পড়াশোনা

National Education Policy – পড়ুয়াদের আর দিতে হবে না মাধ্যমিক পরীক্ষা, জাতীয় শিক্ষা নীতির নতুন নিয়ম দেখে নিন।

পশ্চিমবঙ্গে কিছু দিন আগে শেষ হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, কিন্তু National Education Policy অর্থাৎ জাতীয় শিক্ষা নীতির নতুন নিয়ম অনুসারে এই নীতি কার্যকর হলে এবার থেকে কোন শিক্ষার্থীদের আর মাধ্যমিক পরীক্ষায় বসতে হবে না। এই ধরণের খবর অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল। ভারতীয় সংবিধান অনুসারে শিক্ষা হল কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যুগ্ম তালিকার অন্তর্ভুক্ত। এই বিষয় নিয়ে কোন পক্ষই নিজে কিছু সিদ্ধান্ত নিতে পারবে না। এইবারে রাজ্যের সঙ্গে কেন্দ্রের শিক্ষানীতি অভিন্ন করতে হবে বলে প্রস্তাব দেওয়া হয়েছে।

National Education Policy র নতুন নিয়ম সম্পর্কে জেনে নিন।

কিন্তু কিছু দিন আগে পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার এর তরফে এই শিক্ষানীতিকে তুঘলকি শিক্ষানীতি বলে আখ্যায়িত করা হয়েছিল। কিন্তু বর্তমানে এই National Education Policy যুগ্মভাবে ফলপ্রসূ করার জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে। কিছু দিন আগে সরকারের তরফে জানানো হয়েছিল যে আগামী শিক্ষাবর্ষের মধ্যে আমরা এই শিক্ষানীতি কার্যকর করার চেষ্টা করতে চলেছি। শুধু পশ্চিমবঙ্গ নয় দেশের সকল রাজ্যের ও কেন্দ্রের শিক্ষানীতি এক করার কথা নিয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে।

এবারে এই National Education Policy তে যেই প্রস্তাব প্রকাশিত করা হয়েছে, সেই প্রস্তাবে বলা হয়েছে যে এই নতুন নীতি কার্যকর হলে শিক্ষার্থীদের আর মাধ্যমিক পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক হবে না। কিন্তু এখনো এই বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু নানা শিক্ষাবিদদের মত অনুসারে এই নিয়ম কার্যকর হলে মুশকিলে পরতে চলেছে সকল পরীক্ষার্থীরা।

National Education Policy র এই সকল প্রস্তাব কেন্দ্র সহ সকল রাজ্য সরকারকে খতিয়ে দেখে সকলে নিজেদের সিদ্ধান্ত জানাবে বলে মনে করা হচ্ছে। ২০২০ সালে কেন্দ্রীয় সরকারের তরফে এর খসড়া প্রস্তাব পেশ করেছিল। কিন্তু এত দিন ধরে চলে আসা করোনা মহামারীর জন্য স্কুল বন্ধ ছিল এবং এই জন্য এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এগয়নি। কিন্তু বর্তমানে এই সিদ্ধান্ত নিয়ে চিন্তা করছেন সকলে।

National Education Policy তে কি কি নিয়মের পরিবর্তন হতে চলেছেঃ-
১) এবার থেকে নার্সারিতে ভর্তি হওয়ার জন্য ৪ বছর বয়স হতে হবে।
২) পশ্চিমবঙ্গের নিয়ম অনুসারে এখন প্রথম শ্রেণীতে ভর্তি হতে ৬ বছর বয়স হতে হয়। কিন্তু এই নতুন নিয়ম অনুসারে ৭ বছরের আগে ভর্তি করা যাবে না।

National Education Policy নিয়ে আরও কিছু তথ্য জেনে নিন।

School Teacher – পশ্চিমবঙ্গের প্রায় কয়েক হাজার শিক্ষকের চাকরি যাওয়ার সম্ভাবনা ফের বৃদ্ধি পেলো, কেন এমন হল দেখুন।

৩) পঞ্চম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য ১১ বছর বয়স হতে হবে।
৪) দশম শ্রেণী অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক নয়।
৫) দ্বাদশ শ্রেণীতে বোর্ডের পরীক্ষা দিতে হবে।
৬) এছাড়াও আরও বিস্তর পরিবর্তন আসতে ছলেছে দেশের শিক্ষা ব্যবস্তায়।

এই National Education Policy লাগু হয়ে গেলে স্বাধীনতার পর দেশে এক দেশ এক শিক্ষানীতি চালু হলে এটি একটি অন্য মাত্রা পেতে চলেছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Higher Secondery – উচ্চমাধ্যমিক 2023 পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হচ্ছে? কারা পাশ করবেন? জানালেন সংসদ সভাপতি।

Related Articles

12 Comments

  1. এক দেশ এক শিক্ষা নীতি চালু হোক, এটাই সঠিক সিদ্ধান্ত বলে আমি মনে করি।

  2. খুব ভালো নীতি, এ হলে পরীক্ষার্থীরা বড়ো পরীক্ষা দেওয়ার আগে আরো বেশি প্রস্তুতি নিতে পারবে।

  3. Please cancel caste reservation any where and then all India National Education Policy will be same.

  4. এই শিক্ষনীতি চালু করে সরকার শিক্ষাকে ব্যাবসায়করণের দিকে ঠেলে দিলো পুরোপুরি। ফলে ধনী বাড়ির ছেলে মেয়েরা প্রাইভেট স্কুলের উন্নত শিক্ষা গ্রহণ করানোর জন্য পাঠাবে তারা বৈজ্ঞানিক শিখ্যা পাবে, আর যাদের বাবার টাকা নেই মানে গরিব মাধ্যবৃত্ত বাড়ির ছেলে মেয়েরা এই অনুন্নত অবৈজ্ঞানিক শিক্ষা নিতে বাধ্য হবে। ফলে ধীরে ধীরে প্রাইভেট স্কুলগুলো চারিদিকে গজিয়ে উঠবে এবং ব্যাবসায়ীরা ব্যবসা করবে। ফলে এটা চালু হতে আমরা দিতে পারিনা। 😥

  5. New Education policy is very beautiful. It should be implemented soon in our country. This pragmatism philosophy will improve our country. Scoring good marks in the examination always do not emphasize his/her intelligence. We should trace on emotion and motivation. I hope the new education policy will give importance on the students’ emotional as well as motivational force on a particular subject matter. Student will get a lot of time to integrate among different thoughts. Students can not get enough time to integrate different subject matter when it is examination based. Education is a continuous process, so when certificate is necessary, he will appear the secondary examination, it is no doubt good decision in the new education policy. I will request to our educationist to reform the syllabus of medical entrance test. In the NEET examination Physics and Chemistry questions are like engineering entrance test. I will request to make different question pattern focusing on biological science as if in the near future the medical students can develop their clinical eye. Sujoy Kumar Dutta, M.Sc. (Human Physiology), B.Ed, Research Scholar, University of Calcutta, Kolkata, West Bengal

  6. I totally support this. I think this will increase the standard of education and will open more opportunities

  7. খুব ভালো শিক্ষা নীতি, ভারতের মতো বৈচিত্র্য পূর্ণ দেশের ঐক্যের জন্য এক দেশ এক শিক্ষানীতি হওয়াই বাঞ্ছনীয়।

  8. I am fully supporting this policy. It should be implemented in our country as early as possible to improve the standard of education in all states. I always thinking why their is different syllabus and different types of courses in various states and also in same state. If government take such decisions as early as possible, then there will be lot boys /girls they get proper education in Central board and will be ultimately benefited. May be there is a long process but it should be done.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button