Apply-to-FAEA-scholarship-and-get-whole-expenses-of-study

ভারতের প্রত্যন্ত অঞ্চলে মানুষের অর্থনৈতিক দুরাবস্থার কারণে ছাত্র-ছাত্রীরা উচ্চশিক্ষার সুযোগ পায় না। আর এইসকল অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের সাহায্য করার জন্য Foundation for Academic Excellence and Access (FAEA) এর তরফে স্কলারশিপ প্রদান করা হয় যাতে তাদের উচ্চশিক্ষার পথ সুগম হয়। আজ আমরা আলোচনা করবো কিভাবে আপনারা এই (FAEA scholarship) স্কলারশিপের জন্য আবেদন করবেন, আবশ্যিক যোগ্যতা কি কি ইত্যাদি প্রয়োজনীয় তথ্যগুলি।

• এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি:-
১. ভারত সরকার স্বীকৃত যেকোনো বোর্ড থেকে যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করে প্রথম বর্ষে ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
২. যেসকল ছাত্রছাত্রীরা কলা, বিজ্ঞান কিংবা বাণিজ্য বিভাগে অথবা ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং এর মত প্রফেশনাল কোর্সে ভর্তি হয়েছেন বা কোনো টেকনিক্যাল কোর্সে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

পিএম কিষাণ প্রকল্পের নতুন কিস্তির টাকা নিয়ে বড় ঘোষণা, এখনই জেনে নিন

• আর্থিক অনুদানের পরিমাণ:-
এই স্কলারশিপের জন্য নির্বাচিত ছাত্রছাত্রীরা তাদের টিউশন ফি, হোস্টেল অথবা মেসের খরচ এবং যাত্রার খরচ, জামাকাপড়, বইপত্র কেনার জন্য প্রয়োজনীয় টাকা পাবেন। এই স্কলারশিপের অনুদানের পরিমাণ নির্ভর করছে ছাত্রছাত্রীরা যে প্রতিষ্ঠানে শিক্ষাগ্রহণ করছেন তার ফি, হোস্টেল ফি এবং অন্যান্য খরচের ওপর।

• আবেদন পদ্ধতি:-
১. প্রথমেই আপনাকে Buddy4Study এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/scholarship/faea-scholarship এ যেতে হবে।
২. এরপর FAEA স্কলারশিপের অংশে Apply Now অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে Click Here অপশনে ক্লিক করুন এবং FAEA স্কলারশিপের অনলাইন রেজিস্ট্রেশনের পদ্ধতিটি সম্পূর্ণ করুন।
৪. যারা নতুন তারা Fresh Candidate অপশনে ক্লিক করুন এবং যারা আগেও এই স্কলারশিপের জন্য আবেদন করেছেন তারা Registered Candidate অপশনে ক্লিক করবেন।
৫. রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে লগ ইন করুন।
৬. এরপর আপনার সামনে অনলাইনে আবেদনের ফর্মটি আসবে তাতে আপনার সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করুন এবং তারপর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আবারও বন্ধ হতে পারে স্কুল কলেজ? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

• নির্বাচন পদ্ধতি:-
Foundation for Academic Excellence and Access (FAEA) এর তরফে ছাত্রছাত্রীদের আবেদনপত্রগুলো যাচাই করা হবে এবং একটি লিস্ট তৈরি করা হবে। এরপর ওই ছাত্রছাত্রীদের ইন্টারভিউ নেওয়া হবে। যেসকল ছাত্রছাত্রীরা ইন্টারভিউয়ে উত্তীর্ণ হবে তারা এই স্কলারশিপের অনুদান পাবেন।

• আবেদনের তারিখ:- এই স্কলারশিপের আবেদন শুরু হয় মে মাসে এবং শেষ হয় জুন মাসে।

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে