চাকরির খবর

Primary TET Exam – টেট পরীক্ষায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ। পরীক্ষার্থীদের কি কি মানতে হবে?

রাজ্যের টেট পরীক্ষার্থীদের (Primary TET Exam) উদ্দ্যেশ্যে নয়া নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE). মূলত টেট পরীক্ষার ক্ষেত্রে কোনো রকম বিঘ্ন এড়াতেই পর্ষদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। গত বছর টেট পরীক্ষাকে ঘিরে রাজ্য সরকারের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ সামনে এসেছিল। রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি (Teacher Recruitment Scam) মামলায় গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

WBBPE Primary TET Exam 2023.

এমতাবস্থায় চলতি বছরের Primary TET Exam ঘিরে বাড়তি সতর্কতা অবলম্বন করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, রাজ্যে কড়া নিরাপত্তার মধ্যে প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হবে এই বছর। এর আগে ১০ ডিসেম্বর প্রাথমিক টেট পরীক্ষা হবে বলে ঘোষণা করেছিল পর্ষদ। ওইদিন দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। এরপর অবশ্য পর্ষদ জানায়, ১০ ডিসেম্বর পরীক্ষা হবে না।

পরিবর্তে, ২৪ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে Primary TET Exam সময়ে কোনো পরিবর্তন করা হয়নি বলে বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board Of Primary Education) চেয়ারম্যান গৌতম পাল সম্প্রতি জানিয়েছেন, এবছর কেউই মোবাইল নিয়ে টেট পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে না। গত বছর পর্ষদের অবজার্ভাররা আগাম অনুমতি নিয়ে এবং রেকর্ড রেখে মোবাইল সহ কেন্দ্রে ঢুকেছিলেন।

এবার তাঁদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকবে বলে এদিন জানিয়েছেন তিনি। পর্ষদের সঙ্গে যোগাযোগ করতে হলে তাঁদের বাইরে গিয়ে ফোন করতে হবে। পাশাপাশি, ফোন জমা রাখার জন্য তৈরি হবে ‘ক্লোক রুম।’ তিনি আরও জানান, গয়না তো বটেই, ধাতব কোনও কিছু অর্থাৎ সে ক্ষেত্রে কোনো তাবিজ কিংবা মাদুলি নিয়েও Primary TET Exam কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

Composite LPG Cylinder (কম্পোজিট গ্যাস সিলিন্ডার)

প্রসঙ্গত, গত টেটে গয়না এবং শাঁখা পলার মতো বৈবাহিক চিহ্ন খোলানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তাতে অবশ্য এবছর পিছু হটছে না পর্ষদ। মোবাইল ফোন, ক্যালকুলেটর বা পেন ড্রাইভের মতো ইলেকট্রনিক ডিভাইস তো বটেই, ওয়ালেট, সান গ্লাস, ঘড়ি, বোর্ড ইত্যাদি নিয়েও ঢোকা যাবে না কেন্দ্রে। নিষেধের তালিকায় রয়েছে জলের বোতল, প্লাস্টিকের ব্যাগ, ফলের জুসও। Primary TET Exam পরীক্ষার্থীদের সঙ্গে থাকবে কেবল পেন এবং পরিচয়পত্র।

সব ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য RBI এর বড় ঘোষণা, 31শে ডিসেম্বর শেষ তারিখ।

তাই প্রত্যেক টেট পরীক্ষার্থীদের (Primary TET Exam) কেবলমাত্র পেন ও পরিচয়পত্র সহযোগে নির্দিষ্ট সময়ে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান গৌতম পাল। আর এই সকল নিয়মের অন্যথা হলে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে অসুবিধা হতে পারে। সকলে সতর্ক হয়ে নিজেদের পরীক্ষা দিতে যাবেন।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button