সকল ডিজিটাল মুদ্রার প্রচলন প্রতিদিন অন্তর বৃদ্ধি করা হচ্ছে। এর মূল কারণ হল এই সকল কাগজের তৈরি মুদ্রায় (Indian Currency) খরচ হওয়া টাকার। আর এই নতুন ডিজিটাল মুদ্রায় আর বি আই এর গভর্নর এর সই থাকবে এবং এই সকল মুদ্রা কাগজের মুদ্রার মতোই সমতুল্য।

HS Exam Rule – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে পরিবর্তন 4 বার পরীক্ষায় বসতে হবে, সংসদের ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button