Order-PVC-Aadhaar-Card-sitting-at-home-and-get-Aadhaar-card-like-ATM-card

এবার থেকে দেশের নাগরিকদের ATM কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ডের মতো আধার কার্ডও PVC কার্ড হিসেবে দেওয়া হবে। ফলে আধার কার্ডটিও আপনি নিজের মানিব্যাগে সহজে নিয়ে ঘুরতে পারবেন (PVC Aadhaar Card)। বর্তমানে আধার কার্ড এমনিতেই প্রায় সমস্ত সরকারি, বেসরকারি ক্ষেত্রে বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কিন্তু আধার কার্ডের সাইজ বড়ো হওয়ায় অনেকসময়ই সাধারণ মানুষ সেটি নিয়ে যেতে ভুলে যান। যারফলে সাধারণ নাগরিকদের নানারকম অসুবিধার সম্মুখীন হতে হয়।

এই সমস্যা দূর করতেই কেন্দ্রের তরফ থেকে পিভিসি আধার কার্ড চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার ফলে আধার কার্ডটিও ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের মত ছোটো ও শক্ত আকারের হয়ে যাবে। এই PVC আধার কার্ডেরও আপনার অরিজিনাল আধার কার্ড এবং e-Adhaar কার্ডের মতো সমপরিমান গ্রহণযোগ্যতা রয়েছে। ইতিমধ্যেই UIDAI (Unique Identification Authority of India) এর তরফ থেকে দেশের নাগরিকদের PVC আধার কার্ড দেওয়ার অনলাইন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। খুব সহজেই আপনি অনলাইনে PVC আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন।

• অনলাইনে পিভিসি আধার কার্ড অর্ডার করার জন্য কী কী লাগবে?
অনলাইনে পিভিসি আধার কার্ড অর্ডার করার জন্য কোনো ডকুমেন্টস লাগবে না। শুধু নিজের আধার কার্ড নম্বর এবং তার সাথে লিংক করা মোবাইল নম্বরটি লাগবে কারণ সেটিতে ওটিপি পাঠানো হবে।

আবেদন করুন FAEA স্কলারশিপে এবং পেয়ে যান পড়াশোনার সমস্ত খরচ

• আবেদন ফি:- পিভিসি আধার কার্ড অর্ডার করার জন্য প্রতি আধার কার্ড পিছু ৫০ টাকা আবেদন ফি হিসেবে লাগবে।

• কীভাবে অনলাইনে PVC আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন?
PVC আধার কার্ডে আবেদনের জন্য আপনাকে বাইরে কোথাও কোনো ডকুমেন্টস নিয়ে যাওয়ার দরকার নেই। বাড়িতে বসেই অত্যন্ত সহজ পদ্ধতিতে পিভিসি আধার কার্ড অর্ডার করতে পারেন।

(১) প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in -এ যাবেন।

(২) এবার Get Adhaar এর মধ্যে Order Adhaar PVC Card লিংকটিতে ক্লিক করবেন।

(৩) এরপরে Login এ ক্লিক করে নিজের আধার কার্ড নম্বর ও Captcha কোডটি লিখে Send OTP তে ক্লিক করবেন।

(৪) আপনার আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটিতে একটি ওটিপি আসবে সেটি Enter OTP তে লিখে Login এ ক্লিক করবেন।

(৫) এবার আবার Order Adhaar PVC Card অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার আধার কার্ডের preview দেখানো হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে Make Payment অপশনে ক্লিক করে অনলাইনে ৫০ টাকা পেমেন্ট করতে হবে।

পিএম কিষাণ প্রকল্পের নতুন কিস্তির টাকা নিয়ে বড় ঘোষণা, এখনই জেনে নিন

ব্যাস, তাহলেই অনলাইনে পিভিসি আধার কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এবার Download Acknowledgement এ ক্লিক করে আপনার পেমেন্ট ডিটেইলস ডাউনলোড করে নিতে পারেন। আবেদন করার কিছুদিনের মধ্যেই আপনার পিভিসি আধার কার্ডটি প্রিন্ট হয়ে যাবে এবং স্পীড পোস্টের মাধ্যমে সেটি আপনার ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। আপনি চাইলে আপনার পিভিসি আধার কার্ডটির স্ট্যাটাসও চেক করতে পারেন।

• কীভাবে নিজের পিভিসি আধার কার্ডের স্ট্যাটাস চেক করবেন?
(১) প্রথমে ফের myaadhaar.uidai.gov.in -এ যাবেন।

(২) এবারে SRN নম্বর এবং নীচে প্রদত্ত captcha কোডটি হুবুহু টাইপ করে Sumbit এ ক্লিক করবেন।
উল্লেখ্য, SRN নম্বরটি আপনি নিজের পিভিসি আধার কার্ড অর্ডারের সময় যে Acknowledgement টি ডাউনলোড করেছিলেন সেটিতে রয়েছে। সেই SRN নম্বরটি লিখে ক্যাপচা কোড টাইপ করে sumbit করলেই নিজের আধার কার্ডের অর্ডার স্ট্যাটাস চেক করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে