ব্যাংকিং

Indian Currency – 2000 টাকার নোটের পরিবর্তে নতুন নোট ও কয়েন আনা নিয়ে কি সিদ্ধান্ত নিল RBI.

রিজার্ভ ব্যাংকের তরফে ভারতীয় নোট বা Indian Currency ২ হাজার টাকার নোট মাত্র কিছু বছরের মধ্যেই তুলে নেওয়া হল। মূলত জালিয়াতি করা হচ্ছে এই অভিযোগে এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সকলকে নিজেদের ব্যাংকে গিয়ে এই নোট বদলে নিতে হবে। কিন্তু এর পরে নতুন মুদ্রা ও নোট আনা হবে বলে এক জল্পনার সৃষ্টি হয়েছে বেশ কিছু দিন ধরে। অনেকেই বলছেন যে রিজার্ভ ব্যাংক এর তরফে খুচরোর সমস্যা দূর করার জন্য এই পদক্ষেপ নেওয়া হবে।

New Indian Currency Is Coming?

অনেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বে কয়েকটি নতুন নোটের (Indian Currency) ছবি অনেক দিন ধরেই ঘোরা ফেরা করছে। এর মধ্যে ১ হাজার টাকার সবুজ রঙের নোট ও ৩৫০ টাকার নোট বেশি দেখা যাচ্ছে। এছাড়াও ২০০ ও ১২৫ টাকার কয়েনের ছবিও দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু সতিই কি এই ধরেনের নতুন মুদ্রা ভারতের বাজারে নিয়ে আসা হচ্ছে?

কিন্তু এই সকল ছবি ভেসে বেরালেও RBI (Reserve Bank Of India) এর তরফে Indian Currency নিয়ে কোন প্রকারের সিদ্ধান্ত জানানো হচ্ছিলো না। কিন্তু এই নিয়ে বর্তমানে রিজার্ভ ব্যাংকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এই ধরণের কোন পরিকল্পনা করা হচ্ছে না। এই ধরণের কোন পরিকল্পনা থাকলে সেটা সবার আগে আপনারা আরবিআই এর তরফ থেকে জানতে পারবেন।

রিজার্ভ ব্যাংক (RBI Guidelines) এর তরফে সকলকে সচেতন করে জানিয়ে দেওয়া হয়েছে যে এই ধরণের ভুয়ো খবরে কান না দেওয়ার জন্য। কিন্তু তাহলে এই সকল মুদ্রার ছবি কথা থেকে পাওয়া গেল? এই নিয়ে RBI এর বক্তব্য, এই সকল গুলো স্মারক মুদ্রা। ২০০ টাকার মুদ্রাটি ইস্কনের প্রতিষ্ঠাতা শ্রীলা প্রভুপাদের স্মরণে এবং ১২৫ টাকার মুদ্রাটি ভীম রাও আম্বেদকর এর ১২৫ তম জন্মদিন এর জন্য প্রকাশিত করা হয়েছে।

LPG Gas Price – রান্নার গ্যাস মাসের শুরুতেই সস্তা হল, সাধারণ মানুষের কতটা ফায়দা হবে?

এই সকল মুদ্রা লেনদেন এর যোগ্য নয় (Indian Currency). কিন্তু এই ১ হাজার টাকা ও ৩৫০ টাকার নোটের যেই ছবি দেখতে পাওয়া যাচ্ছে সেই নিয়ে জানতে পাওয়া যাচ্ছে যে, ২০১৬ সালে ৫০০ ও ১০০০ টাকার নোট বন্দির সময়েও এই ধরণের অনেক ছবি দেখতে পাওয়া গিয়েছিল। এই সকল ছবি ভুয়ো বলে জানিয়ে দেওয়া হয়েছে। এখন বর্তমানে ৫০০, ২০০, ১০০, ৫০, ২০, ১০, ৫, ২, ১ এই সকল মুদ্রা ও নোট প্রচলনে আছে।     

Dearness Allowance – বকেয়া ডিএ নিয়ে অবশেষে জরুরি খবর শোনা গেল সরকারের তরফে, কবে DA বাড়বে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button