সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড তৈরির নিয়মে বড় পরিবর্তন, কতটা সুবিধা হবে?

আধার কার্ডে (Aadhaar Card) হাতের আঙ্গুলের ছাপ জনিত সমস্যা মেটাতে এবার নতুন নিয়ম জারি করল কেন্দ্র। মূলত আধার কার্ড ব্যবহারকে সহজ করতেই কেন্দ্রীয় সরকারের তরফে এই নয়া নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রতিটা নাগরিকের জন্য আধার কার্ড (Aadhaar Card) হলো একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা শনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে।

Aadhaar Card Making New Rule.

এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে। একটি আধার নম্বর (Aadhaar Card Number) প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক (Aadhaar Card Biometric) ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজেও আধার কার্ড প্রয়োজনীয়। তবে এই আধার কার্ড নিয়ে নানান কাজেই অসুবিধায় পড়তে হয় নাগরিকদের।

কারণ অনেক ক্ষেত্রেই তাদের আঙুলের ছাপ মেলে না। এবার এই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকারের তরফে নতুন পদক্ষেপ নেওয়া হলো। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে, আধার কার্ড তৈরির জন্য আঙুলের ছাপ বা রেটিনা স্ক্যান আর বাধ্যতামূলক নয়। মূলত বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই নতুন নিয়ম কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রের বিবৃতি অনুসারে, বিশেষ চাহিদা বা শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বিকল্প বায়োমেট্রিক্সের মাধ্যমে আধার কার্ড (Aadhaar Card) জারি করা উচিত। যদি কারো আঙুল না থাকে, তাহলে চোখের বল স্ক্যান করাতে হবে এবং আধার কার্ড দিতে হবে। তবে অনেক সময় কারোর ক্ষেত্রে, এই দুটির কোনোটিই পাওয়া যায় না তখন সেক্ষেত্রে তার আধার কার্ড করা আটকানো যাবে না।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

সে ক্ষেত্রে শুধুমাত্র যোগ্য আবেদনকারীর নাম, লিঙ্গ, ঠিকানা, জন্ম তারিখ অন্য কোনো বায়োমেট্রিক এনরোলমেন্ট সফটওয়্যারে আপলোড করা হবে অর্থাৎ শারীরিক অক্ষমতা কোনোভাবেই আধার কার্ড (Aadhaar Card) পাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না। কিছুদিন আগেই হাতের আঙুল না থাকায় জোসিমল পি জোস নামক কেরলের এক মহিলা আধার কার্ড করাতে পারছিলেন না।

লোহার সিলিন্ডারের বদলে কম্পোজিট সিলিন্ডার নিতে হবে, 1লা জানুয়ারি থেকে নতুন নিয়ম?

পরে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের হস্তক্ষেপে আধার কার্ড করেন ওই মহিলা। আর এরপরেই কেন্দ্রীয় সরকারের তরফে এই নয়া সিদ্ধান্ত জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষ চাহিদা সম্পন্ন বা শারীরিক প্রতিবন্ধী মানুষদের জন্য গৃহীত এই বিশেষ সিদ্ধান্তটি প্রশংসিত হচ্ছে সব মহলেই। আর এর ফলে সকলের আগামীদিনে আরও সুবিধা হতে চলেছে।
Written by Sampriti Bose.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button