সরকারি নথি

Ration Items List – রেশন গ্রাহকরা পাবেন অতিরিক্ত খাদ্যসামগ্রী! কবে থেকে দেওয়া হবে?

বিনামূল্যে রেশন সংক্রান্ত বড়ো ঘোষণা করলো দেশের খাদ্য দফতর। সামনে এলো বিনামূল্যে রেশনে সামগ্রী (Free Ration Items List) সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য‌। নতুন এই তথ্য না জানলে ক্ষতি হতে পারে গ্রাহকদের। মূলত দেশ স্বাধীন হওয়ার পর থেকেই রেশন ব্যবস্থা (Ration Card) চালু করেছে ভারত সরকার (Government of India) দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের ন্যূনতম খাদ্য সুরক্ষা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।

Big Update on Free Ration Items List.

আর করোনার পর থেকে রাজ্যের ও দেশের সকল মানুষদের কাছে এই রেশন কার্ডের গুরুত্ব অনেকটাই বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের বৃহৎ সংখ্যক মানুষের রেশন কার্ড রয়েছে। দেশের প্রায় ৮০ কোটিরও অধিক মানুষ বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Items List) গ্রহণ করে থাকেন। বৃহৎ পরিসরে মানুষের অন্নের জন্য এই বিনামূল্যে রেশনের (Free Ration) ওপর নির্ভরশীল।

রেশন কার্ড সামগ্রী নিয়ে সুখবর

অসংখ্য সাধারণ মানুষ বিনামূল্যে রেশনে চাল, গম তো পেয়েই থাকেন। তবে, এবার রেশন কার্ড ব্যবহারকারীদের জন্য এসে গেল বড় সুখবর। এবার চাল, গম, আটা ছাড়াও আরও অতিরিক্ত বেশ কিছু খাদ্য সামগ্রী (Ration Items List) পাবেন গ্রাহকরা। এর আগে রেশনে জনপ্রতি পাঁচ কিলো খাদ্য শস্য বিনামূল্যে দেওয়ার মেয়াদ আগামী পাঁচ বছর বাড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

কারা এই সুবিধা পাবে?

মূলত বৃহৎ সংখ্যক মানুষের বিপিএল রেশন কার্ড (BPL Ration Card) রয়েছে যারা দারিদ্র সীমার নিচে বসবাস করেন, তারা রেশনে সর্বোচ্চ সুবিধাভোগ করে থাকেন। এবার কেন্দ্রীয় সার্ভেতে উঠে এসেছে ভয়ঙ্কর আপডেট। অনেকেই যোগ্য না হলেও বিনামূল্যে রেশন (Ration Items List) পরিষেবা নিয়ে চলেছেন। এবার তাই যোগ্য অযোগ্য রেশন কার্ড যাচাইয়ের কাজ শুরু করে দিল কেন্দ্রীয় সরকার।

কেবল যোগ্যদের তালিকাভুক্ত করে তাদেরই বিনামূল্যে রেশন দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। এতে সরকারের অনেকটাই রাজস্ব সাশ্রয় হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর। সর্বোপরি কেন্দ্রের তরফে গরিব মানুষের জন্য যে জনকল্যাণমুখী গুরুত্বপূর্ণ আপডেটটি উঠে এসেছে তা হলো, এবার থেকে চাল গমের পাশাপাশি আরও বেশ কিছু খাদ্য সামগ্রী (Ration Items List) দেওয়া হবে রেশন উপভোক্তাদের।

Zero Balance Savings Account (জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট)

রেশনে কি কি অতিরিক্ত সামগ্রী দেওয়া হবে?

চাল, গম আটা সহ মোট ৯ টি খাদ্য দ্রব্য পাবেন রেশনে সুবিধাভোগীর। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Items List) দেওয়া হয়ে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্দেশ দিয়েছেন কেন্দ্র সরকারের অধীন প্রত্যেকটি রাজ্যে চাল, আটা, গম ছাড়াও ভোজ্য তেল, চিনি এবং ডাল শস্য দেওয়ার। উল্লেখ্য, কেবল বিপিএল তালিকাভুক্তরাই এই সুবিধা নিতে পারবেন।

টাকা ডবল করার পোস্ট অফিস স্কিম! কিভাবে বিনিয়োগ করতে হবে?

যাদের আয় বেশি বা যাদের প্রচুর কৃষি জমি রয়েছে তারা এই সুবিধা পাবেন না বলে সরকার সূত্রে আপডেট। কেন্দ্রীয় সরকারের এই নতুন আপডেটের ফলে দেশের বিপিএল কার্ডধারী মানুষেরা অত্যন্তই খুশি হয়েছেন বলা যায়। আর এই সম্পর্কে আপনারা নিজেদের রেশন দোকানে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button