Now-train-ticket-booking-online-is-easier-than-ever-takes-only-two-minutes

এবার থেকে মাত্র ২ মিনিটেই বাড়িতে বসে ট্রেনের টিকিট কাটতে পারবেন ! ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফ থেকে এবিষয়ে অত্যন্ত সহজ একটি অনলাইন পদ্ধতি নিয়ে আসা হয়েছে। প্রসঙ্গত, ট্রেনের টিকিট কাটতে গিয়ে প্রায়শই সাধারণ নাগরিকদের হয়রানির শিকার হতে হয়। যাত্রীদের যাতে আর দীর্ঘক্ষন লাইনে দাঁড়ানোর ভোগান্তি পোহাতে না হয়, সেইজন্যই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) তরফ থেকে একটি অ্যাপ চালু করা হয়েছে। যাত্রীরা IRCTC-এর এই অ্যাপটির মাধ্যমেই ট্রেনের টিকিট (Train Ticket Booking Online) কেটে নিতে পারবেন।

কীভাবে এই ট্রেনের টিকিট কাটবেন?

১) প্রথমে নীচের দেওয়া লিংকে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে IRCTC Rail Connect অ্যাপটি ইনস্টল করে নিন। ২) আপনি যদি অ্যাপটি প্রথমবার ব্যবহার করছেন তাহলে অ্যাপটি খুলে উপরে ডানদিকের Login অপশনে ক্লিক করে Register User? -এই লিংকে ক্লিক করবেন। তারপরে নিজের মোবাইল নম্বর, ইমেল আইডি, জন্মতারিখ লিখে এবং ইচ্ছেমতো একটি username ও পাসওয়ার্ড তৈরী করে Next-এ যাবেন । ৩) এরপরে নিজের পিন কোড, রাজ্য, পোস্টঅফিস ইত্যাদি সবকিছু লিখে Register -এ ক্লিক করবেন। তাহলে আপনার Username ও পাসওয়ার্ড তৈরী করা সম্পন্ন হবে। ৪) এবার Login অপশনে একই সেই Username, পাসওয়ার্ড ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি লিখে Login -এ ক্লিক করবেন। ৫) তাহলে আপনার মোবাইল ও ইমেলে OTP আসবে। সেই ওটিপি দুটি লিখে নীচে থাকা Verify User অপশনে ক্লিক করবেন। ৬) এবার একটি পিন সেট করবেন এবং সেটিকে Confirm pin -এ পুনরায় লিখে SUBMIT-এ ক্লিক করবেন।

বাংলার মহিলাদের জন্য চালু হলো নতুন প্রকল্প, আবেদন করলেই পাওয়া যাবে ৫০০০ টাকা

৭) তারপরে Plane My Journey -তে গিয়ে কোন স্টেশন থেকে কোথায় যাবেন তা সিলেক্ট করে নিয়ে SEARCH TRAINS অপশনে ক্লিক করবেন।
৮) তাহলে আপনাকে উক্ত স্টেশন দুটির মধ্যেকার উপলব্ধ ট্রেনগুলোর নাম দেখাবে। আপনি যে ট্রেনে ভ্রমণ করতে চান সেটির বিভিন্ন প্রকার সিট যেমন – Second Sitting, Sleeper, AC 3 Tier -এর অপশন দেখতে পাবেন।
৯) যে ধরনের সিটের টিকিট কাটতে চান সেটির refresh অপশনে ক্লিক করে উক্ত সিটটি সিলেক্ট করবেন এবং নীচে PASSENGER DETAILS -এ ক্লিক করবেন।
১০) যদি ১৮ বছরের উর্দ্ধের কারোর জন্য টিকিট কাটছেন তাহলে Add new লিংকে গিয়ে তার নাম, বয়স, Nationality, berth preference (সিটের অবস্থান) ইত্যাদি সবকিছু লিখে Add Passenger অপশনে ক্লিক করবেন। ১৮ বছরের কম কারোর ট্রেনের টিকিট কাটতে হলে Add infant -এই লিংকে ক্লিক করতে হবে।
১১) এভাবে যতজনের জন্য টিকিট কাটতে চান সবার ডিটেলস এভাবে লিখে Add Passenger -এ ক্লিক করবেন।
১২) তারপরে নীচের দিকে স্ক্রল করে Your Destination Address -এ গিয়ে কোথায় যাবেন তা লিখবেন এবং কীভাবে অনলাইনে পেমেন্ট করবেন তা সিলেক্ট করে নিয়ে REVIEW JOURNEY DETAILS -এ ক্লিক করবেন।
১৩) এরপরে ক্যাপচা কোডটি লিখে Proceed to Pay -তে ক্লিক করে টিকিটের দাম অনলাইনে পেমেন্ট করে দেবেন।
১৪) পেমেন্ট হয়ে গেলেই আপনার টিকিট কাটা সম্পন্ন হবে।

এভাবেই সহজে বাড়িতে বসে ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন।

অ্যাপ ইনস্টল – Link

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে