টেকনোলজি

UIDAI প্রকাশ করলো আধার কার্ডের নতুন নিয়ম, প্রত্যেক নাগরিককে করতে হবে এই কাজ

ভারতের সাধারণ মানুষের ক্ষেত্রে অন্যতম প্রয়োজনীয় নথি হলো আধার কার্ড। সময়ের সাথে ক্রমাগত সরকারি হোক কিংবা বেসরকারি যেকোনো ক্ষেত্রে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যেকোনো ব্যাংকে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করার ক্ষেত্রে হোক কিংবা গ্যাস কানেকশন নেওয়ার ক্ষেত্রে হোক কিংবা রেশনের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস পাওয়ার মতো বিষয়ই হোক, যেকোনো ক্ষেত্রেই আধার কার্ড প্রয়োজন হয়ে থাকে। তবে আধার কার্ড রয়েছে বলেই নিশ্চিন্ত এমন ধারণা উড়িয়ে দিয়ে আধার কার্ড সংক্রান্ত নতুন তথ্য প্রকাশ করা হলো UIDAI এর তরফে।

আধার কার্ড সংক্রান্ত এই নতুন আপডেটে UIDAI এর তরফে সমগ্র ভারতে জনগণকে জানানো হয়েছে যে, আগামী দিনে যেসমস্ত ব্যক্তিদের আধার কার্ড রয়েছে তাদের আধার কার্ড আপডেট করা UIDAI এর তরফে বাধ্যতামূলক করা হলো। ইতিপূর্বে UIDAI এর তরফে জানানো হয়েছিলো যে, যে সমস্ত শিশুদের নীল আধার কার্ড রয়েছে সেই সমস্ত শিশুদের পাঁচ বছর বয়স হওয়ার পর আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক। তবে এবারের শিশু থেকে শুরু করে বয়স্ক ব্যক্তি পর্যন্ত সকলেরই আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক করলো UIDAI।

ইতিমধ্যেই UIDAI এর তরফে সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ্যে আনার পরই সমগ্র ভারতে জনগণের মধ্যে আলোড়ন পড়ে গিয়েছে। কিভাবে আধার আপডেট করতে হবে, কেনোই বা তা করা প্রয়োজন তা নিয়ে মানুষের মধ্যে প্রশ্ন, তর্ক, বিতর্ক কিংবা দ্বন্দ্বের অন্ত নেই। যার জেরে মানুষকে বারংবার বিভ্রান্ত হতে হচ্ছে। আর তাই আজ আমরা সকলের সুবিধার্থে এই পোস্টে কিভাবে আধার কার্ড আপডেট করতে হবে, কেনোই বা আধার কার্ড আপডেট করতে হবে তা সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি।

চলুন তবে জেনে নেওয়া যাক আধার কার্ড আপডেট সম্পর্কে কি কি নির্দেশ দেওয়া হয়েছে UIDAI -এর তরফে ?
UIDAI -এর তরফে ইতিপূর্বেই এক নির্দেশিকা মারফত জানানো হয়েছিল যে, আগামী দিনে ভারতের সমস্ত নাগরিকদের আধার কার্ড আপডেট করতে হবে। ১০ বছর অন্তর অন্তর আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক করা হয়েছে UIDAI এর তরফে, এমনটাই জানানো হয়েছে এই নির্দেশিকায়। এক্ষেত্রে তথ্যে কোনো বদল না থাকলেও আপডেট করতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে, আধার কার্ডের ধারাবাহিকতা এবং আধার কার্ডের সমস্ত তথ্য যে সঠিক দেওয়া রয়েছে তা প্রমাণ করতেই এইরূপ নির্দেশ জারি করা হয়েছে। এর পাশাপাশি UIDAI এর তরফে নাগরিকদের এও জানানো হয়েছে, যেসমস্ত ব্যক্তিদের আধার কার্ড ১০ বছর পূর্বে ইস্যু করা হয়েছিল তারা যেনো তাদের আধার কার্ডের তথ্য আপডেট করেন এবং এক্ষেত্রে প্রয়োজনীয় নথিগুলি সাবমিট করার মাধ্যমে ডকুমেন্টস আপডেটের প্রক্রিয়াটিও সম্পন্ন করেন। আধার কার্ডকে আরো শক্তিশালী নথি হিসেবে গড়ে তুলতেই UIDAI -এর তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানানো হয়েছে।

৫০ টাকা বিনিয়োগ করে ফেরত পান ৩৫ লক্ষ টাকা, পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনায় বিনিয়োগ করুন

কিভাবে আধার আপডেটের প্রক্রিয়াটি সম্পন্ন করবেন?
আপনারা আধার সেবা কেন্দ্র থেকে আধার আপডেটের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। তবে বর্তমানে নাগরিকদের সুবিধার খাতিরে UIDAI -এর তরফে এক নতুন পোর্টাল কার্যকরী করা হয়েছে, যার মাধ্যমে আপনারা বাড়িতে বসেই আধার আপডেটের কাজটি সম্পন্ন করতে পারবেন।
১. এর জন্য প্রথমেই আপনাকে আধার সেলফ সার্ভিস আপডেটের অফিসিয়াল ওয়েবসাইট https://ssup.uidai.gov.in/ssup/ -এ যেতে হবে।

২. এরপর আপনাকে হোম পেইজে থাকা Login অপশনে ক্লিক করতে হবে এবং সঠিক স্থানে আধার নম্বরটি সঠিকভাবে লিখতে হবে। এরপর ক্যাপচা কোডটি পূরণ করার মাধ্যমে পরবর্তী ক্ষেত্রে এগিয়ে যেতে হবে।

৩. এরপর আপনার আধার কার্ডের সঙ্গে যে ফোন নম্বরটি লিংক করা রয়েছে তাতে একটি OTP আসবে। ওই OTP টি সঠিক স্থানে লিখে লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। এরপর আপনার সামনে অনেকগুলো অপশন খুলে যাবে। সবশেষে থাকা ডকুমেন্ট আপডেট অপশনে ক্লিক করতে হবে।

৪. এরপর আপনি আপনার নাম, ঠিকানা, ভাষা, লিঙ্গ, তারিখ, মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেস এই সমস্ত তথ্যগুলি দেখতে পারবেন। এর মধ্যে থেকে আপনি যে তথ্যটি আপডেট করতে চান সেটি পরিবর্তন করতে হবে। যদি কোনো তথ্য আপডেট না করার থাকে তবে সাবমিট অপশনে ক্লিক করলে আপডেটের প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তবে এক্ষেত্রে আপনাকে ২৫ টাকা মূল্য দিতে হবে।

আধার কার্ড আপডেট না করলে কোন কোন সমস্যার সম্মুখীন হতে হবে?
১. যেকোনো রকমের সরকারি সুযোগ-সুবিধা পেতে গেলে সমগ্র ভারতের নাগরিকদের তাদের আধার কার্ডের তথ্য আপডেট করতে হবে নতুবা তারা বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হবেন।

২. যেকোনো প্রকার শনাক্তকরণ বা শংসাপত্র হিসেবে আধার কার্ড প্রয়োগ করার ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন হতে হবে।

৩. এমনকী আধার কার্ডের তথ্য আপডেট না করা থাকলে বিভিন্ন রকম সরকারি প্রকল্পের সুবিধা থেকেও বঞ্চিত হতে পারেন যেকোনো নাগরিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button