টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ নিয়ম আনল সরকার, নয়া নিয়ম কবে থেকে কার্যকর?

এখনকার যুগে আমরা সকলের মোবাইলের সিম কার্ড বা SIM Card সম্পর্কে জানি এবং এর ব্যবহার ছাড়া আমাদের এক দিন কাটানোও সম্ভব নয়। আর এই গুরুত্বপূর্ণ প্রযুক্তির মাধ্যমে প্রতিদিন কেউ না কেউ কোন না কোন প্রতারণার স্বীকার হচ্ছেন। যেই প্রতারনাকে আমরা সাইবার জালিয়াতি (Cyber Crime) নামে চিনি। আর এই প্রতারণার মাধ্যমে এস এম এস (SMS) বা লোভনীয় লিঙ্ক পাঠানোর মাধ্যমে গ্রাহকদের মুরগি বানিয়ে ঠকানো হচ্ছে এবং তাদের অনেক ধরণের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে।

New Rule Impliment For SIM Card Holders In India.

আবার অনেক সময় ব্যাংকের কোন KYC (Know Your Customer) আপডেট করার নামে SIM Card নম্বর নিয়ে অনেক ধরণের জালিয়াতি করা হয়ে থাকে। আর এই সকল কিছু হিসেব করলে কয়েক কোটি টাকার জালিয়াতি হয়েছে বলে জানতে প্যারা যাবে। আর এই সকল জালিয়াতি রোখার জন্য কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে সকল সিম কার্ড বিক্রেতাদের জন্য নতুন নিয়ম আনা হয়েছে।

এখন থেকে Mobile SIM Card বিক্রেতাদের জন্য বায়মেট্রিক (Biometric) ও পুলিশের যাচাইকরণ (Police Verification) বাধ্যতামূলক করা হয়েছে। আর এই নিয়ম বিগত ১৭ ই আগস্ট ২০২৩ থেকেই সমগ্র দেশে কার্যকর হয়েছে। এছাড়াও যেই সকল মানুষেরা সিম কার্ড কিনবেন তাদেরও SIM Card KYC সম্পন্ন করতে হবে বিক্রেতাদের।

JIO 5G (জিও ৫জি)

আর এই নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় সরকারের টেলিকম মন্ত্রী (Department Of Telecommunications) অশ্বিনী বৈষ্ণব। দেশের সকল সিম কার্ড বিক্রেতাদের (SIM Card Seller) এই নিয়মটি মানতে হবে। আর এই নিয়ম না মানার জন্য ৬৭ হাজার SIM Card ডিলারদের নাম বাতিল করা হয়েছে।

RBI – জনপ্রিয় 2 ব্যাংককে কড়া শাস্তি দিলো রিজার্ভ ব্যাংক, আপনার টাকা সুরক্ষিত আছে?

আর এরই সঙ্গে কয়েকশো ডিলারদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে এবং এরই সঙ্গে ৫০ লক্ষের বেশি সিম কার্ড ভুয়ো চিহ্নিত করা বাতিল করে দেওয়া হয়েছে। আর এই নিয়ম নিয়ে ভবিষ্যতে আরও পদক্ষেপ নেওয়া হবে গ্রাহকদের স্বার্থের উদ্দেশ্যে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Unclaimed Deposits – ব্যাংকে পড়ে থাকা কোটি কোটি বেনামী টাকা গ্রাহকদের দিচ্ছে, কিভাবে পাবেন

Related Articles

4 Comments

  1. সরকার খুব ভালো কাজ করছেন, দেশকে অনেক অনেক এগিয়ে নিয়ে যাচ্ছেন, দেশের নাগরিক হয়ে খুবই গর্বিত আমি, বর্তমান সরকার অনির্দিষ্ট কালের জন্য স্থায়ী হোক এই কামনা করি, রাম রাজ্য পুনঃস্থাপন হোক। অখণ্ড ভারত পুনর্গঠন হোক মাননীয়- প্রধান মন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদর দাস মোদী জীর দক্ষতা ও নিপুণ রাজনীতিকে কুর্নিশ জানাই, বর্তমান সরকার মণ্ডলীর জন্য সুদীর্ঘায়ু কামনা করি। জয় শ্রী রাম জয় হিন্দুস্থান জয় শ্রী নরেন্দ্র মোদী জী জিন্দাবাদ জিন্দাবাদ জিন্দাবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button