পড়াশোনা

HS Exam Rule – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে পরিবর্তন 4 বার পরীক্ষায় বসতে হবে, সংসদের ঘোষণা।

পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে (HS Exam Rule) বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) এর তরফে। এখন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam) সেমেস্টার সিস্টেম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই ব্যবস্থা কার্যকর হয়ে গেলে সকল পড়ুয়াদের ৪ বার পরীক্ষায় বসতে হবে বলে জানা যাচ্ছে। তাহলে এবারে জাতীয় শিক্ষানীতি (National Education Policy) অনুসরণ করার মাধ্যমে এই সিদ্ধান্ত রাজ্য সরকারের তরফে নেওয়া হল বলে মনে করছেন অনেক শিক্ষাবিদরা।

HS Exam Rule Wil Be Change In 2024 -25.

2024 – 2025 শিক্ষাবর্ষে (Educational Year) যেই সকল পরীক্ষার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তি হবেন সেই সকল পরীক্ষার্থীদের (Student) এই নতুন নিয়মে (HS Exam Rule 2024-25) পরীক্ষা দিতে হবে বলে জানা যাচ্ছে। সেই ক্ষেত্রে একাদশ শ্রেণীতে ২ টি ও দ্বাদশ শ্রেণীতে ২ টি পরীক্ষা দিতে হবে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের নভেম্বর মাসে প্রথম সেমেস্টার, ২০২৫ সালের মার্চে দ্বিতীয় সেমেস্টার, ২০২৫ এর নভেম্বরে দ্বাদশ শ্রেণীর প্রথম ও ২০২৬ সালের মার্চে দ্বিতীয়, এই ভাবে চারটি সেমেস্টার পরীক্ষা নেওয়া হবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত ফল দ্বাদশ শ্রেণীর (Class 12 Exam) এই দুই সেমস্টার এর ওপরেই নির্ভর করতে চলেছে। এরই সঙ্গে পরীক্ষার নিয়মে (WBCHSE HS Exam Rule) আরও পরিবর্তন হতে চলেছে। ঠিক করা হয়েছে যে দ্বাদশ শ্রেণীর প্রথম সেমেস্টারে MCQ (Multiple Choice Questions) এর মাধ্যমে সকল কিছু নির্ধারণ করা হবে এবং দ্বিতীয় সেমেস্টারে বড় ও ছোট প্রশ্ন মিলিয়ে নেওয়া হবে।

WBCHSE (West Bengal Council For Higher Secondary Education) বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন। এই বিষয় নিয়ে আগেই প্রস্তাব জানানো হয়েছিল সরকারকে, কিন্তু এখন মন্ত্রীসভার তরফে এই HS Exam Rule পরিবর্তনের স্বীকৃতি দেওয়া হয়েছে। এবারে পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিকে OMR সিট এর ব্যবস্থা শুরু করা হবে।

সর্বভারতীয়স্থরে এই OMR (Optical Mark Recognition) শিটের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। HS Exam Rule পরিবর্তনের মাধ্যমে এই নিয়মে পরীক্ষা হলে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা সর্বভারতীয় স্থরে বেশী সুবিধা পাবে বলে মনে করছেন অনেকে। এই নতুন ব্যবস্থাকে শিক্ষা মহলের একাংশ অনেক আগেই স্বাগত জানিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের তরফে এতদিন এই নিয়ে কোন সদর্থক সিদ্ধান্ত জানানো হয়নি।

Primary Schools (পশ্চিমবঙ্গের প্রাথমিক স্কুল)

কিন্তু এখন এই HS Exam Rule মাধ্যমে রাজ্যের পড়ুয়ারা অনেক বেশী উপকৃত হবেন বলে মনে করছেন অনেকে। কিন্তু এই সম্পর্কে পড়ুয়াদের আগের থেকেই অবগত করাতে হবে বলে মনে করছেন অনেকে, নইলে শেষে গিয়ে কোন লাভ হবে না। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

PAN Card – প্যান কার্ড গ্রাহকদের জন্য জরুরি নির্দেশ সরকারের তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button