ব্যাংকিং

RBI – জনপ্রিয় 2 ব্যাংককে কড়া শাস্তি দিলো রিজার্ভ ব্যাংক, আপনার টাকা সুরক্ষিত আছে?

ভারতের অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য RBI (Reserve Bank Of India) এর অবদান অনস্বীকার্য। আর আমাদের দেশের পুরো ব্যাংকিং ব্যবস্থার এক আমল পরিবর্তন আনার চেষ্টা দিন প্রতিদিন করে চলেছে, আর এর জন্য রিজার্ভ ব্যাংকের তরফে অনেক ধরণের নতুন নতুন নিয়ম নিয়ে আসা হয়েছে এবং সকল সরকারি ব্যাংক (Government Banks), বেসরকারি ব্যাংক (Private Banks) হোক বা কোন গ্রামিন বা কো অপারেটিভ ব্যাংক সকল ব্যাংককে অক্ষরে অক্ষরে এই সকল নিয়ম মানতে হবে।

RBI Big Attempt To Prevent Inregularities.

আর সময়ে সময়ে আমরা দেখেছি যে RBI এর তরফে সময়ে সময়ে অনেক ব্যাংককে নিয়ম না মানার জন্য জরিমানা (Fine) দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং রিজার্ভ ব্যাংকের তরফে সাফ জানিয়েও দেওয়া হয়েছে যে সকল ব্যাংক যদি এই সকল নিয়ম না মানে তাহলে তাদের জরিমানার সাথে সাথে অনেক ব্যাংকের লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়েছে।

এবারে পশ্চিমবঙ্গের দুই ব্যাংকও RBI এর এই জরিমানার মুখে পড়ল। পশ্চিমবঙ্গের (West Bengal) হাওড়া (Howrah) জেলার অন্তর্গত শিবপুর ও বালিতে এই দুই ব্যাংক অবস্থিত। শিবপুর কো অপারেটিভ ব্যাংক লিমিটেড (Shivpur Co Oparetive Bank Limited), বালি কো অপারেটিভ ব্যাংক লিমিটেড (Bali Co Oparetive Bank Limited). পশ্চিমবঙ্গের এই দুই ব্যাংককে জরিমানা কড়া হয়েছে।

DA Hike News (ডিএ বৃদ্ধি নিয়ে খবর)

এর কারণ হিসাবে RBI জানিয়েছে যে তাদের জারি কড়া কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম এই দুই ব্যাংকের তরফে মানা হয়নি বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই শিবপুর ব্যাংককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং এই বালি ব্যাংককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। আর এই রকম চলতে থাকলে ভবিষ্যতে হয়তো এই দুই ব্যাংকের লাইসেন্সও বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন অনেকে।

JIO 5G – দেশজুড়ে 5G পরিষেবা নিয়ে জিওর বড় ঘোষণা, নতুন রিচার্জ প্ল্যান দেখুন।

কিন্তু আপাতত গ্রাহকদের টাকা সুরক্ষিত বলে RBI এর তরফে জানানো হয়েছে এবং এই ধরণের আরও পদক্ষেপ নিয়ম না মানলে রিজার্ভ ব্যাংক এর তরফে নেওয়া হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু এই দুই ব্যাংকের গ্রাহকদের এই নিয়ে কোন প্রকারের চিন্তার কারণ নেই তাদের সকলের পরিশ্রমের টাকা সুরক্ষিত আছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Holiday – পশ্চিমবঙ্গে ফের নতুন ছুটি ঘোষণা, স্কুল কলেজ, সরকারি অফিস বন্ধ। কবে?

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button