New-Ration-Card-apply-online-now-from-home-learn-the-process-immediately

এবার থেকে ঘরে বসেই মাত্র ৫ মিনিটে নতুন রেশন কার্ডের জন্য আবেদন (New Ration Card Apply) করতে পারবেন। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এই পদ্ধতি চালু করা হয়েছে। এর ফলে লাখ লাখ মানুষ যারা রেশন কার্ড বানাতে গিয়ে বিস্তর সমস্যার মুখে পড়তেন তাদের অনেক সুবিধা হবে। অনলাইনে নতুন রেশন কার্ড বানানোর পদ্ধতিটিও তেমন জটিল নয়। নীচে অনলাইনে নতুন রেশন কার্ড বানানোর সম্পূর্ণ আবেদন পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

কীভাবে অনলাইনে নতুন রেশন কার্ড বানানোর জন্য আবেদন করবেন?

১. সবার প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।
২. এবার নীচের দিকে স্ক্রল করে SPECIAL SERVICES লেখাটির মধ্যে APPLY FOR NEW RATION CARD -এই লিংকে ক্লিক করবেন।
৩. যদি আপনার পরিবারের নতুন কোনো সদস্য যেমন – ছোটো বাচ্চার জন্য রেশন কার্ড বানাতে চাইছেন তাহলে For new Applicant -এই অপশনে ক্লিক করবেন। যদি পুরোনো কোনো সদস্যের নতুন রেশন কার্ড বানাতে চাইছেন তাহলে For Existing Applicant -এই লিংকে ক্লিক করুন।
৪. এরপরে নিজের মোবাইল নম্বর লিখে Get OTP -তে ক্লিক করবেন এবং আপনার মোবাইলে পাঠানো ওটিপিটি লিখে PROCEED অপশনে ক্লিক করবেন।
৫. এবার Form 4 -এ ক্লিক করবেন।
৬. তারপরে যার নামের রেশন কার্ড বানাতে চান তার নাম, বাবার নাম, লিঙ্গ, জন্মতারিখ,আধার, প্যান ও ভোটার কার্ড নম্বর [ যদি থাকে তাহলে লিখবেন ] প্রভৃতি ফিল আপ করবেন এবং আরও কোনো সদস্যকে নিজের পরিবারে যুক্ত করতে চাইলে Add More Member -এই লিংকে ক্লিক করবেন। উল্লেখ্য, ছোটো বাচ্চার রেশন কার্ডের জন্য আবেদন করতে চাইলে এই আধার, ভোটার, প্যান কার্ড নম্বর দেওয়ার কোনো প্রয়োজন নেই।
৭. যদি একজনেরই রেশন কার্ড বানাতে চান তাহলে উপরোক্ত সবকিছু ফিল আপ করে Next অপশনে ক্লিক করবেন।
৮. এরপরে পরবর্তী পেজে স্ক্রল ডাউন করে নীচের বাক্যটিতে টিক দিয়ে PROCEED -এ ক্লিক করবেন।

ঘরে বসে ট্রেনের টিকিট বুক করবেন কিকরে? জেনে নিন পদ্ধতি

৯. তারপরে আপনাকে প্রয়োজনীয় নথি (Documents) আপলোড করতে হবে। ছোটো শিশুর রেশন কার্ডের জন্য আবেদন করলে শুধুমাত্র জন্ম শংসাপত্র (Birth Certificate) আপলোড করতে হবে। প্রাপ্তবয়স্ক কারোর নতুন রেশন কার্ড বানাতে চাইলে আধার, ভোটার, প্যান এগুলোর মধ্যেও কোনো একটি ডকুমেন্ট আপলোড করতে হবে।
১০. এরপরে Terms গুলোতে টিক দিয়ে GET OTP অপশনে ক্লিক করবেন। তাহলে পুনরায় আপনার মোবাইলে নতুন একটি ওটিপি আসবে। সেটি লিখে SUBMIT OTP অপশনে ক্লিক করবেন।

তাহলেই নতুন রেশন কার্ড বানানোর জন্য আপনার অনলাইন আবেদন সম্পন্ন হবে। আপনি চাইলে নিজের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন।

কীভাবে আপনার নতুন রেশন কার্ডের আবেদনের স্ট্যাটাস চেক করবেন?

১. এর জন্য প্রথমে একই ওয়েবসাইট food.wb.gov.in -এ এসে CITIZEN’S HOME -এ ক্লিক করবেন।
২. তারপরে CHECK RATION CARD APPLICATION STATUS -এই অপশনে ক্লিক করবেন।
৩. এবার ফর্মের টাইপ, আপনার মোবাইল নম্বর অথবা অ্যাপ্লিকেশন নম্বর ও ক্যাপচা কোডটি লিখে Search -এ ক্লিক করবেন।
৪. তাহলে নতুন রেশন কার্ডের জন্য আপনার আবেদনের স্ট্যাটাস দেখতে পাবেন।

স্ট্যাটাসে Approved দেখালে আপনি উক্ত ব্যক্তির নতুন ই-রেশন কার্ড একই ওয়েবসাইট থেকে সহজে ডাউনলোড করে নিতে পারবেন। অরিজিনাল ডিজিটাল রেশন কার্ড কিছুদিন পরে সরকারি কার্যালয়ে যোগাযোগ করে নিয়ে নিতে হবে।

পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট Link

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে