আপনার ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? অথবা কোনো কারণে তা নষ্ট হয়ে গিয়েছে? তাহলে আর চিন্তা করবেন না। এবার থেকে সম্পূর্ণ নতুন একটি অনলাইন পদ্ধতি চালু হয়েছে যার মাধ্যমে আপনি সহজেই নিজের ভোটার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। অনলাইনে এই কাজ করতে খুব বেশী হলে ২-৩ মিনিট লাগবে। কীভাবে এই পদ্ধতির মাধ্যমে নিজের ভোটার কার্ড (Voter Card) ডাউনলোড করবেন তা নীচে ভালোভাবে ব্যাখ্যা করা হলো।

কীভাবে বাড়িতে বসেই নিজের ভোটার কার্ড ডাউনলোড করবেন?

১. প্রথমে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল www.nvsp.in -এ যাবেন।
২. এবার বড়ো বক্সের মধ্যে E-EPIC Download -এই অপশনে ক্লিক করবেন।
৩. তারপরে যদি আপনি কখনও এর আগে এই NVSP পোর্টালে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে নীচের দিকের Don’t have account. Register as a new user -এই লিংকে ক্লিক করবেন।
৪. এরপরে নিজের মোবাইল নম্বর ও ক্যাপচা কোড লিখে Send OTP অপশনে ক্লিক করবেন।
৫. তাহলে আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Verify -এ ক্লিক করবেন। তাহলে আপনার মোবাইল নম্বর ভেরিফাই হয়ে যাবে।
৬. এবার আপনার নাম, ইমেল আইডি লিখে এবং একটি পাসওয়ার্ড তৈরী করে Register অপশনে ক্লিক করবেন।

রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করুন দু মিনিটে, রইলো পদ্ধতি

৭. তাহলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে। এবার নিজের মোবাইল নম্বর ও পাসওয়ার্ড লিখে Login -এ ক্লিক করবেন।
৮. এবার e-Epic Download -এই অপশনে পুনরায় ক্লিক করবেন এবং আপনার ভোটার কার্ড নম্বর ও রাজ্য লিখে Search অপশনে ক্লিক করবেন।
৯. তাহলে স্ক্রিনে আপনার ভোটার কার্ড সংক্রান্ত কিছু তথ্য যেমন আপনার নাম, মোবাইল নম্বর ইত্যাদি বিষয়গুলো দেখাবে। এবার নীচের দিকে স্ক্রল করে Send OTP অপশনে ক্লিক করবেন।
১০. তাহলে পুনরায় আপনার মোবাইলে একটি ওটিপি আসবে। সেটি লিখে Verify অপশনে ক্লিক করনেন।
১১. এবার সবশেষে স্ক্রিনে থাকা ক্যাপচা কোডটি হুবুহু লিখে Download e-EPIC -এ ক্লিক করবেন।

ব্যাস্! তাহলেই আপনার মোবাইলে পিডিএফ আকারে ই-ভোটার কার্ড ডাউনলোড হয়ে যাবে। আপনি সেটিকে প্রিন্ট আউট করে যেকোনো সরকারি বা বেসরকারি কাজের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন ই-ভোটার কার্ড অরিজিনাল ভোটার কার্ডের মতোই সমপরিমান গ্রহণযোগ্য। আপনি চাইলে সেই প্রিন্ট আউট করা ই-ভোটার কার্ডটিকে ল্যামিনেট করে অরিজিনাল ভোটার কার্ডের মতোই ব্যবহার করতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

এই রকম টেকনিক্যাল বিষয় সম্পর্কিত আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে