সরকারি প্রকল্প

New Govt Scheme – সকল মহিলাদের 500 টাকা করে দেওয়া হবে এই নতুন প্রকল্পে, বড় ঘোষণা রাজ্য সরকারের।

নতুন সরকারি প্রকল্পে (New Govt Scheme) রাজ্যের সকল মহিলাদের ৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফে। আর এই ঘোষণার ফলে অনেকটাই খুশি হয়েছেন সকল মহিলারা। ইতিমধ্যেই সরকারের তরফে মহিলাদের জন্য অনেক ধরণের প্রকল্প ঘোষণা করা হয়েছে। যার মাধ্যমে সকল মহিলারা স্বাবলম্বী হয়ে নিজেদের পায়ে দাঁড়াতে পারে, আর এই কারণের জন্যই কেন্দ্রীয় ও রাজ্য সরকার মিলে অনেক নতুন প্রকল্প নিয়ে আসছে।

New Govt Scheme Announce By State Government.

এবার বাড়ির মহিলাদের ব্যাংক একাউন্টে ৫০০ টাকা দেবার উদ্দেশ্যে নতুন প্রকল্পের (New Govt Scheme) কথা ঘোষণা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। মূলত রান্নার গ্যাসের ভর্তুকি ৫০০ টাকা বাড়িয়ে, সেই টাকাই মহিলাদের ব্যাংক একাউন্টে দেওয়ার কথা জানালেন তিনি। নতুন এই যোজনার নাম হল – ‘মহতারি ন্যায় যোজনা’। সম্প্রতি ছত্তিসগড়ের জনসভা থেকে মহতারি ন্যায় যোজনার অধীনে এই অতিরিক্ত ভর্তুকি মেলার প্রতিশ্রুতি দিলেন তিনি।

দীপাবলির আগে এই New Govt Scheme নিয়ে বিরাট ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন ছত্তিসগড়ের সাধারণ জনগণেরা। সম্প্রতি রাখিবন্ধন উৎসবের সময় সিলিন্ডার পিছু ২০০ টাকা করে ভর্তুকি বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। যার ফলে, ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমে যায়। উদাহরণ স্বরূপ, কলকাতায় এলপিজি সিলিন্ডারের দাম ১১২৯ টাকা থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়।

গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উজ্জ্বলা যোজনার আওতাভুক্তদের সিলিন্ডার প্রতি দিতে হত মাএ ৭২৯ টাকা। সূত্রের খবর অনুযায়ী, নভেম্বরে দিওয়ালির আগেই এলপিজি গ্যাস (New Govt Scheme) সংক্রান্ত ফের বড়ো চমক দিতে চলেছে মোদি সরকার। বর্তমানে এলপিজি সিলিন্ডারের মূল্য ফের ১০০ টাকা কমানো নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেট মহলে জোর চর্চাও শুরু হয়েছে। ১৪.২ কেজি ওজনের গৃহস্থ রান্নার গ্যাসের দাম আরও একশো টাকা হ্রাস পেলে মোট পাঁচশো টাকা সাশ্রয় হবে উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত গ্যাস উপভোক্তাদের।

ফলস্বরূপ উজ্জ্বলা যোজনার অধীনস্থ সুবিধাভোগী পরিবার গুলি নগদ ৬২৯ টাকায় রান্নার গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন এবং সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বর মাস থেকেই উক্ত মহিলারা সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টে তিনশো টাকা করে ভর্তুকিরও (New Govt Scheme) লাভ ওঠাতে পারবেন। সামনেই রয়েছে ছত্তিসগড়ের বিধানসভা নির্বাচন। আর তারপরেই ২০২৪ সালের শুরুতেই রয়েছে লোকসভা নির্বাচন।

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

বিধানসভা নির্বাচনের প্রাক মূহুর্তে নতুন স্কিম চালু করেছে ছত্তিসগড়ের সমস্ত রাজনৈতিক দল গুলি। তার মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস দলের ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির সর্বভারতীয় সহ সভাপতি প্রিয়াঙ্কা গান্ধী সংবাদমাধ্যমে জানিয়েছেন, আগামী নির্বাচনে তাদের দল ক্ষমতায় এলে মহতারি ন্যায় যোজনার অধীনে গ্যাস সংযোগ রয়েছে এমন মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি ৫০০ টাকা ভর্তুকি দেবে কংগ্রেস সরকার এই New Govt Scheme এর মাধ্যমে।

LPG Gas – রান্নার গ্যাস পাওয়া যাবে 500 টাকায়, বড় ঘোষণা করলেন অমিত শাহ। মধ্যবিত্তের জন্য সুখবর।

মূলত লোকসভা ভোটের আগে ছওিশগড়ে কংগ্রেসের তরফে করা এই বিরাট ঘোষণাকে (New Govt Scheme) সাধারণ মানুষদের সুবিধার পাশাপাশি রাজনৈতিক কারণেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই ধরণের ঘোষণা আগামীদিনে বাকি সকল রাজ্যের তরফেও করা হতে পারে বলে মনে করছেন অনেকে। এরকম হলে সকলেরই ভালো হবে বলে মত অনেকের।
Written by সম্প্রীতি বোস

Free Ration – বিনামূল্যে রেশন নিয়ে প্রধানমন্ত্রীর বড় ঘোষণা। আগামী 5 বছর পুরো ফ্রি, নিশ্চিন্তে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button