চাকরির খবর

টেট এ কতো নাম্বারের প্রশ্ন আসবে? পাশ করতেই বা কতো লাগবে? বিস্তারিত জেনে নিন

আগামী ১১ই ডিসেম্বর,২০২২ হতে চলেছে প্রাইমারি টিচার এলেজেবিলিটি টেস্ট বা টেট এক্সাম। পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার জন্য যোগ্যতার একটি মাপকাঠি এই এক্সাম। ডি.এড এবং বি.এড ডিগ্রি যুক্ত কিংবা পাঠরত ছাত্রছাত্রীরা এই পরীক্ষায় বসবেন। ইতিমধ্যেই পরীক্ষার অ্যাডমিট কার্ডও ডাউনলোড শুরু হয়ে গিয়েছে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এই পরীক্ষার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন প্রচুর চাকরিপ্রার্থী। পশ্চিমবঙ্গে শেষ টেট পরীক্ষা হয়েছিলো ২০১৭ তে। এতোদিন পর হবার কারনে এবার পরীক্ষার্থীর সংখ্যাও অনেক বেশি। পরীক্ষার নিয়ম-নীতি সম্পর্কে প্রায় অবগত সকলেই এই অবধি।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করবার জন্য প্রথমে পরীক্ষার্থীদের যেতে হবে www.wbbpe.org ওয়েবসাইটে, এরপর ক্লিক করতে হবে Online Application for Teacher Eligibly Test-2022 অপশনে, এরপর ক্লিক করুন Print/Download Admit Card অপশনে, এরপর দেখতে পাবেন আপনার অ্যাডমিট কার্ডের প্রিভিউ, এবার সমস্ত ইনফরমেশন ঠিক থাকলে প্রিন্ট করে নিন আপনার অ্যাডমিট কার্ডটি।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এবার পরীক্ষার প্রশ্নের ধরনের ও নম্বর ডিভিশনের সম্পর্কেও সমস্ত ডিটেইলস জানিয়েছে পর্ষদ। টেট বা টিচার এলিজেবিলিটি টেস্ট এই মুহুর্তে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড়ো খবরের একটি। ১১ই ডিসেম্বর,২০২২ অর্থাৎ এর পরের রবিবার পরীক্ষা হতে চলেছে এই পরীক্ষা। পরীক্ষার সময় জানিয়েছে সরকারের তরফ থেকে দুপুর ১২ টা থেকে দুপুর ২.৩০ অবধি মানে আড়াই ঘন্টা। প্রশ্ন হবে MCQ বা মাল্টিপল চয়েসে কোয়েশ্চেন টাইপের। প্রতি প্রশ্নের থাকবে ৪ টি করে অপশন তার মধ্যে পরীক্ষার্থীদের সিলেক্ট করতে হবে সঠিক উত্তর। প্রতি প্রশ্নের মান হবে ১ করে এবং কোনো নেগেটিভ মার্কিং থাকবেনা। প্রশ্ন হবে বাংলা এবং ইংরেজি এই দুই ভাষাতেই। পরীক্ষার পূর্ণমান হবে ১৫০ নম্বর।

গাইডলাইন অনুযায়ী ৬০% বা তার বেশি পেলে তবেই সেই পরীক্ষার্থীকে পাশ ধরা হবে। এই নিয়ম এর ক্ষেত্রে যেসমস্ত পরীক্ষার্থী রিজার্ভ ক্যাটাগরিতে রয়েছেন অর্থাৎ OBC-A, OBC-B, SC, ST, PH এবং EC তাদের জন্য রয়েছে আরও ৫% এর ছাড়। তাদের ৫৫% পেলেও পাশ ধরা হবে।

প্রইমারি টেটে প্রেশ্ন আসে মোট ৫ টি বিষয় থেকে। এই ৫ টি বিষয়ের প্রতিটি থেকে মাল্টিপল চয়েসের ৩০ টি করে প্রশ্ন আসে যার প্রতিটির পূর্ণমান ১ নম্বর, এভাবেই ৩০ গুনন ৫ করে, মোট ১৫০ নম্বরের পরীক্ষা হয়। এই ৫ টি বিষয়ের মধ্যে রয়েছে:-

(১) চাইল্ড ডেভলপমেন্ট ও পেডাগগি
(২) প্রথম ভাষা (বাংলা/হিন্দি/ওড়িয়া/তেলুগু/নেপালি/সাঁওতালি/উর্দু)
(৩) দ্বিতীয় ভাষা (ইংরেজি)
(৪) অঙ্ক
(৫) পরিবেশ বিদ্যা

এই তিন ধরনের অ্যাপ আপনার মোবাইলে নেই তো? ফকির হ‌ওয়ার আগে আন‌ইনস্টল করুন

টেট পরীক্ষায় উত্তীর্ণ হবার পর সেই সার্টিফিকেটের মেয়াদ থাকবে আজীবন, কিন্তু কেউ যদি চান তারা পাশ করার পরেও আবার দিতে পারবেন টেট নম্বর বাড়ানোর জন্য। টেটে পরীক্ষা দেওয়ার কোনো লিমিট নেই, ৪০ বছর বয়স অবধি যে কেউ যতো বার ইচ্ছে পরীক্ষা দিতে পারবেন। সরকারি নির্দেশ অনুযায়ী প্রতি বছর একবার করে হবার কথা এই টিচার এলিজিবিলিটি টেস্ট বা প্রাইমারি টেট এক্সাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button