ব্যাংকিং

Personal Loan – দরকার হলেই টাকা দিচ্ছে SBI. আধার কার্ড দেখালেই 5 মিনিটে পাবেন। লাইনে দাঁড়াতে হবে না।

যে সকল ব্যক্তির পার্সোনাল লোনের (Personal Loan) প্রয়োজন রয়েছে, তাদের জন্য এবার পার্সোনাল লোন দিতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI Loan). অসংখ্য গ্রাহকদের জন্য এটি এক দারুণ সুখবর। বর্তমানে দেশে ধনী, দরিদ্র অনেক ধরনের মানুষই বসবাস করে থাকেন। তবে, কখনো সকলের ক্ষেএেই এমন পরিস্থিতি এসে যায় যখন Personal Loan বা ব্যাক্তিগত ঋণ নেওয়ার প্রয়োজন হয় সকলের।

SBI Personal Loan Interest Rate.

মূলত রোজগার করলেও অনেককেই টাকা ধার করতে হয় নানা প্রয়োজনে। সেই কারণেই বিভিন্ন ক্ষেত্রে ব্যাংক থেকে Personal Loan নিয়ে থাকেন অনেকে। কিন্তু এই লোন নেওয়ার জন্য একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে যা সম্পন্ন করতে খানিকটা সময় লেগে যায় গ্রাহকদের। কিন্তু হঠাৎ যদি এমন কোনো পরিস্থিতি আসে যখন গ্রাহকদের জরুরী ভিত্তিতে টাকা প্রয়োজন, তখন লোন পাবার ক্ষেত্রে সমস্যায় পড়ে যেতে হয় গ্রাহকদের।

তবে, এবার থেকে গ্রাহকদের ইমার্জেন্সি অর্থের প্রয়োজন হলে তাদের ব্যক্তিগত লোন লোন দেবে ভারতের সব থেকে বড় রাষ্ট্রয়ত্ব ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। মূলত দেশের বেশিরভাগ মানুষদের একাউন্ট আছে এই ব্যাংকে। এই ব্যাংকের গ্রাহক পরিষেবা এবং ভালো সার্ভিসের কারনের এই ব্যাংক দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যাংক। মূলত হঠাৎ করে কোনো কারণবশত মোটা টাকার প্রয়োজন হলে সাধারণ মানুষ Personal Loan নিয়ে থাকেন।

তবে সেক্ষেত্রে ব্যাংক থেকে লোন নিতে গেলে বেশ কিছু নিয়ম কানুন থাকে। কিন্তু স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ায় Personal Loan EMI জন্য যদি কেউ আবেদন করেন। তবে সেক্ষেত্রে আবেদনকারীর ইএমআই যেন তার নেট মাসিক আয়ের ৫০ শতাংশের বেশি না হয়। এর বেশি হলে এসবিআই এর তরফ থেকে সেই পার্সোনাল লোন বাতিল করে দেওয়া হয়।

মূলত পার্সোনাল লোনের ক্ষেএে ইএমআই হলো ঋণ পরিশোধ করার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত প্রত্যেক মাসে অর্থ প্রদান করা। ইএমআই এর মধ্যেই পার্সোনাল লোনের আসল এবং সুদ দুটো জিনিসই থাকে। ঋণ গ্রহীতাদের প্রত্যেক মাসেই এই টাকা দিয়ে যেতে হয়। যতদিন না পর্যন্ত পুরো লোনের টাকা শোধ হচ্ছে ততদিন ইএমআই দিতে হবে। বর্তমানে স্টেট ব্যাংকে পার্সোনাল লোনে সুদের হার ১১ শতাংশ রয়েছে (Personal Loan Interest Rate).

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো ব্যক্তি যদি পাঁচ বছরের মেয়াদে ১০ লক্ষ টাকার পার্সোনাল লোন নিয়ে থাকেন। তাহলে সেক্ষেত্রে স্টেট ব্যাংকের ইএমআই ক্যালকুলেটর (Personal Loan EMI Calculator) অনুযায়ী, পাঁচ বছর মেয়াদে ১০ লক্ষ টাকার লোনে প্রত্যেক মাসে আবেদনকারীকে ২১৭৪২ টাকা ইএমআই দিতে হবে অর্থাৎ তাকে সুদ দিতে হবে ৩০৪৫৪৫.৩৮ টাকা। আর মোট তাকে পরিশোধ করতে হবে ১৩০৪৫৪৫.৩৮ টাকা।

Business Loan (ব্যবসার লোন)

এক্ষেত্রে আরেকটি সুবিধা রয়েছে সেটি হলো, আংশিক প্রিপে। আর এই আংশিক প্রিপের ক্ষেত্রে সুদ পরিশোধের পরিমাণ কমে যায় এবং ইএমআই বা মেয়াদ কমানোর মধ্যে যেকোনো একটি বিকল্প বেছে নিতে বলা হয়। তবে নির্দিষ্ট সময় যদি ইএমআই জমা না দেওয়া হয় তাহলে ২৫০ টাকা জরিমানা করা হয়। এছাড়া নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্ট ১৮৮১ এর ইউ/এস ১৩৮ অনুসারে ঋণগ্রহীতার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে পারে ব্যাংক (Personal Loan).

SBI Savings Account এ পাবেন FD এর সমান সুদ। পান উচ্চ সুদ, যখন খুশি টাকা তুলুন।

ইএমআই (Personal Loan EMI) জমা দেওয়ার চেক যদি বাউন্স হয় তাহলেও ২৫০ টাকা জরিমানা করা হয়। তবে প্রযুক্তিগত কারণে চেক বাউন্স হয় তাহলে গ্রাহকের কোন দোষ থাকে না। এক্ষেত্রে আরবিআই নির্দেশ অনুযায়ী কোন চার্জ করা হয় না অর্থাৎ এখন থেকে নিজেদের প্রয়োজনে সহজেই এসবিআই থেকে ব্যক্তিগত লোন নিতে পারেন গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

ভোটের আগে প্রতিমাসে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আবেদন করলেই একাউন্টে টাকা ঢুকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button