চাকরির খবর

TET – প্রশ্নপত্র নিয়ে নতুন নির্দেশিকা প্রকাশ করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ।

TET – Teacher Eligibility Test এই কথাটি আমরা সকল পশ্চিমবঙ্গ বাসি অক্ষরে অক্ষরে জেনে গেছি। এই জ্ঞান বৃদ্ধির কারণ সম্পর্কে আমরা সকলেই অবগত। ২০২২ সালের ১১ ই ডিসেম্বর রবিবার দীর্ঘ পাঁচ বছর পরে পশ্চিমবঙ্গে ফের প্রাইমারী শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এর আগের টেট পরীক্ষা গুলির মতো বিস্তর অভিযোগ না থাকলেও প্রশ্নপত্রের ভুল নিয়ে বেগ পেতে হয়েছে পর্ষদকে।

TET এর কি কি নিয়ম বদল হল দেখুন।

২০১৪ ও ২০১৭ সালের TET পরীক্ষা নিয়ে বিস্তর জল ঘোলা হয়েছিল রাজ্যে। স্বজনপোষণ, নিয়োগে দুর্নীতি এছাড়াও আরও অনেক ধরণের অনিয়মের অভিযোগ। এই নিয়ে এখনও মামলা চলছে। CBI কলকাতা হাইকোর্টের নির্দেশে এই তদন্ত এগিয়ে নিয়ে চলেছে। আর তদন্ত করতে গিয়ে নিচু তোলা থেকে ওপর তোলার অনেক কর্মীদের নাম উঠে এসেছে।

টেট এ কতো নাম্বারের প্রশ্ন আসবে? পাশ করতেই বা কতো লাগবে? বিস্তারিত জেনে নিন

TET পরীক্ষা WBBPE – West Bengal Board Of Primary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অধীনে হয়ে থাকে। কিছুদিন আগে পর্ষদের তরফে উত্তরপত্র প্রকাশ করা হয়েছিল এবং সকল পরীক্ষার্থীদের প্রশ্নপত্র নিয়ে কোন অভিযোগ থাকলে সেই বিষয়ে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে এই নিয়ে চ্যালেঞ্জ করতে বলা হয়েছিল।

TET পরীক্ষার প্রশ্ন বিভ্রাট নিয়ে পর্ষদের কথা মতো অনেক চ্যালেঞ্জ জমা পরে ওয়েবসাইটে। পর্ষদের তরফে জানানো হয়েছে। যেই সকল প্রশ্নে সামান্যতম ভুল থাকবে সেই প্রশ্নের উত্তরে সকলকে পুরো নম্বর দিয়ে দেওয়া হবে। কিন্তু কেন এই ভুল থাকলো? এই প্রশ্নের উত্তরের জবাব দেওয়ার সময়ে পর্ষদের তরফে জানানো হয়েছে – ছাপানোর ভুল বা কম্পিউটার এর কোন ধরণের ভুলের ফলে এই ঘটনা ঘটেছে।

টেট পরীক্ষা নিয়ে প্রথম থেকেই আশাবাদী ছিলেন বর্তমানে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। ২০২২ এর টেট পরীক্ষা শেষ হওয়ার সময়ে তার মূল বক্তব্য ছিল – এত স্বচ্ছ পরীক্ষা আমি আমার জীবনে এর আগে দেখিনি। এর অতিরিক্ত তিনি আরও বলেছিলেন, নির্দিষ্ট সময় মতো উত্তরপত্র প্রকাশ করা হয়েছে। এই সকল কিছুর ফলে পরীক্ষার্থীরা আশার আলো দেখতে পাচ্ছে।

টেট মামলায় ফের সমস্যায় 40 হাজার প্রাথমিক শিক্ষক, আবার কি নির্দেশ হলো।

এবারে দেখার অপেক্ষা যে শেষমেশ নিয়োগ নিয়ে কি হয়। এই বিষয় নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের এই পেজটিকে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য।   

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button