Apply-for-the-new-Karma-Disha-Prakalpa-get-job-from-Duare-Sarkar-camp

বিগত দু’বছর ধরে করোনার একের পর এক ভারিয়েন্টের কারণে লকডাউনের দরুণ এক অর্থনৈতিক মন্দার সম্মুখীন সমগ্র ভারতের অর্থনীতি। অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেও যথেষ্ট প্রভাবিত হয়েছে বিশ্ব তথা ভারতের অর্থনীতি। আর তাই নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসের মূল্যবৃদ্ধির পাশাপাশি বিভিন্ন সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের চাকরিও যথেষ্টভাবে প্রভাবিত হয়েছে। আর তাই এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের যুবসমাজকে সাহায্য করার জন্য উৎকর্ষ বাংলা প্রকল্প কার্যকরী করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এই প্রকল্পের অধীনেই বিভিন্ন জেলার মানুষের সহায়তার খাতিরে দুয়ারে সরকার ক্যাম্প চালু করা হয়েছে। তবে এবারে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে বিভিন্ন জেলার মানুষেরা ভিন্ন ভিন্ন প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করার পাশাপশি পাবেন চাকরিও।

কারিগরি শিক্ষা দপ্তরের উদ্যোগে দুয়ারে সরকারের ক্যাম্প থেকে চাকরি দেওয়ার এই উদ্যোগের নামকরণ করা হয়েছে কর্মদিশা প্রকল্প (karmo disha prakalpa) নামে। আপনিও যদি রাজ্য সরকারের এই উদ্যোগে সামিল হতে চান তবে এই খবরটি আপনার জন্য। আজ আমরা এই পোস্টে আপনাদের সুবিধার্থে আলোচনা করতে চলেছি কিভাবে আপনারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন, কারা আবেদন করতে পারবেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

কর্মদিশা প্রকল্প (Karmo Disha Prakalpa) কি?

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে কার্যকরী কর্মদিশা প্রকল্পের মাধ্যমে বেকার যুবক, যুবতীদের কর্মসংস্থান দেওয়া হবে। রাজ্যের কারিগরি শিক্ষা দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, পশ্চিমবঙ্গের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কর্মদিশা প্রকল্পের সাথে যুক্ত করা হবে। এরপর যেসকল যুবক, যুবতীরা এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করবেন তাদের এই বেসরকারি সংস্থাগুলির পক্ষ থেকে বিভিন্ন বিষয়ে ট্রেনিং দেওয়া হবে।

টাটা স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ৫০,০০০ টাকা অবধি

যদিও এই ট্রেনিং নেওয়ার ক্ষেত্রে রাজ্যের বেকার যুবক-যুবতীদের একটি টাকাও খরচ করতে হবে না। উপরন্তু এই সকল বেসরকারি সংস্থাগুলির পক্ষ থেকে ট্রেনিংয়ের সময় মাসিক ভাতা প্রদান করা হবে। ট্রেনিং শেষ হলে যুবক-যুবতীদের তাদের তাদের যোগ্যতা এবং ট্রেনিংয়ের ওপর ভিত্তি করে চাকরি দেওয়া হবে।

পশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষা দপ্তরের তরফে প্রকাশিত তথ্য অনুসারে বর্তমানে ১০ হাজার বেকার যুবক-যুবতীকে ট্রেনিং এবং কর্মসংস্থান প্রদান করা হবে। তবে পরবর্তীতে এই সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩০,০০০ হাজার হতে পারে বলেই জানানো হয়েছে।

কারা এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন?

১. এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ কিংবা তার বেশি হতে হবে।

এই প্রকল্পের অধীনে কোন কোন বিষয়ে ট্রেনিং নিতে পারবেন যুবক-যুবতীরা?

এই সকল বেসরকারি সংস্থাগুলির তরফে রাজ্যের যুবক-যুবতীদের Agriculture, Automobile, Beauty and Wellness, Capital Goods, Council owned courses, Construction, Domestic worker, Electronics and hardware, Food processing, Furniture and fittings, Gems and Jewellery, Green Jobs, Handcrafts and Carpets, Healthcare, Banking, Financial services and Insurance, Hydrocarbons, Apparel, made-ups and home furnishing, Aerospace and Aviation সহ আরও ভিন্ন ভিন্ন বিষয়ে ট্রেনিং দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি:-

এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে আপনাদের প্রথমেই আমার কর্মদিশা অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

১. অ্যাপটি খোলার পর প্রথমেই আপনাকে আপনার বৈধ মোবাইল নম্বর এবং জন্মের তারিখ সঠিকভাবে লিখতে হবে। এরপর Get OTP নামক যে অপশনটি রয়েছে সেটিতে ক্লিক করতে হবে।
২. এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরটিতে একটি OTP আসবে এবং অ্যাপে নতুন একটি পেজ আপনার সামনে আসবে যাতে আপনাকে এই OTP টি সঠিকভাবে লিখে ভেরিফিকেশনের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।
৩. ভেরিফিকেশনের প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন হলে আপনার সামনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি আসবে।
৪. এরপর ওই ফর্মে আপনার নাম, শিক্ষাগত যোগ্যতা, গ্রামের নাম, জেলার নাম, বৈধ ইমেইল অ্যাড্রেস, জন্ম তারিখ, মোবাইল নম্বর সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে সেভ অপশনে ক্লিক করুন।
৫. তারপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে একটি গেম খেলতে হবে। এর জন্য প্রথমেই আপনাকে যে ভিডিওটি দেওয়া হবে সেটি দেখে গেমটি কিভাবে খেলতে হবে তা জেনে নিতে হবে এবং এরপর ওই গেমটি খেলতে হবে। গেমটি খেলা শুরু করলেই আপনার সামনে বিভিন্ন ধরনের কাজের ছবি এবং বিবরণ আসবে তার মধ্যে থেকে আপনি কি ধরনের কাজ চাইছেন তা বেছে নিতে হবে।

অন্যান্য টেলিকম কম্পানিকে টেক্কা দিতে মাত্র ২৯৯ টাকায় আনলিমিটেড ডেটা দিচ্ছে এয়ারটেল, রিচার্জ করুন এখনই

৬. গেমটি খেলা শেষ করলেই আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনার সম্পর্কে আরও জানতে চাওয়া হবে। পরবর্তী ধাপে যাওয়ার ক্ষেত্রে এই পেজের নীচে ‘শুরু করুন’ অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে।
৭. এরপর আপনার সামনে কতগুলি প্রশ্ন আসবে এবং আপনাকে আপনার পছন্দ অনুযায়ী এই প্রশ্নগুলোর উত্তর দিতে হবে।
৮. সমস্ত প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার পর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার ফলাফল সম্পর্কে জানানো হবে এবং ফলাফল দেখার জন্য আপনাকে ‘এখানে ক্লিক করুন’ অপশনটিতে ক্লিক করে হ্যাঁ অপশনে ক্লিক করতে হবে।
৯. এর পরের পেজে আপনি আপনার শিক্ষগত যোগ্যতা এবং উক্ত সমীক্ষাটি অনুসারে ফলাফল দেখতে পারবেন। এই ফলাফলে থাকা কাজের নামগুলিতে ক্লিক করলেই আপনারা কোন কোন ক্ষেত্রে কাজ পাবেন তা জানতে পারবেন।

আমার কর্মদিশা অ্যাপLink

সরকারি প্রকল্প সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে