Now-know-if-your-Ration-Card-is-BPL-or-APL-in-just-one-minute

রেশন কার্ড বর্তমানে প্রায় সকলেরই রয়েছে। আধার ও ভোটার কার্ডের পাশাপাশি রেশন কার্ডও অনেকক্ষেত্রে আইডি প্রুফ হিসেবে কাজে লাগে। বর্তমানে পশ্চিমবঙ্গে বিভিন্ন ক্যাটাগরির রেশন কার্ড চালু করা হয়েছে। কিন্তু কার্ডগুলো দেখে বোঝার উপায় নেই যে সেগুলো BPL না APL, আগেকার মতো রেশন কার্ডগুলোতে BPL বা APL কথাটি লেখা নেই। ফলে অনেকেই বিস্তর সমস্যায় পড়েছেন। আজ আপনাদের APL ও BPL রেশন কার্ড (Ration Card) সংক্রান্ত সমস্ত সংশয় দূর করে দেবো। এবার থেকে খুব সহজেই মাত্র ১ মিনিটে বুঝে নিতে পারবেন যে কোনটি APL ও কোনটি BPL রেশন কার্ড।

APL -এর পুরো নাম হলো Above Poverty Line ও BPL -এর পুরো নাম হলো Below Poverty Line অর্থাৎ যেইসব পরিবার দরিদ্র সীমার নীচে রয়েছে তাদের বিপিএল রেশন কার্ড এবং যে পরিবারগুলো দরিদ্র সীমার উপরে রয়েছে তাদের এপিএল রেশন কার্ড দেওয়া হয়। পশ্চিমবঙ্গে এখন পাঁচটি ক্যাটাগরির রেশন কার্ড চালু করা হয়েছে। যথা – AAY, PHH, SPHH, RKSY-I, RKSY- II । রেশন ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন রেশন কার্ডের জন্য রেশন সামগ্রীও ভিন্ন ভিন্ন হয়।

আধার কার্ডের মোবাইল নম্বার পরিবর্তন করবেন কিকরে, জেনে নিন পদ্ধতি

AAY রেশন কার্ড: AAY -এর পুরো নাম অন্ত্যোদয় অন্ন যোজনা। গরীব পরিবারগুলোকে এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হয়। এই কার্ড BPL রেশন কার্ড হিসেবে ধরা হয়।

PHH রেশন কার্ড: PHH -এর পুরো নাম Priority Household । যে সমস্ত ব্যক্তি মাসে ১৫,০০০ টাকা বা তার কম ইনকাম করেন মূলত তাদের পরিবারকে এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হয়। PHH কার্ডও বিপিএল কার্ড হিসেবে গণ্য হয়।

SPHH রেশন কার্ড: SPHH -এর পুরো নাম State Priority Household । এটিও একটি BPL কার্ড।

RKSY -I: RKSY -I এর পুরো নাম রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা -১ ; এই কার্ডও পশ্চিমবঙ্গে বিপিএল রেশন কার্ড ক্যাটাগরির মধ্যে পড়ে।

RKSY – II: এই কার্ডের পুরো নাম রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা -২ ; এই কার্ড একটি APL রেশন কার্ড।

অর্থাৎ সবমিলিয়ে ধরলে পশ্চিমবঙ্গের BPL রেশন কার্ডগুলি হলো – AAY, PHH, SPHH, RKSY-I এবং APL রেশন কার্ড হলো RKSY -II । উল্লেখ্য, আপনি যদি বিপিএল ক্যাটাগরির রেশন কার্ড পাওয়ার যোগ্য হয়েও কোনো কারণে APL রেশন কার্ড, RKSY-II পান তাহলে সেটিকে এপিএল থেকে বিপিএল, RKSY -I ক্যাটাগরিতে পরিবর্তন করতে পারবেন। এর জন্য আপনাকে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

এই রকম আরও নানান টেকনিক্যাল খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে