টেকনোলজি

New Trai Rules – দেশের সকল মোবাইল গ্রাহকদের জন্য নতুন নিয়ম, না মানলে বিপদ হলে সরকার দায়ী থাকবে না।

TRAI – Telecom Regulatory Authority Of India র তরফে দেশের সকল টেলিকম গ্রাহকদের জন্য এক গুরুত্বপূর্ণ নির্দেশ New Trai Rules দেওয়া হল। এই নিয়ম না মানা হলে ২ বছরের জন্য নিষ্ক্রিয় হয়ে যেতে পারে এই সিম কার্ড। জনসংখ্যার নিরিখে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে আমাদের দেশ ভারত। বর্তমানে আমাদের দেশের জনসংখ্যা ১৪০ কোটির বেশি এবং এক পরিসংখ্যান অনুসারে ১১৪ কোটির বেশি মানুষের কাছে Sim Card – Subscriber Identity Module Card আছে। এখনো পর্যন্ত ট্রাইয়ের তরফে দেশের সকল নাগরিকেরা আধার কার্ড বা অন্য কোন পরিচয় পত্র দেখিয়ে ১৮ টি সিম কার্ড কিনতে পারেন।

New Trai Rules সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

এই বিপুল সংখ্যক গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার ও ট্রাই এর তরফে কিছু কড়া New Trai Rules নিয়ে সিদ্ধান্ত নেওয়া হল। সম্প্রতি যত প্রযুক্তির উন্নতি হচ্ছে ততই পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে সাইবার প্রতারণা চক্র। এর মধ্যে মূলত হচ্ছে স্প্যাম কল ও সেলস কল অর্থাৎ যেই সকল ফোন কল করার মাধ্যমে কোন প্রোডাক্ট বা বস্তু কিনতে বলা হয়ে থাকে। সাধারণত এই সকল কলের জন্য মোবাইল ফোন গ্রাহকেরা বিরক্ত হয়ে যান। এই সকল কল আটকানোর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে ট্রাইকে নির্দেশ দেওয়া হয়েছিল।

এই নিয়ে সাইবার বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করা হলে তাদের মত অনুসারে – এই ধরণের কাজ মূলত টেলিকম কোম্পানি গুলির কর্মচারীরাই করে থাকেন এবং গ্রাহকদের নম্বরের ডেটাবেস অনেক থার্ড পার্টি কোম্পানিদের কাছে বিক্রি করে দেওয়া হয়। এবার সেই সকল মানুষদের খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে সকল টেলিকম কোম্পানিদের। স্প্যাম কল করার Sim Card নম্বর চিহ্নিত করতে হবে কোম্পানিদের। New Trai Rules যার ফলে গ্রাহকেরা বুঝতে পারে এই সকল বিষয়।

এই New Trai Rules না মানলে কি সমস্যা হতে পারে?

National Education Policy – পড়ুয়াদের আর দিতে হবে না মাধ্যমিক পরীক্ষা, জাতীয় শিক্ষা নীতির নতুন নিয়ম দেখে নিন।

New Trai Rules অনুসারে এই ধরণের স্প্যাম কল করা লোকেরা ধরা পরলে তাদের Sim Card দুই বছরের জন্য নিষ্ক্রিয় করে দেওয়া হবে এবং তারা আর কোন Sim Card কিনতেও পারবে না বলে জানানো হয়েছে। ট্রাই এর তরফে স্প্যাম কল করা ফিল্ডের কোম্পানিদের তালিকা প্রকাশিত করেছে এগুলি হল – আই টি, ব্যাংকিং, জীবন বীমা, ক্রেডিট কার্ড, শিক্ষা, স্বাস্থ্য, নন ফাইনান্সিয়াল প্রোডাক্ট, প্রসাধনী দ্রব্য, জামা কাপড়, সিনেমা, ভ্রমণ, অটো মোবাইল, ট্রান্সপোর্ট ইত্যাদি এই সকল ফিল্ডের থেকেই গ্রাহকদের বেশি ফোন করা হয়।

এই সকল স্প্যাম কলের মাধ্যমে সকল গ্রাহকদের ঠকানো হচ্ছে এবং জালিয়াতি করে অনেকের থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এবারে এই New Trai Rules ফলে এই ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে মনে করছেন অনেকে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

ICDS recruitment 2023 – রাজ্যে 256 টি শূন্যপদে ICDS কর্মী নিয়োগ, 8 পাশেই করা যাবে আবেদন, বিশদে জানুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button