ব্যাংকিং

PNB গ্রাহকদের জন্য দারুণ খুশির খবর। মাসের শুরুতেই নতুন সুবিধা পাবে গ্রাহকরা।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের (PNB Customers) জন্য এসে গেল বড় খবর। এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের এমপাসবুক অ্যাপ (mPassbook App) বন্ধ করতে চলেছে। এর পরিবর্তে চালু হতে চলেছে পিএনবি ওয়ান অ্যাপ (PNB One App) এখন থেকে, গ্রাহকদের তাদের লেনদেনের ইতিহাস এবং পাসবুকের ডেটা দেখার জন্য পিএনবি ওয়ান অ্যাপ ব্যবহার করতে হবে বলে নির্দেশিকাও জারি করা হয়েছে।

Good News For PNB Customers In March.

বর্তমানে দেশের অন্যতম বৃহৎ সরকারি ব্যাংক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank). দেশে অসংখ্য গ্রাহকেরই এই ব্যাংকে একাউন্ট রয়েছে। তবে এবার তার সমস্ত গ্রাহকদের জন্য একটি বড় আপডেট নিয়ে এসেছে পিএনবি। মূলত গ্রাহকদের মধ্যে জনপ্রিয় ও অত্যন্ত গুরুত্বপূর্ণ এমপাসবুক (PNB mPassbook) অ্যাপ বন্ধ করে দিতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক।

এই এমপাসবুক অ্যাপের সাহায্যে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা নিজেদের ব্যাংক একাউন্টের (PNB Bank Account) লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য ডিজিটাল ব্যবস্থায় মুহূর্তের মধ্যে পেয়ে যান এবং যেকোনও সময় দেখতেও পান। এখান থেকে মিনি স্টেটমেন্ট, ট্রানজাকশন হিস্ট্রি, এমনকি প্রয়োজন মনে করলে যে কোন‌ও সময় একাউন্টের লেনদেনের পিডিএফ ফাইল ডাউনলোড করে নেওয়া যেত এমপাসবুক অ্যাপ থেকে।

কিন্তু এবার সেই অ্যাপ বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। অবশ্য ইতিমধ্যেই এর বিকল্প ব্যবস্থা তৈরি করে রেখেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। এই ব্যাংকের গ্রাহকরা বর্তমানে ডিজিটাল লেনদেন সহ তাঁদের ব্যাংক একাউন্ট (PNB Bank Account) সংক্রান্ত যাবতীয় পরিষেবা ‘পিএনবি ওয়ান’ অ্যাপের সাহায্যে করতে পারবেন। এই অ্যাপের মধ্যেই গ্রাহকদের জন্য এমপাসবুক এর সুবিধা দিয়ে দেওয়া হয়েছে।

এবার থেকে পিএনবি ওয়ান অ্যাপের (PNB One App) মাধ্যমেই গ্রাহকরা এম পাসবুক অ্যাপের যাবতীয় পরিষেবা পেয়ে যাবেন। মূলত এমপাসবুক শুধুমাত্র পাসবুকের ডেটা দেখার জন্য ব্যবহার করা হত। অন্যদিকে, পিএনবি ওয়ান একটি সম্পূর্ণ মোবাইল ব্যাংকিং (Mobile Banking) অ্যাপ যা ব্যালেন্স চেক, লেনদেন, পাসবুকের ডেটা দেখা, ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য আবেদন সহ অনেক গুলি ব্যাংকিং পরিষেবা প্রদান করে।

তাই বলা যায় এমপাসবুক অপেক্ষা পিএনবি ওয়ান অ্যাপটি বেশি সুবিধা প্রদান করবে গ্রাহকদের। উল্লেখ্য, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের যে সকল গ্রাহকেরা ইতিমধ্যেই পিএনবি ওয়ান অ্যাপ (PNB One App) ব্যবহার করেন তাঁদের আলাদা করে আর কিছু করতে হবে না। তবে যে গ্রাহকরা শুধুই এম পাসবুক অ্যাপটি ব্যবহার করতেন তাঁদের এবার পিএনবি ওয়ান অ্যাপ ডাউনলোড করে সেখানে নাম রেজিস্টার করতে হবে।

PNB One App Online Registration

1) গ্রাহককে মোবাইলে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে পিএনবি ওয়ান অ্যাপ ডাউনলোড করতে হবে।
2) অ্যাপটি খুলে নিউ ইউজার অপশনে ক্লিক করতে হবে।
3) এবার গ্রাহককে তার মোবাইল নম্বরটি লিখতে হবে এবং “মোবাইল ব্যাংকিং” নির্বাচন করতে হবে।
4) গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে।

Personal Loan (পার্সোনাল লোন)

5) ওটিপি প্রবেশ করলে নেক্সট অপশনে ক্লিক করতে হবে।
6) গ্রাহক ডেবিট কার্ড (PNB Debit Card), এটিএম কার্ড, বা আধার ওটিপি ব্যবহার করে নিবন্ধন করতে পারেন।
7) গ্রাহকের পছন্দের বিকল্পটি নির্বাচন করতে হবৈ এবং প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।
8) লগইন এবং লেনদেনের জন্য পাসওয়ার্ড সেট করতে হবে।

ব্যবসা করার সুবর্ণ সুযোগ। ইচ্ছা থাকলেই টাকা দেবে সরকার। সুদ কিস্তি নিয়ে চিন্তা করবেন না।

9) এবার গ্রাহকের রেজিস্ট্রেশন সম্পন্ন হবে এবং তাকে একটি মেসেজের মাধ্যমে ইউজার আইডি পাঠানো হবে।
10) ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে এবং এমপিআইএন সেট করতে হবে।
11) এবার গ্রাহকেরা পিএনবি ওয়ান অ্যাপ ব্যবহার করতে পারবেন। এভাবে যে সকল গ্রাহকদের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে একাউন্ট রয়েছে তাদের অতি দ্রুত পিএনবি ওয়ান অ্যাপটিতে রেজিস্টার করা উচিত (PNB).
Written by Sampriti Bose.

ব্যাংক লোন নিয়েছেন বা নেবেন? CIBIL Score ঠিক রাখতে এই 4 টি কাজ অবশ্যই করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button