Now-apply-for-BDO-Income-Certificate-from-home-with-your-mobile-phone-know-the-process

সুখবর, এবার থেকে বাড়িতে বসেই অনলাইনে সহজে BDO ইনকাম সার্টিফিকেটের (BDO Income Certificate)জন্য আবেদন করতে পারবেন। এ নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে অত্যন্ত সহজ একটি পদ্ধতি চালু করা হয়েছে। উল্লেখ্য, বর্তমান এই প্রযুক্তিনির্ভর প্রায় অধিকাংশ সরকারি কাজই অনলাইনে সম্পন্ন করার উদ্যোগ নেওয়া হচ্ছে। সেইজন্যই সরকারের তরফ থেকে BDO ইনকাম সার্টিফিকেটের অনলাইন আবেদন চালু করা হয়েছে। কীভাবে BDO ইনকাম সার্টিফিকেটের জন্য আবেদন করবেন, আবেদন করতে কী কী লাগবে ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে বিস্তারিত আলোচনা করা হলো।

পশ্চিমবঙ্গে BDO ইনকাম সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করতে কী কী লাগবে?

১) আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি।
২) আবাসিক প্রমানপত্র (Residential Proof ) হিসেবে আধার কার্ড / ভোটার কার্ড / প্যান কার্ড / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট -এদের মধ্যে যে কোনো একটি।
৩) ইনকামের প্রমানপত্র হিসেবে গ্রাম প্রধান / কাউন্সিলারের কাছ থেকে নেওয়া ইনকাম সার্টিফিকেট।

পশ্চিমবঙ্গে BDO ইনকাম সার্টিফিকেটের জন্য কীভাবে অনলাইনে আবেদন করবেন?

১) সবার প্রথমে নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।
২) এবার Username, Password ও ক্যাপচা কোড লিখে Login অপশনে ক্লিক করবেন। যদি আপনি আগে কখনও এই ওয়েবসাইটে এসে নিজের username ও পাসওয়ার্ড তৈরী করেননি তাহলে নীচে থাকা New Registration অপশনে ক্লিক করে নিজের নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে Next অপশনে ক্লিক করবেন।
৩) তারপরে নিজের পছন্দমতো Username ও পাসওয়ার্ড লিখে Next -এ যাবেন।
৪) তাহলে আপনার মোবাইলে একটি ওটিপি চলে আসবে। এবার Address অপশনে নিজের ঠিকানা লিখে Enter OTP অপশনে উক্ত ওটিপিটি লিখে Submit অপশনে ক্লিক করবেন।
৫) তাহলে আপনার Username ও পাসওয়ার্ড তৈরী হয়ে যাবে এবং উপরোক্ত পদ্ধতিতে লগইন করে নেবেন।
৬) লগ ইন করার পরে সম্পূর্ণ নতুন একটি পেজ খুলে যাবে। এবারে সবার উপরের দিকে থাকা Certificate অপশনে গিয়ে Income Certificate অপশনে ক্লিক করবেন।

এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকেই মিলবে চাকরি, আবেদন করুন এই নতুন প্রকল্পে

৭) এরপরে একেবারে নীচে থাকা বাক্যটিতে টিক দিয়ে Apply অপশনে ক্লিক করবেন।
৮) তারপরে Applicant Basic Information -এই সেকশনে নিজের নাম, জন্মতারিখ, বয়স, মোবাইল নম্বর, ইমেল আইডি, আধার নম্বর ইত্যাদি সবকিছু ভালো করে ফিল আপ করে নেবেন।
৯) এর নীচে থাকা Present Address সেকশনে নিজের রাজ্য, জেলা, মহকুমা, ব্লক / পৌরসভা, গ্রাম / ওয়ার্ড, পোস্ট অফিস, পিন কোড ইত্যাদি তথ্যগুলো পূরণ করবেন এবং Save & Next অপশনে ক্লিক করবেন।
১০) এরপরে নিজের অভিভাবক / স্বামীর নাম, স্থায়ী ঠিকানা ( Permanent Address ) ফিল আপ করবেন।
১১) নীচে থাকা Income Details -এ বার্ষিক ইনকামের পরিমান, কোন বছরের জন্য আবেদন করছেন, আবেদনের কারণ প্রভৃতি ভালো করে লিখে Save & Next অপশনে ক্লিক করবেন।
১২) তাহলে এতক্ষন যা কিছু ফিল আপ করলেন সবকিছু পুনরায় স্ক্রিনে দেখানো হবে। সব ঠিকঠাক থাকলে Attach Supporting Documents -এই অপশনে ক্লিক করবেন।
১৩) এবার উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো আপলোড করে Save & Next -এ ক্লিক করবেন।

তাহলেই ইনকাম সার্টিফিকেটের জন্য আপনার অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। আপনি চাইলে একই ওয়েবসাইটে Track Application অপশনে গিয়ে নিজের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন।

অফিসিয়াল ওয়েবসাইট- Link

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে