সরকারি কর্মচারী

Pension Increase – সরকারি কর্মীদের পেনশন বৃদ্ধি পেতে চলেছে, কত টাকা বেশি পাবেন? সম্পূর্ণ হিসাব দেখে নিন।

সকল সরকারি কর্মীদের শেষ জীবনের সঞ্চয় পেনশন, এবারে Pension Increase অর্থাৎ কর্মীদের পেনশন বৃদ্ধি করা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এর আগেও কেন্দ্রীয় সরকারের তরফে সকল কর্মচারীদের পেনশন বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু এখন সবচেয়ে বড় আপডেট পাওয়া অনুসারে নতুন খবর শোনা যাচ্ছে যে সকল কর্মীদের মূল বেতনের ১.১৬ শতাংশ অতিরিক্ত অবদান EPFO (Employees Provident Fund Organisation) এর তরফে পরিচালিত করা হবে। আর এরই সঙ্গে পেনশনের টাকা আরও বৃদ্ধি পাবে।

Pension Increase News For All Employees In India.

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে Pension Increase নিয়ে জানানো হয়েছে PF (Provident Fund) নিয়োগ কর্তাদের মোট ১২ শতাংশ এর মধ্যে ১.১৬ শতাংশ অতিরিক্ত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকারি নিয়ম অনুসারে বর্তমানে ১৫ হাজার টাকার ক্ষেত্রে অতিরিক্ত ১.১৬ শতাংশ ভর্তুকি দেওয়া হয়ে থাকে। সকল নিয়োগ কর্তারা EPFO এর মাধ্যমে ১২% টাকা জমা দেন।

এই ১২% এর মধ্যে ৮.৩৩ শতাংশ EPS (Employees Pension Scheme) এবং ৩.৬৭ শতাংশ প্রভিডেন্ট ফান্ডে দেওয়া হয়ে থাকে (Pension Increase). এবার থেকে ১৫ হাজার টাকার বেশি বেতন পাওয়া কর্মচারীরা এই নতুন পদ্ধতি বেছে নিচ্ছে অতিরিক্ত সুবিধা পাওয়ার জন্য। কিন্তু EPS অ্যাকাউণ্টে এই বেশি অঙ্কের টাকা দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

কিন্তু এই Pension Increase এর সুবিধা পাওয়ার জন্য ২৬ শে জুন ২০২৩ এর মধ্যে সকলকে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত ১২ লক্ষ মানুষ এই সুবিধা পাওয়ার জন্য আবেদন করেছেন। শুধু অফলাইন নয় অনলাইনের মাধ্যমেও এই সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। সকল কর্মচারীরা যারা ১৫ হাজার টাকার বেশি মাইনে পায় তারা এই নতুন সুবিধা পাবেন। কিন্তু সরকারের তরফে কিছু শর্ত দেওয়া হয়েছে, সেগুলি দেখে নিন।

Pension Increase কারা এই সুবিধা পাবেনঃ-
১) যেই সকল কর্মীরা বা অফিসের মালিকেরা ২০১৪ সালের এপ্রিল মাসে মূল বেতনের থেকে ৫ – ৬.৫ হাজার টাকা জমা দিয়েছিলেন।
২) যারা ১ লা এপ্রিলের আগে বেশি বেতনের পেনশন সুবিধার যৌথ প্রকল্প বেছে নিয়েছিলেন।
৩) ১ লা এপ্রিল ২০১৪ সালের EPF (Employees Provident Fund) ও EPS (Employees Pension Scheme) এর সদস্য ছিলেন তারা এর সদস্য ছিলেন।
৪) এই সকল কর্মীরা এই সুবিধার সুযোগ পাবেন।

PMSBY – কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে 2 লক্ষ টাকার সুবিধা পাবেন সকল নাগরিক, আবেদনের পদ্ধতি জেনে নিন।

আপনাদের পেনশন বৃদ্ধি (Pension Increase) নিয়ে এই নিয়ম সম্পর্কে কি মনে হয় নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

বাড়ি বসে লোকাল ট্রেনের টিকিট কিভাবে কাটবেন, সহজ পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

Related Articles

One Comment

  1. Good initiative, but for self had long been an ardent believer on National policies, like EPFO, being a project executing person, serving Tata’s which had same 1922/23 act wise taking care of their retirees, but why not almost same EPFO at 1952 GOI, can not stumble, as LIC like J options of life annuity equiv SBI already existed, by which self had his WBPRB00012488 had been a practice since 2010 , but too many such are a little confusing. Wish it may be clear soon.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button