Now-get-all-types-of-services-of-Aadhaar-Card-at-home-New-initiative-of-West-Bengal-government

আপনারা অনেকেই আধার কার্ড সংশোধন করতে গিয়ে ভোগান্তির শিকার হয়েছেন। কখনও পোস্টঅফিসে গিয়ে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়েও আধার কার্ড ঠিক করতে পারেননি, আবার কখনও ব্যাংকে গিয়েও কোনো না কোনো কাজে আধার সংশোধন করার জন্য সুযোগই পাননি (Aadhaar Facility Near Home)। ফলে স্বভাবতই সাধারণ নাগরিকদের মনে আধার কার্ড সংশোধন করা নিয়ে বিতৃষ্ণার সৃষ্টি হয়েছে।

আবার আধার কার্ড ঠিক না করলে নাগরিকদের নানারকম সরকারি ও বেসরকারি কাজের ক্ষেত্রে যথেষ্ট অসুবিধার সম্মুখীন হতে হয়। কিন্তু এবার থেকে আর চিন্তা করতে হবে না। সরকার এবার আপনার বাড়ির কাছেই আধার পরিষেবা দিতে উদ্যোগ নিয়েছে। কী এই উদ্যোগ, কীভাবে পরিষেবা পাবেন, কোথায় গিয়ে আধার পরিষেবা নিতে হবে ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

এবার কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করা যাবে বাড়িতে বসে, পদ্ধতি জেনে নিন

• কোথায় নতুন করে আধার পরিষেবা দেওয়া হবে?
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবার থেকে বাংলা সহায়তা কেন্দ্রে (BSK) আধার পরিষেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে। প্রাথমিকভাবে ১,৬১৮ টি BSK কেন্দ্রে আধার সংক্রান্ত পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং Unique Identification Authority of India (UIDAI) এর মধ্যে মৌ স্বাক্ষর হয়েছে।

• কোন কোন আধার সংক্রান্ত কাজ এখানে করা যাবে?
BSK কেন্দ্রে গিয়ে আপনি নতুন আধার কার্ড বানাতে পারবেন। এছাড়া আপনার আধার কার্ডে নাম, ঠিকানার কোনো ভুল থাকলে সেটিও সংশোধন করে নিতে পারবেন। বায়োমেট্রিক পরিষেবারও সুবিধা এই BSK কেন্দ্রগুলো থেকে পেয়ে যাবেন।

• কবে থেকে এই পরিষেবা শুরু করা হবে?
বাংলা সহায়তা কেন্দ্রগুলোতে আধার পরিষেবা দেওয়ার কাজ ১৫ ই জুলাই, ২০২২ থেকে শুরু করা হবে। উক্ত তারিখ থেকে রাজ্যবাসী নিজের নিকটবর্তী BSK কেন্দ্রে গিয়ে আধার কার্ড সংক্রান্ত কাজগুলো করতে পারবেন।

গরীর ছেলে-মেয়েদের সরকার দেবে মাসে ৫ হাজার টাকা, চালু হলো নতুন প্রকল্প

• কেনো BSK কেন্দ্রগুলোকে আধার পরিষেবা দেওয়ার জন্য বেছে নেওয়া হলো?

রাজ্যের বাংলা সহায়তা কেন্দ্র (BSK) গুলো পরিকাঠামোগত দিক দিয়ে যথেষ্ট ভালো। এই কেন্দ্রগুলো থেকে ইতিমধ্যেই রাজ্য সরকারের প্রকল্প সংক্রান্ত বিভিন্ন পরিষেবা সাধারণ নাগরিকদের প্রদান করা হয়ে থাকে। এরই সাথে আধার সংক্রান্ত পরিষেবা দিতে পারলে মানুষের কষ্ট অনেক কম হবে। পাশাপাশি আধার সংক্রান্ত কাজের জন্য এই কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় জিপিএস লিংক সিস্টেমের ব্যবস্থাও তাড়াতাড়ি করা সম্ভব হবে। তাই নাগরিক সুবিধার কথা মাথায় রেখে BSK কেন্দ্রগুলোতে আধার পরিষেবা দেওয়া যথেষ্ট ভালো পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

রাজ্যে বর্তমানে মোট BSK সেন্টার রয়েছে ৩,৫৬১ টি। প্রতিটি বাংলা সহায়তা কেন্দ্রে কেন্দ্রে দু’জন করে কর্মরত রয়েছেন। রাজ্যের প্রতিটি ব্লকেই কমবেশি প্রায় ১০ টি করে বিএসকে সেন্টার রয়েছে। প্রাথমিকভাবে ১,৬১৮ টি BSK সেন্টারে এই পরিষেবা দেওয়া চালু হবে। তারপরে ধীরে ধীরে প্রায় সব BSK কেন্দ্রেই আধার পরিষেবা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এই জন্য BSK কেন্দ্রগুলোতে আইরিশ স্ক্যানার (চোখ স্ক্যান করার যন্ত্র), ফিঙ্গার স্ক্যানার (হাতের ছাপ নেওয়ার যন্ত্র) প্রভৃতি নানান সরঞ্জাম লাগিয়ে নেওয়ার কাজ করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে অতিদ্রুত এই পরিষেবা দেওয়ার কাজ শুরু করা হবে।

BSNL এর এই সবচেয়ে কমদামী প্ল্যানটি সমন্ধে আপনি জানেন কি? মাত্র ১০০ টাকার রিচার্জে চলবে দু’মাস

• আপনার বাড়ির নিকটবর্তী BSK সেন্টার কীভাবে খুঁজবেন?
(১) এরজন্য প্রথমে বাংলা সহায়তা কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইট bsk.wb.gov.in তে যাবেন।

(২) এবার Find Your Nearest BSK লেখাটির নীচে Click here to find এ ক্লিক করবেন।

(৩) তারপরে একে একে নিজের জেলা, ব্লক / মিউনিসিপ্যালিটি সিলেক্ট করলে আপনার এলাকার BSK সেন্টারগুলোর নাম দেখাবে। যেটি আপনার বাড়ির কাছে সেটি সিলেক্ট করে Find BSK তে ক্লিক করলে নীচের ম্যাপের মাধ্যমে আপনাকে নিকটবর্তী BSK সেন্টারের লোকেশন দেখিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে