সরকারি প্রকল্প

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর লিস্ট দেখার নতুন পদ্ধতি, ২০২২-২৩ সালের লিস্ট দেখবেন কিভাবে জেনে নিন

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যেসকল ভারতীয় নাগরিকদের পাকাবাড়ি অর্থাৎ সুরক্ষিত বাসস্থান নেই তাদের পাকাবাড়ি প্রদানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে অনুদান প্রদান করা হয়ে থাকে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে কারা ঘর নির্মাণের টাকা পেতে চলেছেন তার লিস্ট প্রকাশ করা হয়েছে। আর এবার থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট এবং পাশাপাশি যারা আবেদন করেছিলেন তাদের নাম, অ্যাকাউন্ট নম্বরের ভেরিফিকেশন সম্পন্ন হয়েছে কিনা তা আপনারা বাড়িতে বসেই দেখতে পারবেন। আপনিও যদি প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে অনুদানের আবেদন করে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

• চলুন তবে দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর অধীনে কারা ঘর নির্মাণের খাতিরে অনুদান পেতে চলেছেন তার লিস্ট দেখার পদ্ধতি:-
বাড়িতে বসেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর লিস্ট দেখার জন্য আপনাকে নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে।
১. এর জন্য প্রথমেই আপনাকে ক্রোম ব্রাউজারে গিয়ে ডেক্সটপ মোড অন করে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর অফিসিয়াল ওয়েবসাইট pmayg.nic.in -এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে অবস্থিত মেনু বারে যেসমস্ত অপশনগুলি রয়েছে তার মধ্যে থেকে আপনাকে Awaassoft অপশনটি বেছে নিতে হবে।
৩. উপরোক্ত অপশনটি নির্বাচন করলে আপনার সামনে অনেকগুলি অপশন আসবে যার মধ্যে থেকে আপনাকে report অপশনটিতে ক্লিক করতে হবে।

আর ইচ্ছেমতো LPG গ্যাস বুকিং নয়, ধরা পড়লে কানেকশন বাতিল, বিপদ এড়াতে নতুন নিয়ম জেনে নিন

৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে খানিকটা নিচের দিকে অবস্থিত E-FMS Reports অপশনের অধীনে থাকা Beneficiaries registered, accounts frozen and verified এ ক্লিক করতে হবে।
৫. Beneficiaries registered, accounts frozen and verified অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে যাতে Selection Filters এর অধীনে আপনাকে আপনার রাজ্যের নাম, জেলা, ব্লক, গ্রাম পঞ্চায়েতের নাম সহ যে বছরের লিস্ট দেখতে চাইছেন সেই বছর (২০২২-২৩) এবং স্কিমের নাম অর্থাৎ প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীনের নাম সিলেক্ট করতে হবে।
৬. উপরোক্ত ক্ষেত্রগুলিতে সমস্ত তথ্যগুলি সঠিকভাবে নির্বাচন করে ক্যাপচা কোডটি পূরণ করে Submit অপশনে ক্লিক করলেই আপনার সামনে ২০২২-২৩ সালের প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট চলে আসবে। এই লিস্ট থেকে আপনি আপনার নাম খুঁজে নিতে পারবেন এবং পরবর্তী ক্ষেত্রে ব্যবহারের জন্য আপনি পিডিএফ হিসেবে লিস্টটি আপনার ফোনে ডাউনলোড করে রাখতেও পারবেন।

যাদের ক্ষেত্রে সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করলেও no data found দেখাচ্ছে তাদের ক্ষেত্রে চিন্তার কোনো কারণ নেই। যেসমস্ত জেলার লিস্ট এখনও প্রকাশিত হয়নি তাদের ক্ষেত্রে no data found দেখাচ্ছে। খুব শীঘ্রই এই সমস্ত লিস্টগুলো আপলোড করা হবে বলে মনে করা হচ্ছে।

পুজোর আবহে কমানো হলো LPG সিলিন্ডারের দাম, সিলিন্ডারের নতুন দাম জেনে নিন এখনই

• নাম, অ্যাকাউন্ট নাম্বার ভেরিফাই হয়েছে কিনা তা জানবেন কোন উপায়ে?
প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীন অনুদান প্রাপকের তালিকায় যদি আপনারও নাম থেকে থাকে তবে আপনি আপনার রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে দেখে নিতে পারবেন আপনার নাম, অ্যাকাউন্ট নাম্বার ভেরিফাই হয়েছে কিনা।
১. এর জন্য প্রথমেই আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট থেকে আপনার রেজিস্ট্রেশন নাম্বারটি কপি করে নিতে হবে।
২. এরপর প্রধানমন্ত্রী আবাস যোজনার হোম পেইজে থাকা মেনু বারে ক্লিক করে Stakeholders অপশনে ক্লিক করতে হবে।
৩. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলি অপশন আসবে যার মধ্যে থেকে আপনাকে IAY/PMAYG Beneficiary অপশনে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং সাবমিট অপশনে ক্লিক করতে হবে, তাহলেই আপনি আপনার সমস্ত তথ্য দেখতে পারবেন। এছাড়াও এই পদ্ধতিতে আপনি আপনার নাম, অ্যাকাউন্ট নম্বর সহ অন্যান্য তথ্যগুলি ভেরিফাই হয়েছে কিনা সেটিও দেখতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button